কৃষি সমাচার

বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকায় গাংনী ধানখোলা শতাধিক কৃষক বিপাকে

By মেহেরপুর নিউজ

December 21, 2020

তোফায়েল হোসেন, গাংনী প্রতিনিধিঃ

গাংনীর ধানখোলা গ্রামের মাঠের বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন হওয়ায় অন্তত শতাধিক কৃষক তাদের ফসল নিয়ে বিপাকে পড়েছে। সংযোগ প্রতিস্থাপন না হলে প্রায় ৩৫ একর জমি অনাবাদি থাকবে। প্রতিপক্ষ বৈদ্যুতিক মিটার ভাংচুর করায় এ সমস্যা সৃষ্টি হয়েছে বলে দাবী করেছেন সেচ যন্ত্রের মালিক ফাকের আলী।

সোমবার সরেজমিনে গিয়ে দেখা গেছে, ধানখোলা মাঠপাড়ার লাল গাড়ীর মাঠে ফাকের আলী নামের এক কৃষকের সেচ স্কীমের বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন করেছে প্রতিপক্ষরা। ফাকের আলী ধানখোলা মাঠ পাড়ার ফরমান আলীর ছেলে। এ স্কীমের আওতায় প্রায় ২৫-৩০ জন কৃষক বৈদ্যুতিক সংযোগ বিছিন্ন থাকার কারণে তাদের ফসল নিয়ে চরম দুশ্চিন্তায় রয়েছে।

ফসল ক্ষতির হাত থেকে রক্ষা পেতে বৈদ্যুতিক সংযোগ দ্রæত প্রতিস্থাপনের দাবী কৃষকদের। প্রত্যক্ষদশী ধানখোলা মাঠপাড়ার মরহুম ইসলামের ছেলে সারজু (৩২) জানান, রোববার বিকেলে তিনি তুলার জমিতে কাজ করছিলেন। এ সময় ধানখোলা মাঠপাড়া গ্রামের মরহুম ইকলাস আলীর ছেলে তোফাজ্জেল হোসেন (৫৫), সহোদর সিরাজুল ইসলাম (৬০), একই পাড়ার মরহুম নজরুল ইসলাম বাদলের ছেলে নাহিদুল ইসলাম (৪৫), ইজাজাল হকের ছেলে ইয়ারুল ইসলাম (৪৫), ফজলুল হকের ছেলে আমোদ আলী (৩২) সহ প্রায় ১০-১২ জনের সংঘবদ্ধ দল ফাকের আলীর সেচ পাম্পের উপর এলোপাতাড়ী ভাংচুর চালিয়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন, বৈদ্যুতিক মিটার ভাংচুর, সেচ পাম্পের গেট ভাল্ব ছিদ্র ও কয়েকটি কলাগাছ কেটে পালিয়ে যায়।

তবে স্থানীয়রা জানান ইতোপূর্বে তোফাজ্জেল হোসেন ও তার সংঘবদ্ধ দলের লোকজন একই পাড়ার মুনছুর আলীর ছেলে ফজলুল হকের ১২ কাঠা জমিতে সিম ক্ষেত কেটে দেয়ার অভিযোগ উঠেছিল। উক্ত বিষয়ে মামলা বিজ্ঞ আদালতে চলমান। এ ছাড়াও তোফাজ্জেল হোসেন ও তার দলবলের বিরুদ্ধে ইতোপূর্বে মরহুম ময়নাল হকের ছেলে মোজাফ্ফর আলীর ১২ কাঠা জমিতে কলাই কেটে দেয়ার অভিযোগ উঠেছে। ইসলাম মন্ডলের ছেলে গোলাম আলী জানান, বিদ্যুৎ বিচ্ছিন্নের ফলে এ স্কীমের আওতায় সেচের অভাবে প্রায় চার বিঘা জমির বোরো ধানের চারা ঝুঁকির মধ্যে পড়েছে। এছাড়াও তুলা, মশুরী, গম, আলু, শরিষাসহ বিভিন্ন সবজি ক্ষেত ঝুঁকিতে পড়েছে।

একই কথা জানালেন কৃষক ছিনামিন, আক্তারুল ও শরিফুল ইসলাম। অভিযুক্ত তোফাজ্জেল হোসেন এ অভিযোগ অস্বীকার করে বলেন, আমি বা আমার কোন লোকজন সেখানে যায়নি। উপজেলা কৃষি অফিসার কে এম শাহাবুদ্দিন জানান, সেচ পাম্পের বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিনের সংবাদ পেয়েছি। প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সেচ পাম্পের মালিককে পরামর্শ দেয়া হয়েছে। তবে কৃষকের ফসল যাতে ক্ষতিগ্রস্থ না হয় সেদিকে অধিক গুরুত্ব দিয়ে প্রয়োজনীয় সহযোগিতা করা হবে।

পল্লী বিদ্যুৎ গাংনী জোনাল অফিসের ডিজিএম নিরাপদ দাস জানান, মিটার ভাংচুর বা বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন বিষয়ে কোন লিখিত পাওয়া যায়নি। লিখিত পেলে সরেজমিনে তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হবে। উপজেলা নির্বাহী অফিসার আর এম সেলিম শাহনেওয়াজ জানান, লিখিত আবেদন পেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।