এক ঝলক

বিমূর্ত সেই মূহুর্তগুলি

By মেহেরপুর নিউজ

October 23, 2019

মেহেরপুর নিউজ, মো ফারুক হোসেন:

মৃত্যু চিরন্তন প্রক্রিয়া। কোন কোন মৃত্যু আলোর পথ দেখায়। উত্তরের ধ্রুব তারাটার মত চির সমুজ্জল। ওদের মৃত্যু এখনও পঞ্চইন্দ্রিয়কে নাড়া দেয়। সময়ের আবর্তে নানান জটিলতায় হয়ত স্মৃতিগুলো ঝাপসা হবে এক দিন, তবুও আমৃত্যু মুছে ফেলার নয়।

সময় দ্রুত বয়ে চলে। ২৪ শে অক্টোবর থেকে ৩০ শে অক্টোবর পর্যন্ত সিলেটের লাক্কাতুরা চা বাগানে অনুষ্ঠিতব্য ৯ম এশিয়া প্যাসিফিক/ ৭ম বাংলাদেশ রোভার মুটে অংশগ্রহনের কাঙ্খিত দিনটি সময়ের দারপ্রান্তে এসে গেল।

আমাদের সকলের আনন্দের কোন সীমানেই কারন আমরা চা বাগানের জেলা সিলেটে যাব। শুরু হলো সিলেট যাত্রার প্রস্ততি। ২০ শে অক্টোবর ১৯৯৭।

মেহেরপুর জেলার ৪ টি সুগঠিত রোভার দল সমবেত হলো মেহেরপুর সরকারি কলেজের সবুজ চত্ত্বরে। মুটে অংশগ্রহনের জন্য প্রযোজনীয় তালিম, উপদেশ ও যাত্রার শুভকামনা করে আনুষ্ঠানিক ভাবে বিদায় জানালেন মেহেরপুর জেলার মাননীয় অতিরিক্ত জেলা প্রশাসক (সাধারন) জনাব খায়রুল আনাম এবং রোভার স্কাঊটসের সাথে সম্পৃক্ত সকল কর্মকর্তা ও সুধীজন।

২২ শে অক্টোবর ১৯৯৭ আনুমানিক সন্ধ্যা ৭ টা। মেহেরপুর সরকারি কলেজ চত্ত্বরে পূর্বনির্ধারিত সময় অনুযায়ি জেলা রোভারের কর্মকর্তাবৃন্দ ও ৪টি দলের আরএসএল, সহ সকল সদস্য এক ভাব গম্ভির পরিবেশে আমাদের বহনকারী গাড়িটির সামনে দাঁড়িয়ে , তখন শহীদ রোভার মনিরুল ভাই মহান আল্লাহর দরবারে দুই হাত তুলে মোনাজাত করলেন যাতে আমরা সবাই ভালভাবে মুট প্রাঙ্গনে পৌঁছাতে পারি।

আনুমানিক রাত ৮:৩০ মিনিটে গাড়িটি মেহেরপুর ত্যাগ করে। মধ্য রাত্রিতে গাড়িটি আরিচা ঘাট পার হয়ে আবার শুরু হলো পথচলা। রাত্রি ক্রমশই শেষের দিকে এগিয়ে চলল। কিন্তু কে জানত এ রাত্রি আর শেষ হবে না। আমাদের যাত্রার মাঝপথে নেমে আসবে অশুভ অনভিপ্রেত অশুভ যবনিকা, ঢাকার অদূরে ধামরাই থানার জয়পুরা গ্রামে থেমে যাবে হৃদয় স্পন্দন।

ভোরের আযান ধ্বনি তখনো হয়তো জয়পুরা গ্রামের আকাশে বাতাসে কম্পন তুলে দিগন্ত প্রান্তরে নিশী অবসানের আহব্বানে নীল হয়ে যায়নি। ঠিক এমনি এক কাল সন্ধিক্ষণে প্রকৃতির কঠোর বিধান নির্মমভাবে নেমে এলো আমাদের জীবনে।

বিপরীত দিক থেকে দ্রুতগতিতে আসা একটি ট্রাকের সাথে আমাদের বাসের সংঘর্ষ হয় এবং তাতে পৃথিবীর সবুজ শ্যামল শাখা থেকে অকালে ঝরে গেল পাঁচটি আধ ফোটা তাজা কুড়ি-( ১) রোভার জাভেদ ওসমান (২) রোভার মনিরুল ইসলাম (৩) রোভার মাসুম হোসেন     ( ৪) রোভার মাহফুজুর রহমান ৫) রোভার এস,এম আমিনুল ইসলাম।

মহান আল্লাহপাক শহীদ রোভার ভাইদের আত্মাকে বেহেস্ত নসীব করুন। আমি ছিলাম সবথেকে গুরুতর আহত। মহান আল্লাহ অশেষ রহমত দিয়ে আমাকে বাঁচিয়ে দিয়েছেন। আমার সব থেকে বেশি আঘাত লেগেছিল মাথাতে বিশেষ করে মাথার বাম প্বার্শে, যার ক্ষত এখনও বিদ্যামান। আমি ঢাকা মেডিকেল কলেজে দীর্ঘ তিন মাস ভর্তি হয়েছিলাম তার মাঝে ৭৫ দিন অজ্ঞান অবস্থায় ( কোমা) ছিলাম।

আমার জ্ঞান ফেরার পর আমি ছিলাম একটি সদ্য ভূমিষ্ট শিশুর মত কারন তখন আমি কথা বলতে, হাঁটতে, বসতে,লিখতে এমনকি মুখে হাত তুলে খেতে পারতাম না। সেই সময় আমাকে ঢাকা মেডিকেল কলেজে দেখতে গিয়েছিলেন তখনকার মহামান্য রাষ্টপতি বিচারপতি মরহুম শাহাবুদ্দিন আহম্মদ এবং সেইসময় বৃটেনে অবস্থানরত মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বার্তা পাঠিয়েছিলেন। মহান আল্লাহ আবার আমাকে নতুন করে শক্তি দিয়েছেন, জ্ঞান দিয়েছেন যার ফলে আমি আবার সুস্থভাবে চলাফেরা , লেখাপড়া করতে পেরেছি ও আবার স্কাউটিং এর সহিত যুক্ত হতে পেরেছি।

বর্তমানে আমি আমার নিজ গ্রাম আনন্দবাস সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারি শিক্ষক হিসেবে কর্মরত আছি। ২০১৮ সালে আমি মেহেরপুর জেলার শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হয়েছিলাম যার জন্য আমি ৭ দিনের ভিয়েতনাম সফর করেছি।

স্কাউটসের সহিত জড়িত থাকার অদম্য মনোবাসনা নিয়ে আমি আবার স্কাউটিং করি , কাব শাখাতে (প্রাথমিক বিদ্যালয়) উড ব্যাজ প্রাপ্ত হয়ে বর্তমানে আমি মুজিবনগর উপজেলা কাব লিডারের দায়িত্ব পালন করছি।

এই মর্মান্তিক সময়ে যারা সাহায্য সহযোগিতা আর অকৃত্তিম সেবার সহানুভূতিশীল হৃদয় নিয়ে আমাদের পাশে এসে দাড়িয়েছিল তাদেরকে আজ আমি শ্রদ্ধাভরে স্মরণ করি। কৃতজ্ঞতা জানাই বাংলাদেশ স্কাউটসের সকল সম্মানিত কর্মকর্তাদের।