ইতিহাস ও ঐতিহ্য

বিলীন হয়ে যাবে ইতিহাসখ্যাত মল্লিক পুকুরের নাম

By মেহেরপুর নিউজ

April 28, 2021

মেহেরপুর নিউজ:

আমাদের ছোট নদী চলে বাঁকে বাঁকে, বৈশাখ মাসে তার হাঁটু জল থাকে।পার হয়ে যায় গোরু, পার হয় গাড়ি —- কবিগুরু রবি ঠাকুরের জনপ্রিয় এই কবিতাটির বাস্তব চিত্র বর্তমানে বিরাজমান। গ্রীষ্মকাল শুরু হয়েছে,বর্তমানে বৈশাখের মাঝামাঝি। এখন পর্যন্ত মেহেরপুরের আকাশ পানিশূন্য। প্রচন্ড খরা, ধুধু করছে মাঠ- ঘাট, খাল-বিল শুকিয়ে গেছে। কোথাও পানির দেখা মিলছে না। কদিন থেকে প্রচণ্ড তাবদাহে জনজীবন অতিষ্ঠ।

এই লেখাটি যখন শুরু করছি ঠিক সেই মুহূর্তে মেহেরপুরের তাপমাত্রা ৩৬ ডিগ্রী সেলসিয়াস। অর্থাৎ বৃষ্টি না হলে তাপমাত্রা আরও বাড়বে। দীর্ঘদিন পর এমন পরিস্থিতি মেহেরপুরে চলমান। অর্থাৎ বৈশাখের শুরু হওয়ার পর এখন পর্যন্ত মেঘে বৃষ্টি নেই । প্রচন্ড ভ্যাপসা গরমের মাঝে মানুষজনতো বটেই, পশুপাখির জীবন ওষ্ঠাগত হয়ে উঠছে।

এরই মাঝে চলছে রমজান মাস হাঁপিয়ে উঠেছে রোজাদাররা। ছোট ছোট খাল বিলের পানি আগেই শুকিয়ে গেছে । বাকি রয়েছে কিছুসংখ্যক পুকুর, যেখানে হাটু পানিও নেই। তার মাঝেও চলছে প্রচন্ড গরম উপেক্ষা করে মাছ ধরার উৎসব। ছবিটিতে দেখা যাচ্ছে মেহেরপুর শহরের ঐতিহাসিক মল্লিক পুকুরের। ইতিহাসখ্যাত এই পুকুরের অধিকাংশ ভরাট হয়ে গেছে। বাকিটুকু ভরাট হওয়ার জন্য প্রস্তুতি গ্রহণ করছে কর্তৃপক্ষ। বাকিটাও ভরাট হতে সময় লাগবে না বেশিদিন।

তারপর বিলীন হয়ে যাবে মল্লিক পুকুরের নাম। আবহাওয়া অধিদপ্তরের সূত্র মতে আরো এক সপ্তাহ চলবে এই তাপমাত্রা। মৌসুমী বায়ু প্রবেশ না করা পর্যন্ত তাপমাত্রা অবস্থান করবে এই অবস্থায়।