জাতীয় ও আন্তর্জাতিক

বিশ্বের দরবারে শীর্ষ তালিকায় মেহেরপুরের কৃতিসন্তান ড. এম এ রশিদ

By মেহেরপুর নিউজ

October 13, 2021

মেহেরপুর নিউজ:

আন্তর্জাতিক খ্যাতনামা সংস্থা এডি সাইন্টিফিক ইন্ডেক্স কর্তৃক প্রকাশিত ২০২১ সালের বিশ্বের বিজ্ঞানীদের শীর্ষ তালিকায় মর্যাদাপূর্ণ স্থান লাভ করেছে ট্রাস্ট ইউনিভার্সিটি অফ বাংলাদেশ এর ফার্মেসি বিভাগের উপদেষ্টা ও ঢাকা বিশ্ববিদ্যালয় ফার্মাসিটিক্যাল কেমিস্ট্রি বিভাগের সাবেক অধ্যাপক ও ডিন, মেহেরপুর জেলার কৃতিসন্তান অধ্যাপক ড. এম এ রশিদ।

সংস্থাটি সারাবিশ্বের ২০৬ টি দেশের ১৩ হাজার ৫৩১ টি বিশ্ববিদ্যালয়ের ৭ লক্ষেরও বেশী বিজ্ঞানীর সাইটেশন ও অন্যান্য ইনডেক্সের ভিত্তিতে গত ১০ অক্টোবর বিশ্বব্যাপী এ তালিকাটি প্রকাশ করে। তালিকাটির ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগে ড. এম এ রশীদ ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ উভয় ক্যাটাগরিতেই প্রথম স্থান অধিকার করেন। এমনকি এশিয়া ও বৈশ্বিক ক্যাটাগরিতেও তিনি যথাক্রমে চতুর্থ ও পঞ্চম স্থান লাভ করেন।

অধ্যাপক এম এ রশীদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদে দীর্ঘকাল অধ্যাপক ও ডিন হিসেবে দায়িত্ব পালনের পর ২০০৪ সালে স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশে যোগদান করেন। অন্যদিকে এসইউবি’র ফার্মাসি বিভাগের প্রতিষ্ঠালগ্ন থেকেই তিনি এ বিভাগের উপদেষ্টার দায়িত্ব পালন করে আসছেন।

বিশ্বের অতি মর্যাদাপূর্ণ এ তালিকায় তাঁর এ সম্মানজনক স্বীকৃতির প্রতিক্রিয়া জানতে চেয়ে বুধবার বিকেলে মোবাইল ফোনে তার কাছে জানতে চাইলে তিনি বলেন, সংস্কৃতিগত ভাবেই বৈজ্ঞানিক গবেষণার ক্ষেত্রে বাংলাদেশ অনেকখানি পিছিয়ে আছে। তিনি আরো বলেন এ অবস্থায় অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের চেষ্টার পাশাপাশি গবেষণার উপরও আমাদেরকে বিশেষ গুরুত্ব দিতে হবে। আর এ ধরনের স্বীকৃতি অবশ্যই আমাদের গবেষকদেরকে অধিকতর উৎসাহিত ও অনুপ্রাণিত করবে।

তিনি বলেন, এসইউবির ফার্মাসি বিভাগ এটিকে এ দেশের অন্যতম ফার্মাসিউটিক্যাল গবেষণা কেন্দ্র হিসেবে গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাচ্ছ। তিনি বলেন, মৌলিক গবেষণা ব্যতীত কখনোই এবং কিছুতেই বিশ্ববিদ্যালয়ের পর্যায়ের উচ্চতর শিক্ষা পূর্ণঙ্গতা পেতে পারে না। অধ্যাপক ড. এম এ রশিদ মেহেরপুর জেলার গাংনী উপজেলার সাহারবাটি গ্রামের বাসিন্দা।

তিনি ১৯৭৫ সালে গাংনী থেকে এসএসসি এবং ১৯৭৭ সালে মেহেরপুর সরকারি কলেজ থেকে এইচএসসি পাশ করে ঢাকায় চলে যান। এ বিষয়ে আগামীকাল অধ্যাপক ড. এম এ রশিদ সাক্ষাৎকার প্রকাশিত হবে।