জাতীয় ও আন্তর্জাতিক

বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস পালিত

By মেহেরপুর নিউজ

May 08, 2016

প্রেস বিজ্ঞপ্তিঃ Everywhere for everyone’ অর্থাৎ রেড ক্রিসেন্ট ‘সর্বত্র, সবার জন্য’ – এই প্রতিপাদ্য বিষয়কে সামনে নিয়ে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে নানা কর্মসূচি পালনের মধ্য দিয়ে আজ সারা দেশে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ ও মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। দেশের ৭টি জাতীয় দৈনিকে প্রকাশ হয়েছে বিশেষ ক্রোড়পত্র। এছাড়া বিভিন্ন বেতার ও টিভি চ্যানেলে দিবসের উপর বিশেষ অনুষ্ঠান প্রচার করা হয়।

রবিবার সকাল ৭ টায় মগবাজারস্থ বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির জাতীয় সদর দপ্তরে জাতীয় ও রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। সোসাইটির ভাইস চেয়ারম্যান প্রফেসর ডাঃ হাবিবে মিল্লাত, এমপি জাতীয় পাতাকা এবং ট্রেজারার এ্যাডভোকেট তৌহিদুর রহমান রেড ক্রিসেন্টের পতাকা উত্তোলন করেন। এসময় ব্যবস্থাপনা পর্ষদ সদস্যবৃন্দ, মহাসচিব, উপ মহাসচিব এবং কর্মকর্তা-কর্মচারী ও স্বেচ্ছাসেবকবৃন্দরা উপস্থিত ছিলেন। সকাল সাড়ে ৭ টায় দিবসটি উপলক্ষে হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ প্রাঙ্গন থেকে সোসাইটির ভাইস চেয়ারম্যানের নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জাতীয় প্রেস ক্লাবে গিয়ে শেষ হয়। র‌্যালিতে সোসাইটির ট্রেজারার, ব্যবস্থাপনা পর্ষদ সদস্যসহ মহাসচিব, উপ-মহাসচিব ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেরন। র‌্যালীতে জাতীয় ও রেড ক্রিসেন্ট পতাকা, রেড ক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলনের নীতিমালা সম্বলিত ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ডসহ যুব রেড ক্রিসেন্ট সদস্য, স্বেচ্ছাসেবক ও সোসাইটির সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেয়।

বিকেলে হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা ও রেড ক্রিসেন্ট এ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী জনাব আসাদুজ্জামান খান কামাল, এমপি। সভাপতিত্ব করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান প্রফেসর ডাঃ মোঃ হাবিবে মিল্লাত,এমপি। অতিথি হিসেবে বক্তব্যে রাখেন, সোসাইটির ট্রেজারার এ্যাডভোকেট তৌহিদুর রহমান,ব্যবস্থাপনা পর্ষদ সদস্য রইসুল ইসলাম ময়না, রাজিয়া সুলতানা লুনা, আইএফআরসি এর বাংলাদেশস্থ প্রধান আজমত উল্লাহ ও আইসিআরসি’র বাংলাদেশস্থ প্রধান Ikhtiyar Aslanov । স্বাগত বক্তব্যে রাখেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব বিএমএম মোজহারুল হক , এনডিসি। অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন, ইউনিট এ্যাফেয়ার্স বিভাগের পরিচালক নুর ইসলাম খান ওসি।

প্রধান অতিথি বলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির পক্ষ থেকে এবছর যাকে রেড ক্রিসেন্ট এ্যাওয়ার্ড দেওয়া হচ্ছে আমি তার সম্বন্ধে ব্যক্তিগতভাবে জানি। তিনি হচ্ছেন সিআরপি’র কর্ণধার মিস ভ্যালেরিও। তিনি শুধু মানবতার সেবক নন, তিনি একজন দেশ প্রেমিক নাগরিকও। বাংলাদেশের মুক্তিযুদ্ধে তার অবদান মূল্যায়ন করে বাংলাদেশ সরকার তাকে বাংলাদেশের নাগরিকত্ব প্রদান করেছে। তিনি বলেন, আমি এধরনের একটি ভাল অনুষ্ঠানে আসতে পেরে গর্বিত বোধ করছি।

অনুষ্ঠানের সভাপতি বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান প্রফেসর ডাঃ হাবিবে মিল্লাত, এমপি বলেন, আন্তর্জাতিক রেড ক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলন মানবিক সেবার সর্ববৃহৎ নেটওয়ার্ক, যার আওতায় লক্ষ লক্ষ স্বেচ্ছাসেবক ও কর্মী বিশ্বব্যাপী একসাথে কাজ করে চলেছেন মানবতার মহান ব্রত নিয়ে। এই আন্দোলনের মৌলিক নীতিমালার ব্যাপকতা যেকোন ভৌগলিক সীমারেখা, সাংস্কৃতিক আচার এবং ধর্মীয় অনুশাসনের উর্ধ্বে। রেড ক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলনের প্রধান লক্ষ্য দুর্যোগ ও সহিংসতায় ক্ষতিগ্রস্তদের সুরক্ষা ও সহায়তা প্রদান।

অনুষ্ঠানে আর্ত মানবতার সেবায় নিঃস্বার্থ ও নিরলস ভূমিকার জন্য সিআরপি’র কর্ণধার মিস ভ্যালেরিওকে রেড ক্রিসেন্ট এ্যাওয়ার্ড-২০১৬ প্রদান করা হয়। তাঁর পক্ষে সিআরপির নির্বাহী পরিচালক মেজর জেনারেল (অবঃ) মোঃ শফিক-উল-ইসলাম সন্মাননা পদক প্রধান অতিথির হাত থেকে গ্রহণ করেন।

এর আগে সকাল ১০ টায় হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাপাতাল প্রাঙ্গণে দিনব্যাপী স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি এবং তহবিল সংগ্রহ অভিযান অনুষ্ঠিত হয়। দুপুর সোয়া ১২টায় হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের মধ্যে শুভেচ্ছা উপহার বিতরণ করা হয়।

সকাল থেকে রাজধানীর ১০টি পয়েন্টে দিবসটি উপলক্ষে ৪০ জন স্বেচ্ছাসেবক ট্রাফিক আইন মেনে চলার জন্য বিভিন্ন ফেষ্টুন ও প্ল্যাকার্ড নিয়ে সচেতনতা কার্যক্রম পরিচালনা করে। এছাড়াও প্রায় ২০ জন স্বেচ্ছাসেবক রাজধানীর ৪টি বস্তি ও ৪ টি হাসপাতালে Hand Wash কার্যক্রম পরিচালনা করে।

এছাড়াও রেড ক্রিসেন্ট সোসাইটির সকল জেলা ও সিটি ইউনিট (শাখা) বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ব রেড ক্রস রেড ক্রিসেন্ট দিবস উদ্যাপন করে।