আইন-আদালত

বোমা হামলা ও হত্যা মামলায় এক ব্যক্তির যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড

By মেহেরপুর নিউজ

January 16, 2023

মেহেরপুর নিউজ:

বোমা হামলা এবং হত্যা মামলায় আছিম উদ্দিন নামের এক ব্যক্তিকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড, ২০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরো ৬ মাসের কারাদণ্ড দিয়েছে আদালত ।

সোমবার  দুপুরের দিকে মেহেরপুরের স্পেশাল ট্রাইবুনাল-২ আদালতের বিচারক রিপতি কুমার বিশ্বাস এ রায় দেন। সাজাপ্রাপ্ত আছিম উদ্দিন মেহেরপুর সদর উপজেলার শোলমারী গ্রামের পাতান শেখের ছেলে।

মামলার বিবরণে জানা গেছে, ২০১৩ সালের ৯ এপ্রিল মধ্যরাতে মেহেরপুর সদর উপজেলার শুভরাজপুর গ্রামে ১০-১৫ জনের একজন সন্ত্রাসী রামদা, আসুয়া, অস্ত্র ও বোমা নিয়ে আলিফ হোসেনের বাড়িতে হামলা চালান। এই সময় সন্ত্রাসীরা আলী হোসেনের স্ত্রী সামিনা খাতুনের কাছে থেকে ঘুমন্ত অবস্থায় তার ছেলে আতাউর রহমানকে অপহরণ করে নিয়ে যায়। এ সময় সামেনার চিৎকারে সামিনার ভাই আব্দুস সামাদ এবং আব্দুল হালিম সহ অন্যান্যরা ঘর থেকে বের হয়ে এসে সন্ত্রাসীদের প্রতিহত করার চেষ্টা করে। ওই সময় সন্ত্রাসীরা বোমা ছুড়ে পালিয়ে যাই।

সন্ত্রাসীদের ছোড়া বোমার আঘাতে আব্দুল হালিম মারাত্মক আহত হন। এবং পরে তিনি মৃত্যুবরণ করেন। ওই ঘটনায় নিহতের ভাই আব্দুল মান্নান বাদী হয়ে দঃ বিঃ ৩০২/৩৪ ধারা এবং ১৯০৮ সালের বিস্ফোরক দ্রব্য আইনের ৩ ও ৪ একটি মামলা দায়ের করেন। যার মামলা নং এস সি ৩৮/১৭। এস টি সি ৪২/২০১৪। জি আর কেস নং ৫৭৯/১৩। মামলায় আসামি করা হয় আছিম উদ্দিন, জামাত আলী, কালু ও মিয়াদুলকে।

মামলার তদন্তকারী কর্মকর্তা প্রাথমিক তদন্ত শেষ করে আদালতে চার্জশিট দাখিল করেন। মামলায় মোট ১১ জন সাক্ষী তাদের সাক্ষ্য প্রদান করেন। এতে আসামী আছিম উদ্দিন সন্দেহাতীতভাবে দোষী প্রমাণিত হওয়ায় আদালত তাকে ১৯০৮ সালের বিস্ফোরক দ্রব্য আইনের ৩ ও ৪ ধারায় যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড, ২০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরো ৬ মাসের কারাদণ্ডাদেশ দেন । একই ঘটনায় আসামী আছিম উদ্দিন ৩০২/৩৪ ধারায় দোষী প্রমাণিত হওয়ায় যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড, ২০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরো ৬ মাসের কারাদণ্ডাদেশ দেন।

সাজাপ্রাপ্ত আসামী আছম উদ্দিন পলাতক রয়েছে। সে আটকের দিন থেকে সাজা শুরু হবে। মামলার অপর আসামিদের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদের বেকসুর খালাস দেওয়া হয়। মামলা রাষ্ট্রপক্ষে অতিরিক্ত পিপি কাজী শহিদুল হক। এবং আসামীর পক্ষে এডভোকেট আরিফুজ্জামান কৌশলী ছিলেন।