এক ঝলক

“ব্যয় বাড়লেও, আয় কমেছে মাত্রাতিরিক্ত”, করোনা মলিন করেছে গাংনীবাসীর এবারের ঈদ আনন্দ

By Enayet Akram

July 26, 2020

তোফায়েল হোসেন,গাংনী থেকে:

প্রতিবছর কোরবানি দিতে পারলেও এবছর তা সম্ভব হচ্ছেনা। ব্যয় বাড়লেও, আয় কমেছে মাত্রাতিরিক্ত। আয় কমলেও সংসারের লোক সংখ্যাতো কমেনি। প্রতিদিন রিক্সা চালিয়ে যে আয় হয় তা দিয়ে পরিবার পরিজন নিয়ে দুবেলা দুমোঠো খেয়ে কোনরকমে বেঁচে আছি। এবারের ঈদ উৎসব নিয়ে এমনই হতাশাজনক প্রতিক্রিয়া জানালেন ভ্যান চালক মনা মিয়া।

মুসলিম ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল আযহার আর মাত্র কয়েকটা দিন বাকি। কিন্তু, করোনার কালো থাবায় মলিন হয়ে পড়েছে ঈদকে ঘিরে নানা আয়োজন। দোকানে দোকোনে নেই ক্রেতার ভিড়, সড়কে নেই যানজট, হাঁটে উঠছেনা পর্যাপ্ত গরু; করোনার প্রভাবে অর্থ সংকট আর কর্মহীন গাংনীবাসীর মাঝে নেই ঈদ আনন্দ।

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের প্রভাবে দেশের মানুষ একেবারেই অন্যরকম এক ঈদুল আযহা উদযাপন করতে চলেছে। ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশে এবারও ঈদুল আযহার নামাজ আদায় করতে হবে মসজিদে মসজিদ। গণপরিবহন চলাচলেও রয়েছে নিষেধাজ্ঞা, ঈদের দিনসহ ঈদের ৫ দিন আগে ও তিন দিন পর পর্যন্ত গণপরিবহন চলাচল বন্ধ থাকবে। ঈদুল আযহার সরকার ঘোষিত ছুটি এবার মাত্র ৩ দিন। কর্মকর্তা-কর্মচারীদের কর্মস্থল ত্যাগেও রয়েছে নিষেধাজ্ঞা। ঈদের ছুটিতে বন্ধ থাকছে পার্কসহ দর্শনীয় স্থানগুলো। নিষেধাজ্ঞা রয়েছে গণজমায়েতেও সেকারণে বন্ধুরাও কোন স্থান নির্বাচন করে আনন্দ করতে পারছেনা। এক জেলার মানুষ অন্য জেলা থেকে ঈদ আনন্দ করাতেও থাকছে মনে ভীতি। ঈদের প্রকৃত আনন্দ মিলছেনা কোন খানে। সব ক্ষেত্রেই শূন্যতা আর শূন্যতা।

মেহেরপুরের গাংনী উপজেলার বামুন্দি পশু হাটে নেই ক্রেতা-বিক্রেতার উপচে পড়া ভিড়। কিছু সংখ্যক ক্রেতা-বিক্রেতার দেখা মিললেও প্রত্যেকের মুখে দেখা গেছে হতাশার ছাপ। খামারিরা পাচ্ছেনা গরুর ন্যায্যমূল্য অপরদিকে ক্রেতা না থাকায় ব্যবসায়ীরা ঝুঁকি নিয়ে গরু ছাগল কিনতে নারাজ।

উপজেলার গোপালনগর গ্রামের আব্দুল লতিফের ছেলে আনেচ উদ্দিন জানান ঈদুল আযহা উপলক্ষে তিনটি গরু মোটাতাজা করলেও লাভের মুখ দেখার কোন সম্ভাবনা দেখছেননা।

গাংনী বাজারের গার্মেন্টস ব্যবসায়ী কাজল মিজানুর রহমান জানান, এবারের ঈদে ক্রেতা উপস্থিতি খুবই কম। অন্যান্য বছরের তুলনায় পাঁচ ভাগের এক ভাগ ক্রেতা উপস্থিতি দেখা যাচ্ছে। এভাবে চলতে থাকলে প্রতিষ্ঠান চালানো সম্ভব হবে না।

মুদিও ব্যবসায়ী বজলুর রহমান জানান, ঈদুল আযহা উপলক্ষে অন্যান্য বছর মুদিও দ্রব্যের মূল্য কিছুটা বৃদ্ধি লক্ষ্য করা যায়। তবে এ বছর ক্রেতা উপস্থিতি কম হওয়ায় মূল্য হ্রাস পেয়েছে।

শ্যামলী কাউন্টার ম্যানেজার আজমুল রতন জানান, প্রতিবছর এসময় অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়ে যায়। তবে এবছর কোম্পানি অদ্যবধি কোন নির্দেশনা দেয় নাই।

এবারের ঈদ উৎসব বিষয়ে রতন বলেন, আয় কমে যাওয়ায় কোরবানির পশুটা কোনো ভাবে কেনা গেলেও ঈদ কেনাকাটা সম্ভব হয় নাই।

ঈদ ভাবনা বিষয়ে ইতালি প্রবাসী মনিরুজ্জামান লাভলু জানান, করোনাভাইরাস এর ভয়াল থাবা থেকে আল্লাহ এখনও জীবিত রেখেছেন । বেঁচে থাকলে ঈদের আনন্দ করা যাবে। করোনা ভাইরাসের কারণে কর্মহীন হয়ে বেশ কিছুদিন ঘরে বসে অলস সময় কাটাতে হয়েছে। আয় নেই, তাই ঈদের আনন্দ নেই।

এ বিষয়ে ধানখোলা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রোকনুজ্জামান বলেন, এ বছর কোরবানির পশুটা কোনমতে ব্যবস্থা করতে পারলেও নেই কোন কেনাকাটা। তাছাড়া ৬ টা গরু মোটাতাজা করা হলেও হাটে গরুর ন্যায্যমূল্য না পাওয়ায় হতাশায় জীবন কাটাচ্ছেন তিনি।

তিনি আরো বলেন, এবারের ঈদের আনন্দ মানুষের মধ্যে তেমন একটা পরিলক্ষিত হচ্ছে না। এর কারণ হিসাবে তিনি করোনা ভাইরাসকে দায়ী করেছেন।

চা ব্যবসায়ী রাসেল বলেন, অন্যান্য বছর কোরবানির পশু কেনা সম্ভব হলেও এ বছর সম্ভব হয়নি। নেই পরিবারের সদস্যদের জন্য কোন কেনাকাটা।

তিনি আরো বলেন, ইতোপূর্বে চার থেকে পাঁচ হাজার টাকা বিক্রি হলেও বর্তমানে বেচাবিক্রি এক থেকে দেড় হাজার টাকার মধ্যে সীমাবদ্ধ। খুব কষ্টে দু’বেলা দু’মুঠো খেয়ে বেঁচে আছি মাত্র। তবে তিনি এর কারণ হিসেবে করোনা ভাইরাসকে দায়ী করেছেন।

অপরদিকে ভাটপাড়া নীলকুঠি (ডিসি ইকোপার্ক) এর কিডস কর্নারের ইজারাদার তোফায়েল হোসেন জানান, এবছর কিডস কর্নারের ইজারা নেওয়ার পর থেকে পার্কটি করোনা ভাইরাসের কারণে সরকারি ঘোষণায় বন্ধ করা হয়েছে। তিনিও এ ক্ষতির কারণ হিসেবে করোনা ভাইরাসকে দায়ী করেছে।

উল্লেখ্য, প্রতিবছর ছেলে-বুড়ো, নারী-পুরুষ, ধনী-দরিদ্র-নির্বিশেষে সবাই শরিক হয় এই আনন্দ উৎসবে। যে যার সাধ্যমতো এই দিনটি আনন্দঘন পরিবেশে উদ্যাপন করে থাকে। হিংসা, বিদ্বেষ, হানাহানি ভুলে মানুষে-মানুষে আনন্দের বন্যা বয়ে যায়। ঈদের আনন্দ সবার সঙ্গে ভাগ করে নিতে পথের বিড়ম্বনা অগ্রাহ্য করে সবাই ছুটে যায় পরিবার, আত্মীয়-স্বজনের কাছে। কিন্তু এবার পরিস্থিতি ভিন্ন। করোনাভাইরাস নামের মহামারি এবারের ঈদের আনন্দ ম্লান করে দিয়েছে। গণপরিবহন বন্ধ। দেশে সাধারণ ছুটি চললেও এক স্থান থেকে অন্য স্থানে যাতায়াত নিষেধ। আর সে কারণেই আনন্দ নয়, রোগ প্রতিরোধের নতুন শপথ করতে হবে এবারের ঈদে।