কৃষি সমাচার

ভৈরব বাঁচাতে সম্মিলিত সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে ইউএনও সুজন সরকার

By মেহেরপুর নিউজ

August 20, 2021

মেহেরপুর নিউজ:

মুজিবনগর উপজেলার একমাত্র নদী ভৈরব বাঁচাতে সম্মিলিত সামাজিক আন্দোলন গড়ে তোলার জন্য উপজেলার কৃষক ও সাধারণ জনগনকে অনুরোধ জানান তিনি।

শুক্রবার মুজিবনগরে ভৈরব নদীতে পাট জাগ দিতে নিরুৎসাহিত ও রোধকল্পে জনগনকে সচেতন করতে দিনভর অভিযান পরিচালনা করার সময় জনগনের প্রতি এ আহবান জনান তিনি। মুজিবনগর উপজেলার এক মাত্র নদী ভৈরব বাঁচাতে কৃষকদের ভৈরব নদীতে পাট জাগ দিতে নিরুৎসাহিত ও রোধকল্পে এবং জনসাধারণ কে সচেতন করতে দারিয়াপুর, বাগোয়ান ও মোনাখালী ইউনিয়নের বিভিন্ন পয়েন্টে উপজেলা প্রশাসনের ৭ টি টিম নদীতে পাট জাগ দেয়া নিরুৎসাহিতকরণ ও রোধকল্পে সচেতনতা মূলক অভিযান পরিচালিত করেন।

উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকারের সার্বিক পরিকল্পনায় নির্বাহী ম্যাজিস্ট্রেট রাকিবুল ইসলাম, নির্বাহী ম্যাজিস্ট্রেট নিরূপমা রায়, উপজেলা কৃষি কর্মকর্তা আনিছুজ্জামান খাঁন , উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা শহিদুল ইসলাম বাগোয়ান ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা অহিদুল ইসলাম , দারিয়াপুর ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মনোয়ার হোসেন, মোনাখালী ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা বদরুল আলম।

অভিযান সম্পর্কে নির্বাহী অফিসার সুজন সরকার বলেন, শুক্রবার ভৈরব নদীর দারিয়াপুর, বাগোয়ান ও মোনাখালী ইউনিয়নের বিভিন্ন পয়েন্টে ০৭(সাত)টি টিম নদীতে পাট জাগ দেয়া নিরুৎসাহিতকরণ ও রোধকল্পে এবং জনগনকে সচেতন করতে অভিযান পরিচালিত করেন। অভিযান চলাকালে কারা পাট জাগ দিয়েছে, তা জানতে চাইলে।

স্থানীয় জনগন জানান যে, তারা এবিষয়ে জানেন না। অপেক্ষা করেও পাট জাগ দিয়েছেন, এমন লোকদের আশেপাশে পাওয়া যায়নি। এপ্রেক্ষিতে উপস্থিত স্থানীয় জনগণের সহায়তায় জাগ দেয়া কাচা পাট নদী থেকে তুলে নদীর তীরে রাখা হয়। এসময় প্রশাসনের সংগীয় শ্রমিকদের দিয়ে তাদের সহায়তা করা হয়। নতুন করে আর পাট জাগ যেন না দেয়, সেবিষয়ে সংশ্লিষ্টদের জানাবেন মর্মে স্থানীয় জনগণ জানান।

পাট জাগ দেয়ার উদ্দেশ্যে নদীর তীরে রাখা কাঁচা পাট এর মালিকদের সাথে কথা বলা হয় এবং নদীর স্বার্থে নদীতে পাট জাগ না দেবার জন্য অনুরোধ জানানো হয়। এসময় উক্ত পাটচাষী নিজ জমিতে নিজ ব্যবস্থাপনায় পাট জাগ দিবেন মর্মে জানান। এ সকল অভিযানে উপস্থিত স্থানীয় জনগণকে নদীতে যেন পাট জাগ দেয়া না হয় সে বিষয়ে সকলকে সচেতন ও তৎপর থাকতে বলা হয়। এবং ভৈরব বাঁচাতে সম্মিলিত সামাজিক আন্দোলন গড়ে তোলার জন্য জনগনের প্রতি অনুরোধ জানানো হয়।