এক ঝলক

মদনাডাঙ্গা গ্রামের প্রধান সড়কে জলাবদ্ধতা, সড়ক ভেঙে গর্তের সৃষ্টি জনদুর্ভোগ চরমে

By Enayet Akram

July 23, 2020

মেহেরাব হোসেন অপি: আকাশে মেঘের ঘনঘটা দেখলেই জীবন সংগ্রামের নতুন চিন্তা এসে মনে ভর করে মেহেরপুরের মাদনাডাঙ্গা গ্রামবাসীর  । তারা তাৎক্ষণিক প্রস্তুতি শুরু করে হাঁটু পানি ডিঙ্গিয়ে রাস্তা পারাপারের। বৃষ্টি মানেই চলাচলে জনদুর্ভোগ, এ যেন নিত্যদিনের সঙ্গী হয়ে পড়েছে তাদের। অল্প বৃষ্টিতেই গ্রামের প্রধান প্রবেশ ও বাহিরের একমাত্র পথে জমে হাঁটু পানি। পানি নিস্কাশনের জন্য কোন ড্রেনেজ ব্যবস্থা না থাকায় দীর্ঘদিন জমে থাকে সড়কে পানি। যার ফলে জনদুর্ভোগের পাশাপাশি রাস্তার পাশের বাসিন্দারা বিভিন্ন পানিবাহিত রোগে আক্রান্ত হচ্ছে। একইসাথে বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা।

এদিকে, রাস্তা মেরামত ও জলাবদ্ধতা নিরসনে  বছরের পর বছর একে অপরকে দায়ী করে চলেছে আমঝুপি ইউনিয়ন পরিষদ ও জেলা সড়ক ও জনপথ বিভাগ। ইউনিয়ন পরিষদ বলছে রাস্তাটি সড়ক ও জনপথ বিভাগের তাই মেরামতের দায়িত্বটাও তাদের। আর সড়ক বিভাগ বলছে যেহেতু সড়কটি আমঝুপি ইউনিয়ন পরিষদের আওতাভূক্ত তারাও দায় এড়াতে পারেনা।

ভুক্তভোগীরা জানান, ভঙ্গুর সড়কটি মেরামতের জন্য প্রশাসনের কাছে একাধিকবার আবেদন করলেও মিলছেনা কাংখিত ফলাফল। সড়কের বেহাল অবস্থার কারণে জরুরী রোগী বিশেষ করে গর্ভবতী মায়েদের হাসপাতালে নিতে প্রতিনিয়ত সমস্যায় পড়তে হয়।

সরেজমিন পরিদর্শনে গিয়ে দেখা যায়, মেহেরপুর সদর উপজেলার আমঝুপি ইউনিয়নের নতুন মদনাডাংগা গ্রামে প্রধান প্রবেশ পথ পানি জমে জলবদ্ধতার সৃষ্টি হয়েছে। রাস্তায় পানি জমে থাকায় দুর্ভোগ পোহাতে হচ্ছে স্থানীয়দের। বিকল্প ব্যবস্থা না থাকায় দীর্ঘপথ পাড়ি দিয়েই পৌছাতে হচ্ছে প্রধান সড়কে। অনেকে আবার পানিতে পড়ে জখমও হচ্ছেন।

প্রতিবছর বর্ষার মৌসুমে মেহেরপুর সদর উপজেলার আমঝুপি ইউনিয়ন নতুন মদনাডাঙ্গা গ্রামের প্রবেশপথটিতে দীর্ঘদিন জমে থাকে পানি, এতে চলাচল করতেছে বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছেন এলাকাবাসী, এছাড়াও জরুরী ভিত্তিতে হাসপাতালে রোগী নিয়ে যাওয়ার সময় দুর্ভোগ পোহাতে হচ্ছে জনগণকে।

মেহেরপুর সদর উপজেলার  আমঝুপি ইউনিয়নের ২ নং ওয়ার্ড মদনা ডাঙ্গার মেম্বার বদরুদ্দীন বলেন, প্রতিবছর বর্ষা মৌসুমে প্রবেশপথটিতে দীর্ঘদিন পানি জমে থাকে। যার ফলে চলাচল করতে বিভিন্ন সমস্যার সম্মুখীন হয় এলাকাবাসীকে। তিনি বলেন, এই রাস্তাটি ইউনিয়নের অধীনে নয় এটি সড়ক ও জনপথ বিভাগের অধীনে থাকায় আমরা দীর্ঘদিন ধরে রাস্তাটি সংস্কার করতে পারিনি, তিনি আরো বলেন এর আগে সড়ক ও জনপথ বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এখানে এসেছে এবং রাস্তার অবস্থা দেখে সামান্য কিছু ইট এবং বালি দিয়ে রাস্তাটি কোনরকম চলার মত করে দিয়েছে কিন্তু দীর্ঘদিন বৃষ্টি হওয়ায় রাস্তাটি একেবারেই অচল হয়ে পড়েছে।

উল্লেখ্য, রাস্তাটি মেহেরপুর সদর উপজেলার আমঝুপি ইউনিয়ন এর মদনাডাঙ্গা বেলতলা পাড়া শ্যামপুর ও ভাট পাড়ার প্রধান প্রবেশপথ। রাস্তাটি দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ চলাচল করে, রাস্তাটি দীর্ঘদিন ধরে জলাবদ্ধ অবস্থায় থাকায় মোটরসাইকেল আলগামন ভ্যান চলাচল করতে বাধাগ্রস্ত হচ্ছে।