বর্তমান পরিপ্রেক্ষিত

মধুখালীতে নদী গর্ভে হারিয়ে যাচ্ছে জনপদ

By মেহেরপুর নিউজ

December 06, 2019

ফরিদপুর থেকে, সাগর চক্রবর্ত্তী:

ফরিদপুরের মধুখালী উপজেলার কামারখালী ইউনিয়নে সালামতপুর বর্তমান রউফনগর গ্রামে বীরশ্রেষ্ঠ মুন্সী আঃ রউফ এর সংগ্রামী জীবনের স্মৃতি ধরে রাখার জন্য গড়ে উঠেছে বীরশ্রেষ্ঠ ল্যান্স নায়েক মুন্সী আঃ রউফ স্মৃতি যাদুঘর ও গ্রন্থগার। এই যাদুঘরটি মধুমতি নদীর মধ্যবর্তী স্থানে অবস্থিত।

প্রতি বছর নদীর পানি বৃদ্ধি ও পানি টানের সময় নদীর পাড় যেভাবে ভাঙ্গতে শুরু করেছে তাতে মনে কয়েক বছরের মধ্যে মানুষের ঘরবাড়ী ভেঙ্গে যাদুঘর ধরবে তাই অচিরেই নদীর দু পাশ ভাঙ্গন রোধ করা পাশাপাশি যাদুঘরে যাওয়ার জন্য বীরশ্রেষ্ঠ মুন্সী আঃ রউফ সড়ক ও সালামতপুর নদীর কুলের রাস্তা মেরামত করা একান্ত প্রয়োজন।

বর্তমান যাদুঘরে যাওয়া আসা দুটি রাস্তার কোনটাই ভাল নাই। তারমধ্যে বেশী খারাপ বীরশ্রেষ্ঠ মুন্সী আঃ রউফ সড়ক। এই রাস্তা কামারখালী হইতে গন্ধখালী ইউনুস মৃধা ও মতিয়ার মোল্যার বাড়ী পর্যন্ত রাস্তার বেহাল দশা। যে কোন মূহুর্তে মানুষের প্রানহানী ঘটতে পারে। তাই যতদিন পর্যন্ত স্থায়ীভাবে নদী ভাঙ্গন রোধের কাজ না হয় তার আগ পর্যন্ত মানুষের যাতায়াত ও যানবাহন চলাচল করার জন্য অস্থায়ী ভাবে মেরামত অতি জরুরী ।

সরেজমিনে পরিদর্শনে উপজেলার কামারখালী ইউনিয়নের গোন্ধখালী গ্রামের মতিয়ার রহমান মোল্যার বাড়ীর এলাকার নতুন করে প্রায় ৫০ ফুট এইচবিবি সড়ক মধুমতি নদী খিলে খেয়েছে । যান্ত্রীক কোন বাহনতো দুরের কথা সাবধানে ভ্যানগাড়ীতে নেমে সাবধানে ৪শ মিটার রাস্তা পার হতে হয়।

২০১৯ খ্রিব্দের প্রথম দিকে গোন্ধখালী গ্রামের মো. আলেম শেক ও ইউনুস আলী মৃধার বাড়ীর এলাকায় ৩ মিটার জিও ব্যাগ ডাম্পিং করা হয়েছে ১ কোটি ১১ লক্ষ টাকার । কাজের কাজ কিছুই হয়নি । সবই গেছে মধুমতি নদীর জলে।

একই ইউনিয়নের সালামত পুর গ্রামের পশ্চিমপাড়া মিরাজ খানের বাড়ীর এলাকার বাড়ী কৃষি জমি বাগান এবং মাটির একটি রাস্তার প্রায় আধা কিলোমিটির নদীর ভাঙ্গনে নিঃচিহৃ হয়েছে । জুকিতে আছে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ বেসরকারী একটি প্রাথমিক বিদ্যালয়।

কামারখালী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মো.লুৎফর রহমান ক্ষোভের সাথে বলেন সবাই আমাদের কপাল দেখার কেই নাই। নুওড়াপাড়া গ্রামের প্রবীন ব্যাক্তি ভাঙ্গন এলাকার রাস্তা পার হওয়ার সময় কথা হয়। তিনি বলেন আমরা নদী ভাঙ্গন এলাকার মানুষ নদীর ভাষা আমরা বুঝি। অনেক করে বলেছিলাম যে জিও ব্যাগের কাজ হয়েছে মাত্র ১৫/২০ মিটার বৃদ্ধি করে দিতে কিন্তু দেয় নাই যে কারনে পানি টান দেওয়ার সাথে সাথেই ৫০ ফুট রাস্তা নদীতে ভেঙ্গে নিয়ে গেছে। বড়ই বিপদে আছি আমরা। দক্ষিণ অঞ্চলের যাতায়াতের একমাত্র রাস্তা এটি।

সালামতপুর গ্রামের বিশিষ্ট নারী উদ্যোক্ততা সাবিনা ইয়াসমিন জানান উপজেলার কামারখালী ইউনিয়নের এই চরানঞ্চল অবহিলত একটি জনপদ। কেউই সে ভাবে গুরুত্ব দিয়ে দেখেন না । একজন নারী উদ্যোক্ততা হয়ে এ অঞ্চলের মানুষের দুঃখ কষ্ট বুঝি সে কারনেই এদের জন্য একটা কিছু করতে চাই । এই প্রমাত্তা মধুমতি নদী শ্বাসনে ও সড়ক নির্মানে অপহেলীত এই জনপদে মানুষের কল্যানে যেখানে যা করার আমি করব। আপনাদের সহযোগিতা ও পাশে চাই।

কামারখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. জাহিদুর রহমান বাবু বিশ্বাস বলেন, উপজেলার নদী ভাঙ্গন ইউনিয়ন এটি। ইউনিয়নের গোন্ধখালী ও সালামতপুর দুটি গ্রাম নদীভাঙ্গনের শিকার । বাড়ীঘর ফসলি জমি ধর্মীয় প্রতিষ্ঠানসহ নদী গর্ভে হারিয়ে যাওয়ার পথে । ইতোমধ্যে দুটি গ্রাম মধুখালী উপজেলার মানচিত্র থেকে হারিয়ে গিয়েছে। তিনি আরো জানান বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের আওতায় স্থায়ী সমস্যা সমাধানের লক্ষে আড়াই কিলোমিটার প্রায় ১শ ২৫ কোটির টাকার এটি প্রকল্প অনুমোদনের পথে । প্রকল্পটি বাস্তবায়ন হলে এলাকার সমস্যা স্থায়ী সমাধান হবে হলে আশা করা হচ্ছে।

উপজেলা পরিষদের চেয়ারম্যান ও বাংলাদেশ আওযামীলীগ মধুখালী শাখার সভাপতি মির্জা মনিরুজ্জামান বলেন, কামারখালী ইউনিয়নের ভাঙ্গন কবলিত এলাকায় গ্রামীন অবকাঠাম নির্মানে মধুমতি নদী শ্বাসনে সরকারের বিভিন্ন দপ্তর প্রকল্প গ্রহন করেছে। প্রকল্পগুলি বাস্তবায়ন হলে আশা করি এলাকার মানুষের স্থায়ী সমস্যার সমাধারন হবে। সরকারবাহাদুরের কাছে একটাই দাবী, শুধু আশ্বাস নয় বাস্তবায়ন চাই।