ব্যবসা ও বানিজ্য

মেহেরপুরে শুল্ক ও স্থলবন্দর স্থাপন নীতিগতভাবে পাশ ।। ৫ জুন মুজিবনগরে ভিত্তি প্রস্থর স্থাপনের সম্ভাবনা

By মেহেরপুর নিউজ

May 08, 2014

মেহেরপুর নিউজ ২৪ ডট কম,০৮ মে: বাংলাদেশ সরকারের নৌ মন্ত্রনালয়  নীতিগতভাবে মেহেরপুর শুল্ক ও স্থলবন্দর স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে বলে মন্ত্রনালয় সূত্রে জানা গেছে। মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ফরহাদ হোসেন এ তথ্য দিয়ে বলেন, ০৭ মে নৌ মন্ত্রনালয়ের একটি সভা থেকে মেহেরপুরে শুল্ক ও স্থলবন্দর স্থাপনের সিদ্ধান্ত গৃহিত হয়। তিনি আরো বলেন, আগামী ৫ জুন ভিত্তি প্রস্থরের সম্ভাবনা রয়েছে।

মেহেরপুর স্থল বন্দর স্থাপন আন্দোলন ফোরামের মূখপাত্র এম এ এস ইমন মেহেরপুর নিউজকে বলেন,বুড়িপোতা নয়,মুজিবনগরে হচ্ছে স্থলবন্দর। সরকারের উচ্চ পর্যায় থেকে এই ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি বলেন,মেহেরপুরে স্থল বন্দর আমাদের অনেক আন্দোলনের ফল। স্থান যেখানেই হউক এটা মূখ্য বিষয় নয়। মূখ্য বিষয়টি হচ্ছে,মেহেরপুর জেলায় স্থল বন্দর স্থাপন হচ্ছে। তিনি সরকারকে ধন্যাবাদ জানিয়ে মেহেরপুর নিউজকে বলেন, মেহেরপুরবাসীর দীর্ঘদিনের দাবি মেহেরপুর একটি স্থলবন্ধর স্থাপন করার। জেলাকে বানিজ্যিক নগর গড়ে তুলতে হলে স্থলবন্দরের কোনো বিকল্প নাই। আমাদের দাবি বাস্তবায়নের ১ম ধাপ সফল হয়েছি। আশা করি সরকার দ্রুত এ কাজ শেষ করবে।

এদিকে মন্ত্রনালয় থেকে নীতিগতভাবে শুল্ক ও স্থলবন্দর স্থাপনের সিদ্ধান্ত নেয়ায় সরকারকে অভিনন্দন জানিয়ে অনেকেই বলেন, মেহেরপুর সদর উপজেলার বুড়িপোতা সীমান্ত দিয়ে এ শুল্ক স্থলবন্দর স্থাপন করা হলে মেহেরপুর বাসী সব থেকে বেশী লাভবান হবে।তারা যুক্তি তুলে ধরে বলেন, মেহেরপুর শহর থেকে মাত্র ৫ কিলোমিটার দুরে বুড়িপোতা। যেখানে প্রবেশের জন্য প্রশস্ত সড়ক আছে। এছাড়া অবকাঠামোগত উন্নয়ন করতে উভয় দেশের সরকারের খুব বেশী খরচ বহন করতে হবে না। ফলে মেহেরপুরবাসীর প্রাণের দাবি শুল্ক ওস্থলবন্দর মেহেরপুরের বুড়িপোতায় স্থাপন করে সরকার মেহেরপুর বাসীর মনের মনিকোঠায় স্থান করে নিবে এ আশা সবার।

উল্লেখ্য,সম্প্রতি মেহেরপুরে স্থল বন্দর স্থাপনের দাবীতে আন্দোলনে নামে মেহেরপুরবাসী। মেহেরপুর জেলা স্থল বন্দর আন্দোলন ফোরামের ব্যানারে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে ও মেহেরপুরে দেড় কিলোমিটার এলাকা জুড়ে মানববন্ধন কর্মসূচী পালিত হয়।