আইন-আদালত

মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইনের একাল সেকাল

By মেহেরপুর নিউজ

November 09, 2019

মোঃ তাজুল ইসলাম, বিচারক বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস:

মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইনের একাল সেকাল মাদকদ্রব্য, বাল্যবিবাহ, দুর্নীতি বাংলাদেশের সামাজিক সমস্যার মধ্য অন্যতম| মাদকদ্রব্য সংক্রান্ত অপরাধ ও তার অনিয়ন্ত্রিত অবস্থা সারাদেশ ব্যাপী সবচেয়ে আলোচনার বিষয়বস্তু হয়।

কোনভাবে যখন মাদকদ্রব্য অপরাধ সমূহ নিয়ন্ত্রন করা সম্ভবপর হচ্ছিল না ঠিক তখনি মাদক সক্রান্ত অপরাধ নিয়ন্ত্রণের জন্য বর্তমান সরকার জিরো টলারেন্স নীতি অবলম্বন করে। যার ফলশ্রুতিতে মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইন ২০১৮ প্রণয়ন হয়। এই আইনটি অত্যন্ত সূদরপ্রসারী এবং যুগোপযোগী করে নীতি নির্ধারকরা প্রস্তুত করেছেন বলে মনে হয়। সমসাময়িক আইনের ফাঁক গলিয়ে বের হতে পারে এমন কোন সংজ্ঞা, উপাদান ও আলোচনা নেই যা এই আইনে অন্তর্ভূক্ত করা হয় নাই।

১৯৯০ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইনটি বর্তমানে অপরাধের ধরণ ও ঘটনার সাথে তাল মিলিয়ে চলতে পারছিলো না। যেহেতু মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ১৯৯০ রহিত করা হয় সেকারণে মাদক দ্রব্যের নিয়ন্ত্রণ, সরবরাহ ও চাহিদা হ্রাস, অপব্যবহার ও চোরাচালান প্রতিরোধ এবং মাদকাসক্তের চিকিৎসা ও পুনর্বাসন ক্ষেত্রে বিদ্যমান আইন যুগোপযোগী করাসহ অন্যান্য আনুষঙ্গিক বিধান বিষয় সংবলিত একটি নতুন আইন প্রণয়ন করা হয়।

যেমন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ১৯৯০, দীর্ঘ ২৮ বছর ধরে কার্যকরী থাকলেও সীসা বা ইয়াবা মাদকের শ্রেনীতে অন্তর্ভূক্ত ছিল না। ফলে ইয়াবা এবং সীসা নতুন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ২০১৮ তে অন্তর্ভূক্ত করা হয়। কিন্তু ডোপ টেষ্টে কেই পজেটিভ হলে তাকে ১৫ বছরের কারাদন্ডের বিধান রাখা হয়েছে। যাবতীয় মাদকদ্রব্য এই আইনে মাদকদ্রব্য হিসাবে অন্তর্ভূক্ত করা হয়েছে। ঐ আইনের অধীনে দায়েরকৃত মামলাসমূহ বর্তমানে আদালতে ও ট্রাইব্যুনালে চলমান ও বিচারাধীন থাকায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ১৯৯০ সেই অর্থে এখনও কার্যকর।

কিন্তু বিশ্ব পরিবর্তন এবং বিবর্তনের সাথে সাথে প্রযুক্তিগত উৎকর্ষতার আবির্ভাবে উন্নত ও অভিনব শ্রেণীর মাদকের উদ্ভাবন হয়। যুগের সাথে তাল মিলিয়ে নতুন মাদক শ্রেণীর কেস মামলার বিচার পরিচালনা ও অপরাধের শাস্তি নিশ্চিত করার জন্য মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮ প্রণয়নের প্রয়োজনীয়তা দেখা দেয়।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮ এ ৩৮টি সংজ্ঞা রয়েছে, যার মধ্যে ১৮টি নতুন সংজ্ঞা। মাদকসংক্রান্ত বিভিন্ন ধরনের অপরাধের ধরন বিবেচনা করে সুনির্দিষ্ট করা হয়েছে। মাদকদ্রব্য সেবন করে কেউ নেশাগ্রস্ত অবস্থায় জনগণের শান্তি নষ্ট করলে বা একই অপরাধ তিনবার করলে, তার সাজা হবে। আইনে না থাকলেও নতুন যেকোনো ধরনের মাদকদ্রব্য আবিষ্কৃত হলেই তা আইনের আওতায় আসবে বলে উল্লেখ করা হয়েছে।

বিদ্যমান আইনে মাদকের সব অপরাধের বিচার ভ্রাম্যমাণ আদালতে হতো না। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮ আইনে অপরাধের লঘু-গুরু বিভাজন ও পরিমাণের ওপর ভিত্তি করে দণ্ডের পুনর্বিন্যাসসহ সব ধরনের মাদকের ক্ষেত্রে ভ্রাম্যমাণ আদালতের এখতিয়ার সম্প্রসারণ করা হয়েছে। সিসা বারের অনিয়ন্ত্রিত কার্যক্রম নৈতিক অবক্ষয়সহ আইনশৃঙ্খলা পরিস্থিতির ওপর নেতিবাচক প্রভাব ফেলেছে। সে জন্য আইনে অ্যালকোহল ব্যতীত অন্যান্য মাদকদ্রব্য বা মাদকদ্রব্য উৎপাদন বা প্রক্রিয়াজাতকরণ নিষিদ্ধ করা হয়েছে।

চলবে————