আইন-আদালত

মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইনের একাল সেকাল (২য় পর্ব)

By মেহেরপুর নিউজ

November 10, 2019

মেহেরপুর নিউজ:

২য় পর্ব

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ২০১৮ এর ধারা ৯ এবং ১০ এর বিধান লঙ্ঘনের উক্ত নতুন আইনের ৩৬। (১) ধারায় উল্লেখ করা হয়েছে যে, কোনো ব্যক্তি যদি নিম্নের সারণির ২য় কলামে উল্লিখিত কোনো মাদকদ্রব্য সম্পর্কে ধারা ৯ এবং ১০ এর কোনো বিধান লঙ্ঘন করে তাহা হইলে তিনি উক্ত সারণির কলাম ৩ এ উল্লিখিত দণ্ডে দণ্ডিত হইবেন, যথা:- (২) কোনো মাদকদ্রব্য অপরাধের জন্য দণ্ডিত হইয়া দণ্ড ভোগ করিবার পর যদি কোনো ব্যক্তি পুনরায় কোনো মাদকদ্রব্য অপরাধ করেন, তাহা হইলে উক্ত অপরাধের দণ্ড মৃত্যুদণ্ড অথবা যাবজ্জীবন কারাদণ্ড না হইলে তিনি উক্ত অপরাধের জন্য এই আইনে সর্বোচ্চ যে দণ্ড রহিয়াছে উহার দ্বিগুণ দণ্ডে দণ্ডিত হইবে।

(৩) কোনো ব্যক্তি অ্যালকোহল পান কিংবা যে-কোনো ধরনের নেশাগ্রস্ত অবস্থায় জনসাধারণের শান্তি বিনষ্ট অথবা বিরক্তিকর কোনো আচরণ করিলে কিংবা নেশাগ্রস্ত অবস্থায় গাড়ি চালনা করিলে তিনি অনূর্ধ্ব ১ (এক) বৎসর কারাদণ্ড ও অর্থদণ্ডে দণ্ডিত হইবে।

(৪) কোনো সরকারি যানবাহনের চালক যানবাহন ব্যবহারকারী অফিসারের অনুপস্থিতিতে গাড়িতে মাদকদ্রব্য পরিবহণের সময় যদি ক্ষমতাপ্রাপ্ত অফিসার কর্তৃক হাতেনাতে আটক হন, তাহা হইলে তাহার বিরুদ্ধে সংশ্লিষ্ট অপরাধ অনুযায়ী আইনানুগ এবং বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা যাইবে।

ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হয়ে অন্যূন তিন মাসের কারাদণ্ডে দণ্ডিত হলে তিনি লাইসেন্স বা পারমিট পাবেন না। মহাপরিচালকের অনুমোদন ছাড়া লাইসেন্স পাওয়া কোনো মদের দোকান বা বার বন্ধ করা যাবে না। সরকার কারাগার, হাসপাতাল বা চিকিৎসাকেন্দ্রকে মাদকাসক্তি নিরাময় কেন্দ্র হিসেবে ঘোষণা করতে পারবে।

যানবাহনে মালিকের অনুপস্থিতিতে মাদক বহন করলে চালক দায়ী থাকবেন এবং তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। যদি কেউ মাদক রাখা বা ব্যবহারের ক্ষেত্রে নিজের বাড়িঘর, জায়গাজমি, যানবাহন, যন্ত্রপাতি বা কোনো অর্থ বা সম্পদ ব্যবহার করেন, তবে তিনিও শাস্তির আওতায় আসবেন।

নতুন আইনে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরকে ক্ষমতা দেওয়া হয়েছে, যখন যে মাদক বাজারে আসবে, সেই মাদকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবে। সরকারি চাকরিতে প্রবেশের চাকরিপ্রার্থী মাদকসেবী কি না, তা পরীক্ষার জন্য নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ২০১৮ এর পঞ্চম অধ্যায় এ অপরাধ ও দণ্ড বিভাগে নতুন সংযোজন হিসাবে যারা মাদক ব্যবসায় অর্থ যোগানদাতা, পৃষ্টপোষকতা, মদদদাতা ইত্যাদি সম্পর্কে বিধান রাখা হয়েছে যা উক্ত আইনের ৪০ ধারায় বলা হয়েছে যে, ৪০।

কোনো ব্যক্তি কোনো মাদকদ্রব্য অপরাধ সংঘটনে অর্থ বিনিয়োগ করিলে অথবা অর্থ সরবরাহ করিলে অথবা সহযোগিতা প্রদান করিলে অথবা পৃষ্ঠপোষকতা করিলে তিনি সংশ্লিষ্ট ধারায় নির্ধারিত দণ্ডের অনুরূপ দণ্ডে দণ্ডিত হইবেন। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ২০১৮ এর ৫২ ধারা নতুন সংযোজন হিসাবে শিশু মাদকদ্রব্য অপরাধ সংঘটনের অভিযোগে অভিযুক্ত হইলে তাহার ক্ষেত্রে অভিযুক্ত শিশুর বিচার পদ্ধতি সম্পর্কে বলা হয়েছে ৫২৷

কোনো শিশু মাদকদ্রব্য অপরাধ সংঘটনের অভিযোগে অভিযুক্ত হইলে তাহার ক্ষেত্রে শিশু আইন, ২০১৩ (২০১৩ সনের ২৪ নং আইন) এর বিধানাবলি প্রযোজ্য হইবে ৷ ষষ্ঠ অধ্যায় G ট্রাইব্যুনাল স্থাপন ও অপরাধের বিচার এর সময়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ২০১৮ এর নতুন সংযোজন হিসাবে অডিও এবং ভিডিও যা ক্যামেরায় গৃহীত ছবি, রেকর্ডকৃত কথাবার্তা, ইত্যাদির সাক্ষ্য মূল্য বিচার আমলে গুরুত্বপূর্ণ ইলেকট্রিক ডিভাইসের সাক্ষ্য হিসাবে ভূমিকা রাখতে পারবে এবং মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ২০১৮ এর ৫৬ ধারায় বলা আছে †h, ৫৬। (Evidence Act, 1872 (Act No.I of 1872) তে যাহা কিছুই থাকুক না কেন, কোনো ব্যক্তি বা তদন্তকারী সংস্থার কোনো সদস্য বা অন্য কোনো ব্যক্তি কোনো মাদকদ্রব্য অপরাধ বা ক্ষতি সংঘটন বা সংঘটনের প্রস্তুতি গ্রহণ বা উহা সংঘটনে সহায়তা সংক্রান্ত কোনো ঘটনার ভিডিও বা স্থিরচিত্র ধারণ বা গ্রহণ করিলে বা কোনো কথাবার্তা বা আলাপ-আলোচনা টেপ রেকর্ড বা ডিস্কে ধারণ করিলে উক্ত ভিডিও, স্থিরচিত্র, টেপ বা ডিস্ক উক্ত অপরাধ বা ক্ষতি সংশ্লিষ্ট মামলা বিচারের সময় সাক্ষ্য হিসাবে গ্রহণযোগ্য হইবে।

চলবে——-