আইন-আদালত

মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইনের একাল সেকাল

By মেহেরপুর নিউজ

November 11, 2019

৩য় পর্ব (শেষ পর্ব)

মোঃ তাজুল ইসলাম, বিচারক বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস:

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ২০১৮ সালে প্রণীত আইনের ৫৭ ধারার বিধান হলো মোবাইল কোর্টে মাদকদ্রব্য অপরাধসমূহের বিচারের ব্যবস্থা। জনগণ বুঝতে পেরেছে মোবাইল কোর্টে ন্যায় বিচার হচ্ছে না। ন্যায়বিচার ছাড়া সমাজে শান্তি আসবে না।

মোবাইল কোর্টের তাৎক্ষণিক বিচারের দর্শন আসলে ভীতি ছড়ানোর দর্শন। ভয় দেখানোর যন্ত্রগুলো জনপ্রিয় করে তোলার চেষ্টা আত্মঘাতী। বাধ্যতামূলক মৃত্যুদণ্ডের বিধান নারী নির্যাতন, ধর্ষণের রাশ টানেনি।

মোবাইল কোর্টে মাদকদ্রব্য অপরাধসমূহের বিচারের ব্যবস্থা করার বিধান একদিকে যেমন মাদকদ্রব্য অপরাধসমূহের বিচারের শাস্তির মাত্রা যেমন কম করা হয়েছে তেমনি মাদকদ্রব্য অপরাধ নিয়ন্ত্রণের মাধ্যমকে দুটি সমান্তরাল বিচারের মুখোমুখি করে মাদকের বিরুদ্ধে যে জিরো টলারেন্স নীতি জননেত্রী শেখ হাসিনার সরকার নিয়েছে তা হালকা ও গুরুত্বহীন করা হয়েছে।

সেকারনে মাদকদ্রব্য অপরাধকে জঘন্য ও গর্হিত অপরাধ ভেবে মোবাইল কোর্টে বিচারের ব্যবস্থা না করে সরকারের উচিত অতি সত্বর মাদক আইন অনুযায়ী ট্রাইব্যুনাল গঠন করে বিচারের ভার উপযুক্ত আদালতে ও ট্রাইব্যুনালে প্রদান করা। তা না হলে মাকদদ্রব্য অপরাধের গুরুত্ব ও গভীরতা বিবেচনায় মোবাইল কোর্টে ০১/০২ মাসের শাস্তি ও শুধু টাকা জরিমানার বিচার হাস্যকরে পরিণত হবে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ২০১৮ এর অন্যান্য অতিব জন গুরুত্বপূর্ণ নতুন নতুন বিষয় সংযোজন ও তার বিচার ব্যর্থতায় পর্যবসিত হবে। সেক্ষেত্রে বিচারহীনতার সংস্কৃতি দেখা দিবে এবং অপরাধীরা অপরাধ করে পার পাবে।

তবে এই আইনের মধ্যে মোবাইল কোর্ট এর বিধান সংযুক্ত করে মাদক অপরাধকে যেভাবে গুরুতর ও মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স দেখানো হয়েছিল তা কিছুটা হলেও আইনটিকে গুরুত্বহীন করেছে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ ও অপরাধের বিচারের দায়িত্ব ঠুনকো আইন না জানা মোবাইল কোর্টের ম্যাজিষ্ট্রেটদের প্রদান করা হয়েছে। যারা মাদকের রাসায়নিক পরীক্ষা ছাড়া সাজা প্রদান করে ইতোমধ্যে সমালোচিত হয়েছে। মাদকদ্রব্য অপরাধসমূহের বিচারে প্রমানিত হলে শুধু শাস্তি নয় বরং মাদকসেবীদের পুনর্বাসন ও নিরাময় কেন্দ্র স্থাপন একটি যুগান্তকারী ধারা নতুন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ২০১৮ এ সংযোজন করা হয়েছে যা ৬১(১) ধারায় বর্ণিত হয়েছে। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮ এ ও ১৯৯০ সালের মাদক আইনের ৭৫ শতাংশ পরিবর্তন করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮ করা হয়। মাদক অপরাধের তাৎক্ষণিক শাস্তি নিশ্চিত করতে কিছু অপরাধ ভ্রাম্যমাণ আদালতের আওতায় আনা হয়েছে।

পুরোনো আইনে হেরোইন, পেথেডিন, মরফিন, কোকেনসহ আরও কিছু মাদকের ক্ষেত্রে সর্বোচ্চ শাস্তি ছিল মৃত্যুদণ্ড। এই সময়ের মধ্যে মাদকের তালিকায় যুক্ত হয়েছে ইয়াবা। ইয়াবা কেনাবেচায় মৃত্যুদণ্ডের বিধান রাখা হয়েছে। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ২০১৮ তে ০৫ গ্রামের অধিক নিষিদ্ধ ইয়াবা বা এ্যামফিটামিন উৎপাদন, চোরাচালান, বিতরণ অথবা ব্যবহার করিলে তাকে সর্বোচচ মৃত্যদন্ড এবং সর্বনিন্ম যাবজ্জীবন কারাদন্ডের বিধান রাখা হয়েছে।

(Narcotics Control Act 2018, introducing provisions of death sentence as maximum punishment for anyone involved in producing, smuggling, distributing or using over 5 grams of banned drug yaba or amphetamines.) মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ২০১৮ এ যদি কেউ ২৫ গ্রামের অধিক নিষিদ্ধ ‘এ শ্রেণীর মাদক হেরোইন বা কোকেইন উৎপাদন, চোরাচালান, বিতরণ অথবা ব্যবহার করিলে তাকে সর্বোচচ মৃত্যদন্ড এবং সর্বনিন্ম যাবজ্জীবন কারাদন্ডের বিধান রাখা হয়েছে।

The new law also proposes to introduce death sentence as maximum punishment and life imprisonment as minimum for anyone involved in producing, smuggling, distributing or using 25 grams or more of “Category A” drugs, which include heroin or cocaine. মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮ এর ৪৪(১) ধারায় বলা হয়েছে, এ আইনের উদ্দেশ্য পূরণকল্পে সরকারি গেজেটে প্রজ্ঞাপন দ্বারা, প্রয়োজনীয় সংখ্যক মাদকদ্রব্য অপরাধ দমন ট্রাইব্যুনাল স্থাপন করতে পারবে। (৪) উপ-ধারায় বলা হয়েছে, এ ধারার অধীন ট্রাইব্যুনাল স্থাপিত না হওয়া পর্যন্ত সরকারি গেজেটে প্রজ্ঞাপন দ্বারা সংশ্লিষ্ট জেলার যেকোনো অতিরিক্ত জেলা ও দায়রা জজকে তাহার নিজ দায়িত্বের অতিরিক্ত ট্রাইব্যুনালের দায়িত্ব প্রদান করতে পারবে।

পেনাল কোডের অপরাধ কোন কোন আদালত বিচার করতে পারে তা আমাদের সকলের জানা। কোড অব ক্রিমিনাল প্রসিডিউরের ২৮ ধারার বিধান মোতাবেক হাইকোর্ট বিভাগ অথবা দায়রা আদালত অথবা কোড অব ক্রিমিনাল প্রসিডিউরের দ্বিতীয় তফশিলের অষ্টম কলামে প্রদর্শিত কোন আদালত পেনাল কোডের অপরাধ বিচার করতে পারে।

পেনাল কোড ছাড়া অন্য কোন আইনের অপরাধ কোন আদালত বিচার করবে সে বিষয়ে কোড অব ক্রিমিনাল প্রসিডিউরের ২৯ ধারায় আলোচনা করা হয়েছে। কোড অব ক্রিমিনাল প্রসিডিউরের ২৯ ধারার বিধান মোতাবেক অন্য কোন আইনে কোন বিশেষ আদালতের কথা উল্লেখ থাকলে ঐ অন্য আইনের অপরাধ ঐ বিশেষ আদালতে বিচার হবে। তবে অন্য কোন আইনে কোন আদালতের কথা উল্লেখ না থাকলে ঐ অন্য অইনের অপরাধ বিচার কোড অব ক্রিমিনাল প্রসিডিউরের দ্বিতীয় তফসিলের অষ্টম কলামে প্রদর্শিত আদালত করতে পারবে।

মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইন ২০১৮ এর আপরাধে বিচারের জন্য ট্রাইবুনালে স্থাপনের কথা বলা হলেও এখনও পর্যন্ত কোন ট্রাইবুনাল স্থাপন করা হয়নি। এমনকি ট্রাইবুনালের অবর্তমানে ট্রাইবুনালের দায়িত্ব পালনের জন্য কোন অতিরিক্ত জেলা জজ বা দয়রা জজকেও সরকার এখন পর্যন্ত দায়িত্ব প্রদান করেনি। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮ এর অপরাধ বিচারের ক্ষেত্রে একটি অচলাবস্থার সৃষ্টি হয়েছিল। সেটি মহামান্য হাইকোর্ট এর আদেশে নিরসন হয়েছে।

এবং হাইকোর্ট বলেছেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮ এর ৪৪(১) ধারা অনুসারে ট্রাইব্যুনাল গঠন না হওয়া পর্যন্ত ফৌজদারী কার্যবিধির ৫ (২) ধারা অনুযায়ী জেলা ও দায়রা জজ আদালতে মাদকের মামলা চলবে। মাদক মামলার ট্রাইব্যুনাল গঠনরে বিষয়ে আইনমন্ত্রী শিগগিরই পদক্ষেপ নেয়া হবে বলে জানান। নতুন মাদক আইনে শিশুর বিচার ব্যবস্থা, মাদক ব্যবসার অর্থযোগানদাতা ও পৃষ্টপোষক, অডিও ও ভিডিও ইলেকট্রিক ডিভাইসের সাক্ষ্যকে গ্রহণের বিধান, মাদকসেবীদের পুনর্বাসন এবং পুনরায় মাদক অপরাধীর দ্বিগুণ শাস্তি ইত্যাদি সংযুক্ত করা হয়েছে।

একারণে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনটি একটি যুগান্তকারী ও সময়োপযোগী আইন তা নির্দ্ধিধায় বলা যায়। মাদকদ্রব্য নিয়ন্ত্রণে সকল সরকার, রাজনৈতিক দল এবং রাজনীতিবিদদের দেশ ও সমাজের স্বার্থে একই প্লাটফর্মে থেকে কাজ করা উচিত। তাহলে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ সহজ ও টেকসই হয়। জাতির পিতা বঙ্গবন্ধু মাদকমুক্ত সমাজ গড়তে চেয়েছিলেন এবং তিনি মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিলেন।

বঙ্গবন্ধুর মাদক মুক্ত বাংলাদেশ গড়ার ধারাবহিকতায় তাঁরই সুযোগ্য কন্যা শেখ হাসিনা ও সরকার নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। যাতে করে বাংলাদেশ বিশ্বের দরবারে মাদক মুক্ত দেশ হিসাবে রোল মডেল হতে পারে।