আইন-আদালত

মানব পাচারের অপরাধে পাচারকারী যাবজ্জীবন কা-রা-দ-ণ্ড

By মেহেরপুর নিউজ

September 21, 2023

মেহেরপুর নিউজঃ

মানব পাচার অপরাধ দমন ট্রাইব্যুনালে মেহেরপুরে প্রথম রায়। বিদেশে পাচার করে অর্থ আত্মসাৎ করার অপরাধে মাসুদ রানা নামের এক মানব পাচারকারীকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড। ১৪ লক্ষ টাকা জরিমান। অনাদায়ে আরো ২ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার দুপুরের দিকে মানব পাচার দমন ট্রাইবুনালের বিচারক মোঃ তহিদুল ইসলাম (জেলা ও দায়রা জজ) এ রায় দেন। সাজাপ্রাপ্ত মাসুদ রানা যশোর জেলার অভয়নগর নওপাড়া উপজেলার ধোপাদি নতুন বাজার এলাকার নজরুল ইসলামের ছেলে। সাজাপ্রাপ্ত আসামি মাসুদ রানা পলাতক রয়েছেন।মামলার বিবরণে জানা গেছে মেহেরপুরের মুজিবনগর উপজেলার বাগোয়ান গ্রামের আকবর আলী মীর এর ছেলে সাইবুর রহমানকে লিবিয়া পাঠানোর নাম করে ২০১৪ সালের ১ জুলাই মাসুদ রানা আকবর আলী মীর এর কাছ থেকে ৭ লক্ষ টাকা গ্রহণ করেন।

টাকা নেওয়ার পর মাসুদ রানাকে ঢাকা নিয়ে যাওয়ার পর তার আর কোন খোঁজ খবর না পেয়ে ২০১৪ সালের ২ অক্টোবর মানব পাচার আইনের ৩,৭,৮,৯ ও ১০ ধারায় মুজিবনগর থানায় মাসুদ রানা সহ জলিল, নজরুল ও সোহেল রানার নামে একটি মামলা দায়ের করেন। যার থানা মামলা নং-২। মানব পাচার মামলা নং ৪/১৪। মামলাটি মানব পাচার প্রতিরোধ ও দমন আইন ২০১২ এর ৬(২) ধারায় অভিযোগ গঠন করা হয়। মামলার বাদির অভিযোগ তার ছেলে সাইবুর রহমানকে লিবিয়া পাচার করা হয়। পরবর্তীতে তদন্তে প্রকাশিত হয় মাসুদ রানা মানব পাচারকারী দলের সদস্য। মূলত টাকা আত্মসাৎ করার লক্ষ্যে তাকে অবৈধভাবে লিবিয়া পাচার করেন। পরবর্তীতে সেখানে সাইবুর রহমানের মৃত্যু হয়।

অবৈধভাবে লিবিয়া পাচার করার কারণে তার মরদেহ দেশে আনা সম্ভব হয়নি। মামলায় মোট ১২ জন সাক্ষী তাদের সাক্ষ্য প্রদান করেন। এতে আসামি মাসুদ রানা মানব পাচার প্রতিরোধ ও দমন আইন ২০১২ এর ৬ (২) ধারায় গঠিত অভিযোগ সন্দেহীতভাবে প্রমাণিত হওয়ায় বিজ্ঞ আদালত তাকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড। ১৪ লক্ষ টাকা জরিমানা। অনাদায়ে আরো ২ বছরের কারাদণ্ডাদেশ। ঘটনার পর থেকে মাসুদ রানা পালাতে করেছেন। মামলা রাষ্ট্রপক্ষে পিপি এ কে এম আসাদুজ্জামান কৌশলী ছিলেন।