করোনাভাইরাস

মাস্ক পরতে অনীহা সাধারণ মানুষের

By মেহেরপুর নিউজ

April 17, 2021

মেহেরপুর নিউজ:

ঢাকায় বাচ্চাদের যদি জিজ্ঞেস করা হয় মাছ কোথায় থাকে? অবলীলাক্রমে সেই বাচ্চাটি উত্তর দেয় মাছ ফ্রিজে থাকে ! কেননা ঢাকার অধিকাংশ শিশুরাই পুকুর কি জিনিস সেটা দেখেনি। সকাল হলে দেখেন শিশুদের মায়েরা ফ্রিজ থেকে মাছ বের করছেন, স্বাভাবিকভাবে তার প্রশ্ন জাগে মাছ হয়তোবা ফ্রিজেয় থাকে। আর করোনাকালীন এই সময়ে সারা দেশের ন্যায় মেহেরপুরেরও চলছে কঠোর লকডাউন।

লকডাউন উপেক্ষা করে অনেক শিশু থেকে শুরু করে সকল বয়সী মানুষ কমবেশি রাস্তায় বের হচ্ছে, তাদেরকে যখনই আইন শৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যরা জিজ্ঞেস করছেন মাস্ক কোথায় ? কেউ উত্তর দিচ্ছেন পকেটের, কেউ উত্তর দিচ্ছেন বাড়িতে ফেলে রেখে এসেছি। অর্থাৎ করোনাভাইরাস এর আগে মাস্কের এতে জোরালো ব্যবহার ছিল না, যে কারণে ঢাকার শিশুদের গল্পের মতই মেহেরপুরের মানুষের ব্যবহার করা হচ্ছে অর্থাৎ মাস্ক কোথায় থাকে নাকের উপর নাকি পকেট-এ।

গত বছরের ন্যায় গত ১৪ এপ্রিল থেকে সারাদেশে চলছে লকডাউন। এই লকডাউনে প্রচন্ড রৌদ্র উপেক্ষা করে জেলা প্রশাসনের সহকারি কমিশনার সহ স্থানীয় পুলিশ বিভাগের বড়কর্তা থেকে শুরু করে কনস্টেবল প্রচন্ড রৌদ্র উপেক্ষা করে ঠাঁয় দাঁড়িয়ে থেকে মানুষকে সচেতন করছে, কিন্তু যাদেরকে সচেতন করছে তারা নিজেরাই সচেতন হচ্ছেন না। যে কারণে নাকে-মুখের মাস্কা হয় পকেটে অথবা বাড়িতে ফেলে রেখে যাচ্ছে। এ দৃশ্য দেখে অনেককেই বলতে শোনা গেছে, নিজের ভালো পাগলেও বোঝে। কিন্তু বাঙালি কিছুই বুঝতে চাচ্ছেন না।