এক ঝলক

ফলোআপ: মুজিবনগরে করোনা সন্দেহে মৃত ব্যক্তির লাশ দাফনে ৫ আলেমের অস্বীকৃতি

By Enayet Akram

April 22, 2020

আবু আক্তার করন, মেহেরপুর :

করোনা সন্দেহে মৃত ব্যাক্তির লাশ দাফন করতে অস্বীকৃতি  জানিয়েছে মেহেরপুর  জেলা ইসলামী ফাউন্ডেশনের নির্ধারিত ৫ আলেম। পরে  মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার উসমান গনি ও  থানার অফিসার ইনচার্জ (তদন্ত) শরিফুল ইসলাম দায়িত্ব নিয়ে জানাজা ও দাফন শেষ করেন।

আজ বুধবার বিকালে মেহেরপুরের মুজিবনগর উপজেলায় ঘটনাটি ঘটে । পরে মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার ও ওসি (তদন্ত) লাশের দাফন কাজ সম্পর্ন করেন। উল্লেখ্য, আজ দুপুরে মেহেরপুর জেনারেল হাসপাতালে জ্বর, ঠান্ডা, কাশি নিয়ে ইদ্রিস আলী (৬০) নামের এক ব্যক্তির মৃত্যু হয়। মারা যাওয়া ব্যক্তির নমুনা সংগ্রহ করে জেলা স্বাস্থ্য বিভাগ। ইদ্রিস আলীর বাড়ি মুজিবনগর উপজেলা ভবের পাড়া গ্রামে।

মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার উসমান গনি জানান, মেহেরপুর জেলা ইসলামী ফাউন্ডেশন কর্তৃক করোনা আক্রান্ত হয়ে মৃত ব্যক্তিদের দাফন-কাফনের ক্ষেত্রে মুজিবনগরের জন্য আলেমদের নিয়ে ৫ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। এর আগে একদিন আমার অফিসে ডেকে তাদের ব্রিফিংও করা হয়েছে। মৃত ব্যক্তির কাফন-দাফনের জন্য আজ ইসলামী ফাউন্ডেশন কর্তৃক গঠিত পাঁচজনসহ মোট ছয়জন আলেমকে ডাকা হয়। করোনা সন্দেহে মৃত্যুর কথা শুনে পাঁচজন সদস্যই অপারগতা প্রকাশ করেন। তাঁরা বলেন “আগে থেকে তাঁদের বলা হয়নি করোনা আক্রান্ত ব্যক্তিকে দাফন করতে হবে। আমি তাদের অনেক বুঝানোর চেষ্টা করলাম, যে ব্যক্তি মারা গেছেন তিনি হয়ত করোনা আক্রান্ত না, শুধু সন্দেহের কারণে স্যাম্পল পাঠানো হয়েছে। তিনি বলেন,  শুধু করোনাভাইরাসে আক্রান্ত  হয়ে মৃত বা করোনা সন্দেহ মৃত্যু ব্যক্তিদের দাফনের জন্য এই আলেম কমিটি গঠন করা হয়।

ইউএনও বলেন, নানা অজুহাতে তারা একজন-দুইজন করে আমার কক্ষ ত্যাগ করে চলে যান। আমরা তখন খুব বিপদে পড়ে যাই এবং অত্যন্ত নিরুপায় হয়ে পড়ি। পরে আমি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: রেজওয়ান আহমেদ ও থানার অফিসার ইনচার্জ (তদন্ত) শরিফুল ইসলাম তিনজন একসাথে লাশ দাফনের জন্য সিদ্ধান্ত গ্রহন করি।

তিনি আরও জানান, হুজুরদের জন্য আনা পিপিই স্থানীয় মৃত ব্যক্তির আত্মীয়দের মধ্য থেকে চার যুবককে পরানো হয়। জানাজা পড়ানোর জন্য আমরা নিজেরাই প্রস্তুুতি নিচ্ছিলাম। কিন্তু শেষ মুহুর্তে গোপালনগর জামে মসজিদের ইমাম মাওলানা তৌহিদুল ইসলাম এসে জানাজায় ইমামতি করেন। অবশেষে আমরা তিনজন কর্মকর্তা ও পাঁচজন যুবক মিলে লাশ দাফনের কাজ শেষ করি।