কৃষি সমাচার

মুজিবনগরে বাজারে পেঁয়াজ ও কাঁচা মরিচের ঝাঁজ বেড়েই চলেছে

By মেহেরপুর নিউজ

September 27, 2019

মেহেরপুর নিউজ:

এক সপ্তাহের ব্যবধানে মেহেরপুরেরর মুজিবনগরে তরকারি বাজারে বেড়েছে পেঁয়াজ ও কাঁচা মরিচের দাম। এছাড়াও গত সপ্তাহের তুলনায় বেড়েছে বেগুনসহ কয়েকটি সবজির দামও।

গত সপ্তাহে পেঁয়াজ খুচরা বাজারে বিক্রি হয়েছে ৬০ টাকা কেজি দরে। এই সপ্তাহে বেড়ে ৭০ টাকা থেকে ৮০ টাকা কেজি দরে খুচরা বাজারে বিক্রি হচ্ছে।

তবে পাইকারি বাজারে কেজি প্রতি ৫ থেকে ৬ টাকা বেশি দরে বিক্রি হচ্ছে। ঝালের দামও গত সপ্তাহের চাইতে কেজি প্রতি ৫ টাকা বেড়ে ৪০ টাকা করে বিক্রয় হচ্ছে। তবে কচুর দাম পর্যাক্রমে বাড়তেই চলেছে। গত সপ্তাহে কচু বিক্রি হচ্ছিলো ৩৫ থেকে ৪০। সেটা এ সপ্তাহে বেড়ে ৫০ টাকায় গিয়ে ঠেকেছে। আস্তে আস্তে কচুর দাম আরও বাড়বে বলে জানান খুচরা ব্যবসায়ীরা। বেগুনের দাম গত সপ্তাহে ছিল ২৫ থেকে ৩০ টাকা। এ সপ্তাহে দাম বেড়ে কেজি প্রতি ৩৫ টাকা ও কোথাও কোথাও ৪০ টাকা দরেও বিক্রয় হচ্ছে।

তাছাড়া অন্যান্য সবজির দাম আগের মতোই রয়েছে। গরু- ছাগলের মাংসের দাম আগের মতো ৫শ’ ২০টাকা ও সাড়ে ৬শ’ টাকা করে বিক্রয় হচ্ছে।

এদিকে সব ধরনের মাছের দাম আগের থেকে কিছুটা কমে এসেছে। তাছাড়া ডিমের দাম গত সপ্তাহের থেকে বেড়ে ২শ’ ৭০ টাকা করে খাচি বিক্রয় হচ্ছে। প্রতি খাচিতে ৩০টি করে ডিম থাকে। দেশী মুরগীসহ অন্যান্য মুরগীর দাম স্থিতিশিল রয়েছে। কয়েকজন ক্রেতার সাথে কথা বলে জানা গেছে, এ সপ্তাহে সবজির দাম দু এক টাকা বাড়লেও পেয়াজ ও কচুর দাম বেশি ।

তাছাড়া অন্যান্য তরকারির দাম স্থিতিশিল রয়েছে। এদিকে, কচু ও পেঁয়াজের দাম বাড়তির বিষয়ে জানতে চাইলে কয়েকজন ব্যবসায়ী বলেন উৎপাদন কম তাই দাম বেশি। সামনে সপ্তাহে দাম আরো বাড়বে বলে তারা মনে করেন।