ইতিহাস ও ঐতিহ্য

মুজিবনগরে ভেঙে যাওয়া ভাষ্কর্য পতাকাটি সংস্কার হয়নি আজও

By মেহেরপুর নিউজ

June 26, 2019

মুজিবনগর অফিস, ২৬ জুন: মুজিবনগর মুক্তিযুদ্ধ সৃতি কমপ্লেক্সের প্রথম সরকাররের অস্থায়ী রাষ্ট্রপতিকে গার্ড অব অনার প্রদান করার ভাস্কর্যতে জাতীয় পতাকাটি ভেঙেছে গত ১৬ এপ্রিলের কাল বৈশাখি ঝড়ে।  ভেঙে যাওয়ার পর দুই মাস অতিবাহিত হলেও এখনো পর্যন্ত সংস্কার করা হয়নি। ফলে ভাঙা পতাকা দেখে মর্মাহত হচ্ছেন পর্যটকরা।

স্বাধীনতার সূতিকাগার মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতি কমপ্লেক্স। যেখানে গিয়ে পুরো মুক্তিযুদ্ধের ইতিহাস জানা সম্ভব । মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে দেশ বিদেশ থেকে ছুটে আসেন পর্যটকরা। পর্যটকদের দাবি কোন অজুহাত ছাড়াই মৃজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতি কমেপ্লক্সে স্খাপনা ও ভাস্কর্যগুলোকে সংরক্ষনের ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সজাগ থাকতে হবে।

১৯৭১ সালের ১৭ এপ্রিল অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামকে গার্ড অব অনার প্রদানের চিত্র তুলে ধরা হয়। আর সেই মুরালে থাকা পতাকাটি গত ১৬ এপ্রিল রাতে কালবৈশাখী ঝড়ে ভেঙে পরে যায়।

মুজিবনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (অতি, দায়িত্ব) মো: মাসুদুল আলম জানান, আমি কয়েকদিন হলো দায়িত্ব নিয়েছি। এবিষয়টি আমার জানা নেই । পুর্বের ইউএনও মহোদয় বলতে পারবেন।

সাবেক উপজেলা নির্বাহী কর্মকর্তা (সদ্য বিদায়ী) নাহিদা আক্তার বলেন, জাতীয় পতাকার ভাস্কর্যটি ভেযে যাওয়ার পরপরই জেলা প্রশাসক স্যারকে জানানো হয়েছে। তিনি গণর্পূর্তকে নির্দেশ দিয়েছেন সংস্কার করার জন্য।

মেহেরপুর গণপুর্ত বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী (এসডিই) শফিকুল ইসলাম জানান,মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতি কমপ্লেক্সের জাতীয় পতাকার ভাস্কর্য ভেঙে যাওয়ার পর জেলা প্রশাসক মহোদয় আমাদের সংস্কার করার কথা জানিয়েছেন। কিন্তু এই ধরণের ভাস্কর্য তৈরি অভিজ্ঞ ভাস্কর শিল্পি না পাওয়ায় আমরা অধিদপ্তরকে জানিয়েছি। সেখান থেকেও আমরা এখন পর্যন্ত কোন সদৃত্তর পায়নি। তবে ভাস্কর্যটি সংস্কারের চেষ্টা করছি।