ধর্ম

মুজিবনগরে মন্ডপে প্রতিমায় রঙ তুলির কাজ শেষ চলছে অন্যান্য সাজ সজ্জা

By মেহেরপুর নিউজ

October 09, 2021

 শের খাঁন:

শিশির ভেজা ভোর আর শরতের কাশফুল জানান দিচ্ছে শারদীয় দূর্গোৎসবের আগমনী বার্তা। সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গোপূজাকে ঘিরে মুজিবনগরে মন্ডপে মন্ডপে শেষ হয়েছে প্রতিমায় রঙ -তুলির শেষ কাজ চলছে লাইটিং,রঙ্গিন কাগজ দিয়ে মন্ডপ এলাকা সাজানো,দৃষ্টিনন্দন তোরন নির্মান এজং পরিস্কার পরিছন্নের সহ শেষ মূহুর্তের সাজ সজ্জা ।

গত ৬ অক্টোবর মহালয়ার মধ্যদিয়ে দেবী দূর্গার আগমন ঘটেছে মর্তলোকে। এবার দেবী দূর্গা এসেছে ঘোটকে চড়ে, ফিরবেন দোলায়। মা কে বরণ করে নিতে অধির অপেক্ষায় ভক্ত-অনুসারিরা। তাই পূজা মন্ডপগুলোতে তৈরি প্রতিমা গুলোতে কারিগররা নিরলস পরিশ্রম করে শেষ করেছে রঙ তুলির কাজ । মনের মাধুরি মিশিয়ে কারিগরদের নিপুন হাতের ছোঁয়ায় তৈরি হয়েছে দুর্গতিনাশীনি দেবী দূর্গা এবং তার সঙ্গীয় লক্ষী, সরস্বতী, গনেশ, কার্তিক ও অনিষ্টকারী অশুর সহ বিভিন্ন দেবদেবীর প্রতিমা নানান রঙে তাদের রাঙিয়ে তুলেছে কারিগররা।

সরেজমিন গিয়ে দেখা যায়, মুজিবনগর উপজেলার মোনাখালি পূজা মন্ডপ ,দারিয়াপুর পূজা মন্ডপ,বল্লভপুর পূজা মন্ডপ,কোমরপুর পূজা মন্ডপ এ পূজার তৈরি প্রতিমা রঙের কাজ শেষ হয়েছে।চলছে পরিস্কার পরিছন্ন সহ অন্যান্য সাজ সজ্জার কাজ।

মুজিবনগর উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি শুকুমার কর্মকার জানান , এবছর মুজিবনগর উপজেলায় ৭টি মন্ডপে অনুষ্ঠিত হবে দূর্গোৎসব। পঞ্জিকা অনুযায়ী ১১ অক্টোবর মহাষষ্ঠী তিথিতে দেবীর বোধনের মধ্যে শুরু হবে এ শারদীয় দুর্গোৎসব। দশমী পূজার মধ্য দিয়ে ১৫ অক্টোবর শেষ হবে এ উৎসব। সব থেকে বড় সমস্যা হল একটা মন্ডপে একাধিক পুরোহিত মালাকার লাগে। এবার তারা আসতে চাইছে না। পূজা তৈরীর প্রতিটি জিনিষের দাম বেড়েছে। বেড়েছে খরচ তারপর করোনায় দেখা দিয়েছে নানা ধরনের আতঙ্ক । সবমিলিয়ে এবার পূজা উদযাপন করা খুব কঠিন হয়ে পড়েছে।

এবারের পূঁজাকে সার্বজনীন উৎসবে রূপ দিতে সনাতন সকলকে নিয়ে আনন্দ করতে চাই। অশুর বিনাসী দেবীর এই আগমন উপলক্ষে সাধ্যমত আয়োজন সম্পন্ন করার প্রাণান্তকর চেষ্টা আমাদের। এবছর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে উপজেলার ৭ টি মন্ডপে ৫শত কেজি করে ৩৫ শত কেজি চাল বরাদ্দ দিয়েছে। তাছাড়া ডিসি অফিস থেকে করোনা প্রতিরোধে ৪২ বক্স মাস্ক দেওয়া হয়েছে। প্রশাসনের পক্ষথেকে আমাদের সকল সহযোগীতার আশ্বাস দেওয়া হয়েছে।

প্রশাসনের নির্দেশনা অনুযায়ী এবার পুজায় স্বাস্হবিধি মেনে পুজা উদযাপন করা হবে। মুজিবনগর উপজেলার বল্লভপুর মন্ডপের পূরোহিত, শশিভূষন মুখার্জী জানান, এ বছরে দেবী দূর্গা পৃথিবীতে আগমন করবেন ঘটোকে, গমন করবেন দোলায়। ভাল বার্তা নিয়ে আমাদের মাঝে আসছেন মা। ফলে দেশে শান্তি শৃঙ্খলার উন্নতি হবে।

আসন্ন দূর্গা পুজা উদযাপন সম্পর্কে মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকার বলেন এ বছর করোনার কারনে পুজা উদযাপনে কিছুটা ভাটা পড়বে। তবে আমরা স্বাস্হবিধি মেনে পুজা উদযাপন করার জন্য উপজেলা পুজা উদযাপন কমিটিকে নির্দেশনা দেওয়া হয়েছে।সরকারী ভাবে উপজেলার ৭ টি মন্ডপে সহযোগীতা করা হয়েছে।

স্বাস্হবিধি ও শৃঙ্খলা রক্ষার জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সেচ্ছাসেবী নিয়োগ দেওয়া হবে এবং তাদের আইডি কার্ডের ব্যাবস্হা করা হবে।তাছাড়া পুলিশ এবং আনসার সদস্যরা আইন শৃঙ্খলা রক্ষার্থে সার্বক্ষণিক কাজ করবে। পুজার সময় আইন শৃঙ্খলা রক্ষার বিষয়ে মুজিবনগর থানা ইনচার্য (ওসি)আব্দুল হাশেম বলেন আসন্ন দূর্গা পুজার সার্বিক নিরাপত্তায় তিন স্তরের নিরাপত্তা ব্যাবস্হা গ্রহন করা হয়েছে।প্রত্যেকটি পুজা মন্ডপে সার্বক্ষনিক পুলিশ অবস্হান করবে এবং পুলিশের মোবাইল টিম সবসময় টহলের কাজ করবে।