আইন-আদালত

মুজিবনগরে মূল্যবান বিদেশী পাখি পাচারকারীদের জেল-জরিমানা

By মেহেরপুর নিউজ

May 19, 2022

মুজিবনগর প্রতিনিধি:

মুজিবনগর থানা পুলিশের অভিযানে ১০টি ম্যাকাও ও ৬০টি ক্যাপা স্টার্লিং পাখি উদ্ধার করা হয়েছে। পাখিগুলোর আনুমানিক দাম ২২ লাখ টাকা।

বৃহস্পতিবার বিকেল ৪টার দিকে মেহেরপুর-মুজিবনগর সড়কের মুজিবনগর উপজেলার গোপালনগর থেকে ভারতে পাচারের সময় পাখিগুলো উদ্ধার করা হয়। একই সময় পাচারের সাথে জড়িত ২ জনকে আটক করা হয়েছে। পরে ভ্রাম্যমান আদালতে পাচারকারীদের জেল-জরিমানা করা হয়েছে।

মুজিবনগর থানার (ওসি) মেহেদী রাসেল জানান- এসআই ইস্রাফিলের নেতৃত্বে পাখিগুলো উদ্ধার করে এবং চোরাচালানের সাথ জড়িত ২জনকে আটক করে। আটককৃতরা হলো- মুজিবনগর উপজেলার সোনাপুর গ্রামের বাশারুল শেখ ও আটো চালক হাবিবুর রহমান। এদিকে এদিন সন্ধ্যায় ভ্রাম্যমান আদালতের মাধ্যমে আটক পাচারকারী বাশারুল শেখকে এক মাসের কারাদন্ড দেওয়া হয়।

এছাড়া অটো চালক হাবিবুর রহমানের নিকট থেকে ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। নির্বাহী ম্যাজিস্ট্রট মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকার ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। জেলা বন বিভাগীয় কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোঃ জাফরউল্লাহ জানান- পাখিগুলো ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিলের এবং পাখিগুলোর মূল্য প্রায় ২২ লাখ টাকা। পাখিগুলো ঢাকা বঙ্গবন্ধু সাফারি পার্ক কতৃপক্ষের নিকট হস্তান্তরের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।