কৃষি সমাচার

মুজিবনগরে লাভজনক হওয়ায় কৃষকদের আগ্রহ বেড়েছে শসা চাষে

By মেহেরপুর নিউজ

October 22, 2021

মুজিবনগর প্রতিনিধি:

খরচ কম লাভ বেশি হওয়ায় মুজিবনগর উপজেলার কৃষকদের আগ্রহ বাড়ছে শসা চাষে। উপজেলার বিভিন্ন মাঠ ঘুরে দেখা গেছে প্রায় প্রত্যেক মাঠেই কমবেশি শসা চাষ হচ্ছে। মুজিবনগর উপজেলা কৃষি অফিসের তথ্য মতে চলতি মৌসুমে উপজেলার ১শত ৪০ হেক্টর জমিতে শসার আবাদ হচ্ছে।

এ ছাড়াও লাভজনক হওয়ার কারনে মুজিবনগর উপজেলায় লাউ,শিম,বাঁধা কপি,উচ্ছেসহ বাণিজ্যিকভাবে শুরু হয়েছে বিভিন্ন ধরনের সবজি চাষ। এভাবে দিন দিন সবজি চাষির সংখ্যা বেড়ে যাওয়ায় সবজি অঞ্চলে পরিণত হচ্ছে মুজিবনগর উপজেলা ।

অনেকের মতো মুজিবনগর উপজেলার বাগোয়ান ইউনিয়নের আনন্দবাস গ্রামের কৃষক আজাদ মোড়ল কয়েক বছর ধরে বাগোয়ান শগনিতলা মাঠে শসা চাষ করছেন তিনি। চাহিদা থাকায় শসা চাষে বেশ মুনাফা অর্জন করেছেন তিনি। চলতি মৌসুমে ৫ বিঘা জমিতে শসা চাষ করেছেন আজাদ মোড়ল।সাড়ে তিন মাসে বিক্রির উপযোগী হয় তার শসা। এ সময়রে মধ্যে দেড় মাস পরিচর্যা করতে হয়। আর দুই মাস ধরে চলে শসা সংগ্রহ ও বিক্রি।

শসা চাষে খরচ কম উল্লেখ করে চাষি আজাদ মোড়ল বলেন, জমি তৈরি করে বীজ লাগানোর এক সপ্তাহের মধ্যেই চারা গজিয়ে যায়। এরপর পরিচর্যা, পানি, সার ও শসার লতা বিস্তারের জন্য মাচা দিলেই দেড় মাস পর ফুল-ফল আসা শুরু করে।

১ মাস ধরে প্রতিদিন ১৬০/২০০ কেজি করে শসা সংগ্রহ করে পাইকারে বিক্রি করছেন তিনি। প্রতি কেজি শসা ১৫/১৭ টাকা করে জমিতেই পাইকারীদের কাছে বিক্রি করছেন। শসা বিক্রি চলবে আরো প্রায় মাস খানেক।

৫ বিঘা জমিতে শসা চাষ করতে তার খরচ পড়েছে বিঘা প্রতি ৩০ হাজার টাকা করে ১ লক্ষ ৫০ হাজার টাকা। এবার ৫ বিঘা জমিতে ৩থেকে ৪ লক্ষ টাকার শসা বিক্রয় হবে বলে আশা করছেন কৃষক আজাদ মোড়ল।

বাগোয়ান শগনিতলার মাঠে শসা চাষি নায়েব আলী বলেন প্রতিবছরের ন্যায় এবারও তিনি ছয় বিঘা জমিতে শসা চাষ করেছেন। শসার বীজ রোপন, পরিচর্যা, মাচা তৈরি, লেবার খরচ সমস্ত কিছু দিয়ে ১ বিঘা শসার জমিতে ৩০ থেকে ৩৫ হাজার টাকার মতো খরচ হয়। ভালোমতো ফলন হলে এক বিঘা জমির শসা ৬০ থেকে ৭০ হাজার টাকায় বিক্রি করেন তিনি। শসা শেষ হয়ে গেলে শসার জমিতে শীতকালীন ফসল হিসেবে গম, মুশুরি, মাসকলাই এসব চাষ করেন তিনি তিনি বলেন এই শগনিতলার মাঠে প্রায় ১০০ বিঘা জমিতে শসা চাষ হচ্ছে এ বছর।

বর্তমানে মুজিবনগর উপজেলার শিবপুর, বিশ্বনাথপুর, কোমরপুর, মহাজনপুর, বাবুপুর, আনন্দবাস, রশিকপুর, দারিয়াপুর, গৌরীনগর, যতারপুর, গোপালপুর এলাকার শসা সহ অন্যান্য সবজি স্থানীয় বাজারের চাহিদা মিটিয়ে দখল করেছে রাজধানীর কাওরান বাজারসহ সারা দেশের সবজি বাজার। প্রতিদিন সন্ধ্যায় ট্রাকে ট্রাকে এ অঞ্চলের শসাসহ বিভিন্ন সবজি চলে যাচ্ছে রাজধানীসহ সারা দেশে।

মুজিবনগর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আনিছুজ্জামান খাঁন দৈনিক বলেন, কৃষি বিভাগের নির্দেশনা আর চাষিদের পরিশ্রম ও আবহাওয়া অনুকূলে থাকায় শসার ভাল ফলন হয়েছে চলতি মৌসুমে । সারা দেশে শসার চাহিদা থাকায় চাষিরা বেশ লাভবান হচ্ছেন। সবজি সম্প্রসারণে কৃষি বিভাগ থেকে কৃষকদের পর্যাপ্ত সুযোগ সুবিধা সহ নিরাপদ ও বিষ মুক্ত সবজি চাষে ফেরোমন ফাঁদ সহ বিভিন্ন প্রযুক্তি বিষয়ে নিয়মিত প্রশিক্ষন দেওয়া হচ্ছে।