অতিথী কলাম

মুজিবনগর এক খন্ড বাংলাদেশ, সম্প্রতি অনুমোদিত মুজিবনগর বিশ্ববিদ্যালয়

By মেহেরপুর নিউজ

January 13, 2021

মো: হামিদুল ইসলাম:

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ইতিহাসে ৭ই মার্চ, ২৬শে মার্চ ও ১৬ই ডিসেম্বরের মতো ১৭ই এপ্রিলও একটি অতীব তাৎপর্যপূর্ণ দিন। এই দিনটিতে ১০ই এপ্রিল গঠিত যুদ্ধকালীন অস্থায়ী সরকার ভবেরপাড়া গ্রামের বৈদ্যনাথতলায় আনুষ্ঠানিক শপথ গ্রহণ করে, আর এভাবেই বৈদ্যনাথতলা বঙ্গবন্ধুর নামের সাথে জুড়ে যাই–মুজিবনগর হিসাবে পরিচিতি পাই।

আমাদের মুক্তিযুদ্ধে মুজিবনগর সরকারের গুরুত্ব ও ভূমিকা অপরিসীম। যুদ্ধপরবর্তী সময়ে বহির্বিশ্বের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন ও পাকিস্তান সরকারের উপর আন্তর্জাতিক চাপ সৃষ্টির মতো বলিষ্ঠ ভূমিকা পালন করে। যার ফলশ্রুতিতে আমরা বঙ্গবন্ধুকে অক্ষত অবস্থায় আমাদের মাঝে ফেরত পাই, আর আমাদের স্বাধীনতা এবং মুজিবনগর সরকার পূর্ণতা পাই।

মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে জানে এমন মানুষের কাছে এগুলো নতুন কথা নই। তবে মুজিবনগরের সন্তান হিসাবে আমার দেখা আগের মুজিবনগর আর এখনকার মুজিবনগরের মধ্যে পার্থক্য উল্লেখ করতেই এই প্রয়াস। কয়েকবছর আগে পর্যন্তও বৃহত্তর কুষ্টিয়ার বাইরে মুজিবনগর গঠিত সরকারের বাইরে মুজিবনগরের বিশেষ কোনো পরিচিতি দৃশ্যমান হয়নি। পড়াশুনা ও চাকরির সুবাদে গত দুইদশক ধরে বাইরে থাকি। দেশে বিদেশে অনেক বাঙ্গালীর কাছে নিজের জন্মস্থান মুজিবনগর বলে এমনও শুনেছি, “এটা কুষ্টিয়াতে অবস্থিত, তাইনা?” গত কয়েকবছরে মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার মুজিবনগরের প্রতি বিশেষ ভালোবাসা এবং আমাদের অহংকার, জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী অধ্যাপক ফরহাদ হোসেন দোদুলের মেহেরপুরের প্রতি নিবিড় ভালোবাসা আর অক্লান্ত পরিশ্রমে মুজিবনগর, মেহেরপুরের পরিচিতি অনন্য মাত্রা পেয়েছে।

সম্প্রতি অনুমোদিত পাবলিক বিশ্ববিদ্যালয় মুজিবনগর, মেহেরপুরকে দেশে এবং বহির্বিশ্বে নতুন ভাবে পরিচয় করিয়ে দেবে। এটা মুজিবনগর, মেহেরপুরের জন্য কত বড় প্রাপ্তি তা সব শ্রেণীর মানুষ এখন হয়তো অনুধাবন করতে পারছেনা। বিশ্ববিদ্যালয়টি স্থাপন ও তার সার্বিক উন্নয়ন শিক্ষায় ও অর্থনীতিতে পিছিয়ে থাকা এই অঞ্চলটির মানুষের ভাগ্য পরিবর্তনে কি যে বিশাল ভূমিকা পালন করবে তা সহজেই অনুমেয়। নব্য প্রতিষ্টিত বিশ্ববিদ্যালয় হিসাবে জাতীয় এবং বৈশ্বিক শিক্ষাক্ষেত্রে তাৎপর্যপূর্ণ অবদান রাখতে অনেক পথ পাড়ি দিতে হবে। তাতে কি? বিশ্ববিদ্যালয়টি বেড়ে উঠার সাথে সাথে মুজিবনগর, মেহেরপুরও বেড়ে উঠবে।

আমাদেরকেও প্রতিষ্ঠানটির সার্বিক কল্যানে অগ্রণী ভূমিকা রাখতে হবে। এখন নতুন মানুষের সাথে পরিচিত হবার সময় আমার জন্মস্থান মুজিবনগর শুনে কেও কেও বলেন, “কঠিন” স্থানে জন্ম আপনার। আর বলতে হয়না এটি কুষ্টিয়াতে না, মেহেরপুরে অবস্থিত। মুজিবনগরকে আজকের মুজিবনগরে রূপান্তরিত করতে গুটি কয়েক মানুষের ভূমিকা আছে, তম্মধ্যে সবার অগ্রে মাননীয় অধ্যাপক ফরহাদ হোসেন দোদুল। ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ধন্যবাদ মাননীয় জনপ্রশাসন প্রতিমন্ত্রী অধ্যাপক ফরহাদ হোসেন আমরা মুজিবনগর বাসি আপনাদের কাছে চিরকৃতজ্ঞ।

মো: হামিদুল ইসলাম,ফলিত গণিত বিভাগ

রাজশাহী বিশ্ববিদ্যালয়

(আমরা মুজিবনগরের গর্বিত সন্তান )