বর্তমান পরিপ্রেক্ষিত

মুজিববর্ষ উপলক্ষে আসছে তানিম মাহমুদ এর নতুন গান

By মেহেরপুর নিউজ

March 09, 2020

 এস এম মেহেরাব হোসেন:

আগামী ১৭ মার্চ ২০২০ থেকে ১৭ মার্চ ২০২১ পর্যন্ত উদযাপন হতে যাচ্ছে মুজিব শতবর্ষ। বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০০ তম জন্মবার্ষিকী উপলক্ষে, বাংলাদেশে পালিত হবে মুজিব বর্ষ।

আর এই মুজিব শতবর্ষ উদযাপন উপলক্ষে মুক্তি পাচ্ছে তানিম মাহমুদের নতুন একটি গান। শিল্পীর নিজের কথা ও সুরে বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে তানিম মাহমুদ এর লেখা গানটি সংগীত আয়োজন করেছেন সেতু চৌধুরী। শৈশব থেকেই ক্রিকেট ও সংগীতের প্রতি আলাদা ঝোঁক ছিল তানিম মাহমুদ এর ।

তবে পরবর্তীতে ক্রিকেট থেকে সরে গেলেও সংগীতজগতে রয়ে গেছেন সে। দেশের এবং দেশের বাইরের বিভিন্ন আঙ্গিকের বৈচিত্র্যময় গান শোনা এবং সেই গানগুলোকে নিজের কণ্ঠে ধারণ করা ও সুরের সঙ্গে সখ্য হয়ে উঠেছিল তার।পরবর্তী সময়ে ছায়ানটের ছাত্র ছিলেন তানিম মাহমুদ। নবম শ্রেণিতে অধ্যয়নকালে প্রথম গিটারের হাতেখড়ি লাভ করেন তিনি।

কিন্তু গান ও কবিতা লেখা, আবৃতি ষষ্ঠ শ্রেণিতে অধ্যয়নকাল থেকেই। তানিম মাহমুদ এর নিজের লেখা প্রকাশিত কয়েকটি গানের নাম হলো প্রথমা, রাজার শহর, এত দিনে এই অবেলায়, দিলওয়ালা, যেওনা সে পথে,বিজয়ের পতাকা ইত্যাদি। সাম্প্রতিক সময়ে নিজের ব্যস্ততা নিয়ে তানিম মাহমুদ মেহেরপুর নিউজ কে জানান, নিজের ব্যান্ড অ্যালবামের কাজ করছি, নতুন গান লেখা, সুর করার পাশাপাশি গান বানানো এবং বিভিন্ন গীতি কবি ও সুরকারদের কথা, সুরে বিভিন্ন সঙ্গীতঙ্গদের সঙ্গে নতুন গানের কাজ করছি।

পাশাপাশি দেশের বিভিন্ন প্রান্তে কনসার্ট, রাষ্ট্রীয় সঙ্গীত অনুষ্ঠানসহ কিছু টেলিভিশন-এফএমগুলোর শোতে গান গাইছি। উল্লেখ্য,তানিম মাহমুদের প্রথম একক অ্যালবাম ‘প্রথমা’ প্রকাশ পায় ২০১৩ সালের ১২ ফেব্রুয়ারি ডেডলাইনের ব্যানারে, তারপর প্রায় তিন বছর পর ২০১৬ সালে এম রেকর্ডস এর ব্যানারে শিল্পীর দ্বিতীয় একক অ্যালবাম ক্রিসেন্ট রোড অডিও বাজারে আসে।