এক ঝলক

মেছোবাঘটিকে বাঁচানোর চেষ্টা সার্জন নুর আলমের (ভিডিও সহ)

By মেহেরপুর নিউজ

June 09, 2019

মেহেরপুর নিউজ, ৯ জুন: মেহেরপুরের নির্জন এক পল্লী থেকে উদ্ধার করা মৃত প্রায় মেছোবাঘটিকে বাঁচিয়ে তোলার প্রাণপন চেষ্টা করছেন উপজেলা ভেটেরিনারি সার্জন নুর আলম। রবিবার দুপুরে মেহেরপুর সদর উপজেলা প্রাণী সম্পদ অফিসে গিয়ে দেখা যায় তিনি প্রাণীটিকে চিকিৎসা সেবা দিচ্ছেন। বাঁবিয়ে তোলার চেষ্টা করছেন সকাল থেকে।

উপজেলা ভেটেরিনারি সার্জন নুর আলম বলেন, সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা মহোদয়ের নির্দেশে বাবুরপাড়া থেকে মেছোবাঘটিকে উদ্ধার করে উপজেলা প্রাণী সম্পদ নিয়ে এসে চিকিৎসা শুরু করেছি। প্রাণীটিকে আঘাত করে মাথার খুলি গুড়ো করে দেওয়া হয়েছে। অবস্থা সংকটাপন্ন। নিবিড় পর্যবেক্ষনে রাখা হয়েছে। বাঁচার সম্ভবাবনা কম। তবে কিছুটা সুস্থ হেেলই আমরা বনবিভাগকে হস্তান্তর করবো।

তিনি বলেন, মাথায় আঘাত টা কম হলেও বাঁচার সম্ভবাবনা ছিল। এখন পর্যন্ত বুঝতে পারছি না কি হবে। তবে চেষ্টা করছি তাকে সুস্থ করে তোলার। নুর আলম বলেন, মেছোবাঘ কখনো মানুষের ক্ষতি করেনা। এরা সাধারণত মাছ শিকার করে জীবিকা নির্বাহ করে। মানুষ না বুঝেই আতঙ্কিত হয়ে এদের উপর হামলা করে । এ ব্যাপারে সচেতন হওয়া প্রয়োজন।

স্থানীয়রা জানান, শনিবার রাতে গ্রামবাসী মেছোবাঘটিকে একটি পুকুর পাড়ে দেখতে পেয়ে আটক করার চেষ্টা করে। এসময় মেছোবাঘটিকে হুঙ্কার দিলে লোকজন ভয় পায়। এসময় স্খানীয় ইউপি সদস্য সোহেল রানাসহ কয়েকজন লাঠি দিয়ে মেছোবাঘটিকে বেদম মারপিঠ করে। এসময় মেছোবাঘটি মাটিতে লুটিয়ে পড়ে। পরে ইউপি সদস্য উপজেলা নির্বাহী অফিসার কে ফোন দিলে তিনি উপজেলা প্রাণী সম্পাদ অফিসের ভেটেরিনারি সার্জন নুর আলমকে জানান। নুর আলম রবিবার সকালে ঘটনাস্থলে গিয়ে মেছোবাঘটিকে উদ্ধার করে প্রাণী সম্পদ নিয়ে যান।