শিক্ষা ও সংস্কৃতি

মেহেরপুরের আমঝুপি ম্যাধ্যমিক বিদ্যালয়ে সূবর্ণ জয়ন্তী ।। অব্যবস্থাপনার ছাপ পুরো অনুষ্ঠানে

By মেহেরপুর নিউজ

January 22, 2016

মেহেরপুর নিউজ, ২২ জানুয়ারী: দেরী করে অনুষ্ঠান শুরু, নিজস্ব বিদ্যুৎ ব্যবস্থা না করা, পাঁচ শতাধিক শিক্ষার্থীর খাবার না পেয়ে বিক্ষোভসহ নানা অব্যবস্থাপনার মধ্যে দিয়ে মেহেরপুর সদর উপজেলার আমঝুপি মাধ্যমিক বিদ্যালয়ের সূবর্ণ জয়ন্তী অনুষ্ঠানের ১ম দিন শেষ হয়েছে। শুক্রবার সদরের আমঝুপি ফুটবল মাঠে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সকালে আমঝুপি মাধ্যমিক বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি বোরহান উদ্দিন চুন্নুর সভাপতিত্বে আলোচনা সভা ও কৃতি শিক্ষার্থী সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ফরহাদ হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা চেয়ারম্যন অ্যাড. মারুফ আহমেদ বিজন, ভাইস চেয়ারম্যান মাহবুব উল হক, আমঝুপি ইউপি চেয়ারম্যান সাইফুল

ইসলাম। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন অনুষ্ঠান আয়োজক কমিটি আহবায়ক সাইদুর রহমান, প্রবীন শিক্ষক সিরাজুল ইসলাম, আমঝুপি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মামুল ইসলাম প্রমুখ। এর আগে একটি শোভাযাত্রা বের করা হয। শোভাযাত্রাটি আমঝুপি বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে।

পরে ওই বিদ্যালয়ের বিভিন্ন বছরের কৃতি শিক্ষার্থী যারা নিজ নিজ সমাজে প্রতিষ্ঠিত এমন শিক্ষার্থীদের সম্মাননা প্রদান করা হয়। পরে বিকালে স্মৃতিচারণ মূলক আলোচনা সভা এবং রাতে সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের কথা রয়েছে। সূবর্ণ জয়ন্তীর মত বড় আয়োজনের একটি অনুষ্ঠানের আলোচনা সভা প্রায় দু’ঘন্টা চলে খালি মুখে। পরে দুপুর ১ টার দিকে বিদ্যুত আসলে আলোচনা অনুষ্ঠান প্রাণবন্ত হয়। আলোচনা শেষে বিকাল সাড়ে ৩টার দিকে খাবার না পেয়ে প্রায় পাঁচশতাধিক শিক্ষার্থী বিক্ষোভ প্রদর্শন করে। এ সময় অনুষ্ঠান আয়োজকদের তারা ঘিরে রাখে। ছাত্রদের বিক্ষোভ দেখে পুরাতন অনেক ছাত্র ছাত্রী খাবার স্লিপ নিয়ে খাবারের কাউন্টারে যায়নি বলে জানা গেছে। অনেকে টি সার্ট না পাওয়ার অভিযোগ করেছে সাংবাদিকদের কাছে।

অনুষ্ঠানে স্বেচ্ছাসেবক হিসেবে দায়িত্ব থাকা নাম প্রকাশে অনিচ্ছুক দু’স্বেচ্ছাসেবক জানান, পুরো অনুষ্ঠানটি অব্যবস্থাপনার মধ্যে দিয়ে অনুষ্ঠিত হয়েছে। গত ৫০ বছরের পুরাতন ছাত্র-ছাত্রীদের কাছে থেকে বিভিন্ন ভাবে টাকা তোলা হয়েছে অনুষ্ঠান করার জন্য। এতে তিন হাজার জনের আয়োজন ছিল। কিন্তু এর মধ্যে পাঁচ শতাধিক শিক্ষার্থী খাবার না পেয়ে বিক্ষোভ করেছে। শুধুমাত্র বিদ্যালয়ের নিয়মিত ছাত্রদের টি সার্ট দেওয়া হয়েছে। এছাড়া ২ লক্ষ টাকা ব্যায়ে অনুষ্ঠানস্থলে বৈদুত্যিক ব্যবস্থা করা হলেও অনুষ্ঠানে শুরুর সময় বিদ্যূৎ না পেয়ে বিরক্ত হয়েছেন প্রধান অতিথি মেহেরপুর-১ আসনের সংসদসদস্য ফরহাদ হোসেন। পরে সংসদ সদস্য সুপারিশ করলে পল্লী বিদ্যুৎ বিদ্যুতের ব্যবস্থা করে। তারা আরো অভিযোগ করে বলেন, কত টাকা ওঠানো হয়েছে আর কথা টাকা খরচ হচ্ছে তার হিসাব কেউ জানেন না। আমঝুপি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও আয়োজক কমিটির সদস্য মামুল ইসলাম বলেন, কেউ যদি টাকা নয় ছয় করে তাহলে কিভাবে ভালো অনুষ্ঠান করা যায়। তবে কে টাকা নয় ছয় করেছেন তার জবাবে তিনি উত্তর দেননি। এ ব্যাপারে অনুষ্ঠান আয়োজক কমিটির আহবায়ক সাইদুর রহমান বলেন, প্রথমে সব খাবার একসাথে প্রস্তুত করতে না পারায় যথাসময়ে ছাত্রদের হাতে খাবার দেওয়া সম্ভব হয়নি। তবে পরে সকলের হাতে খাবার পৌছে দেওয়া হয়েছে বলে তিনি জানান। শিল্পিদের ব্যাপারে তিনি বলেন, কুষ্টিয়া থেকে যে সকল শিল্পিদের আসার কথা ছিল তারা সকলেই চলে এসেছে।