ইতিহাস ও ঐতিহ্য

মেহেরপুরের খোকসায় গণহত্যার উপর নির্মিত ভিডিও প্রদর্শন

By মেহেরপুর নিউজ

March 23, 2023

মেহেরপুর নিউজ:

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানি হানাদার বাহিনী অসহায় নিরপরাধ বাঙালিদের নির্বিচারে হত্যা শুরু করে। এ হত্যাযজ্ঞটি পাকিস্তানিদের পূর্ব পরিকল্পিত ছিল। মূল উদ্দেশ্য ছিল বাঙালি জাতীয়তাবাদ দমন ও স্বাধীনতাকামীদের নিশ্চিহ্ন করে ফেলা।

এ লক্ষ্যে ঢাকাসহ দেশের বড় বড় শহরগুলোতে হানাদাররা একযোগে ব্যাপক হত্যাযজ্ঞ শুরু করে। অবিরাম গুলির শব্দে রাতের নির্জনতা খানখান হয়। রাস্তার মোড়ে, অলিতে-গলিতে, ডাস্টবিনে, মাঠে-ঘাটে, বন্দরে জমা হতে থাকে লাশের পর লাশ। এদের কেউ শ্রমিক, কেউ চাকরিজীবী, কেউ ছাত্র, কেউ শিক্ষক, কেউ ভিক্ষুক, কেউ শুধুই একজন সাধারণ বাঙালি। এমন পাশবিকতা ইতিহাসে বিরল। এভাবেই ২৫ মার্চ শুরু হয় গণহত্যা।

আর এই গণহত্যা ও বাংলাদেশের ইতিহাস জানাতে মেহেরপুর সদর উপজেলার আমঝুপি ইউনিয়নের খোকসা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের উদ্যোগে গণহত্যার উপর নির্মিত ভিডিও প্রদর্শন করা হয়। বৃহস্পতিবার দুপুরের দিকে খোকসা সরকারি প্রাথমিক বিদ্যালয় মিলনায়তনে গণহত্যার উপর নির্মিত ভিডিও প্রদর্শন করা হয়। খোকসা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মহাদেছ আলী সহ বিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থীরা ভিডিও চিত্র প্রত্যক্ষ করেন।