বর্তমান পরিপ্রেক্ষিত

মেহেরপুরের গাংনীতে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

By মেহেরপুর নিউজ

February 21, 2020

 তোফায়েল হোসেন, গাংনী প্রতিনিধি:

আজ অমর ২১শে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বাংলাদেশের ন্যায় বিশ্বের অন্যান্য দেশেও এ দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হচ্ছে। মায়ের ভাষার দাবিতে বাঙালির আত্মত্যাগের মহিমায় ভাস্বর এদিন। বাঙালির আত্মগৌরবের স্মারক অমর একুশের গৌরবময় এদিনে জাতি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে মহান ভাষা শহীদদের, যাদের আত্মত্যাগে জাতি পেয়েছিল মায়ের ভাষায় কথা বলার অধিকার। যাদের ত্যাগে বাংলা বিশ্ব আসনে পেয়েছে গৌরবের অবস্থান।

একুশের প্রথম প্রহর থেকে বিনম্র শ্রদ্ধায় স্মরণ করা হচ্ছে মহান ভাষা শহীদদের। দিবসটি উপলক্ষে বেতার, টেলিভিশন বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করছে। জাতীয় দৈনিকগুলো প্রকাশ করেছে বিশেষ ক্রোড়পত্র। এরই অংশ হিসাবে মেহেরপুরের গাংনীতে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, রাজনৈতিক সংগঠন, বিভিন্ন পেশা পেশাজীবি সংগঠন, সামাজিক সংগঠন, এনজিও, ঠিকাদার অ্যাসোসিয়েশন, প্রেসক্লাব, শিল্পকলা একাডেমী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান উপজেলা পরিষদের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেছেন।

দিবসটি উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির অংশ হিসেবে ২১শে ফেব্রুয়ারির রাত ১২টা ১ মিনিটে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে গাংনী উপজেলা শহীদ মিনারে পুস্পমাল্য অর্পন করে বিভিন্ন সংগঠন। গাংনী উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পুস্পমাল্য অর্পন করা হয়। এতে নেতৃত্ব প্রদান করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও মেহেরপুর জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এমএ খালেক ও উপজেলা নির্বাহী অফিসার দিলারা।  ৭৪ মেহেরপুর -২ (গাংনী) আসনের সংসদ সদস্য সাহিদুজ্জামান খোকন তাঁর নেতাকর্মীদের নিয়ে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন,গাংনী থানার পক্ষ থেকে পুস্পমাল্য অর্পন করেন থানার ওসি ওবাইদুর রহমান। এসময় উপস্থিত ছিলেন (তদন্ত) সাজেদুল ইসলাম।

এছাড়াও গাংনী উপজেলা আওয়ামীলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠন, গাংনী প্রেসক্লাব, উপজেলা পরিষদের বিভিন্ন দপ্তর, গাংনী উপজেলা শিল্পকলা একাডেমীর পক্ষ থেকে পুস্পমাল্য অর্পন করা হয়। শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এ সময় ভাষাসৈনিক শহীদদেরআত্মার প্রতি মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়েছে মোনাজাত পরিচালনা করেন যুবলীগ নেতা হাজী শফি কামাল পলাশ। এছাড়াও সূর্যােদয়ের সাথে সাথে উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানসহ অন্যান্য প্রতিষ্ঠান সমূহ শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে জাতীয় পতাকা অর্ধ নমিত করা হবে।

দিবসটি উপলক্ষে একদিন আগে (২০ ফেব্রুয়ারি) শিশুদের চিত্রাঙ্কন ও রচনা প্রতিযােগিতা অনুষ্ঠিত হয়। গাংনী মহিলা ডিগ্রী কলেজে প্রতিযােগিতার আয়ােজন করে উপজেলা প্রশাসন। দিবসটি উপলক্ষে ২১ ফেব্রুয়ারি সকাল ৮টার সময় গাংনী উপজেলা শহীদ মিনারে সংক্ষিপ্ত আলোচনা শেষে শহীদ মিনার চত্বর থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীতে গাংনী উপজেলা প্রশাসনসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

এছাড়াও র‌্যালীতে বিভিন্ন সংগঠন অংশগ্রহণ করে। দিবসটি উপলক্ষে উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানসহ অন্যান্য প্রতিষ্ঠানগুলাে নানা কর্মসূচির আয়ােজন করেছে। বাদ জুম্মা মসজিদে-মসজিদে শহীদ আত্মার মাগফিরাত কামনা করা হবে।  অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনা করা হবে। সন্ধ্যা সাড়ে ৬টার সময় উপজেলা চত্বরে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়ােজন করা হয়েছে।