বিশেষ প্রতিবেদন

মেহেরপুরের নবীননগর সহ ৪ টি গ্রামের উন্নয়ন ও ছেলে মেয়েদের বিয়ে’র বড় অন্তরায় ৩ কিলোমিটার সড়ক

By মেহেরপুর নিউজ

November 01, 2012

শুক্রবারের বিশেষ প্রতিবেদন আবু আক্তার,মেহেরপুর নিউজ ২৪ ডট কম,০২ নভেম্বর: মাত্র ৩ কিলোমিটার রাস্তার কারনে মেহেরপুর সদর উপজেলার বারিবাকা, শালিকা, বুড়িপোতা এবং নবীননগরসহ ৪ টি গ্রামের শ’ শ’ কৃষক তাদের উৎপাদিত ফসল সময়মত ঘরে তুলতে পারছেনা। ফলে মাঠে আবাদ করতে গিয়ে লোকসানের মুখে পড়ছে চাষীরা।

অন্য দিকে শুধু মাত্র এই রাস্তার জন্য নবীননগর গ্রামের ছেলে মেয়েদের বিয়ে দিতে পারছেনা অভিভাবকরা। পাশাপাশি উচ্চ শিক্ষার জন্য শহরে আসতে পারেনা গ্রামের ছেলে মেয়েরা। সরোজমিন এলাকা ঘুরে দেখা গেছে, মেহেরপুর সদর উপজেলার সীমান্তবর্তী গ্রাম বারিবাকা, শালিকা, বুড়িপোতা ও নবীননগর। এইসব গ্রামের প্রায় ২০ হাজার মানুষের আয়ের প্রধান উৎস কৃষি কাজ। এই ৪টি গ্রাম বেষ্ঠিত একটিই ফসলের মাঠ। যেখানে প্রায় ৫ হাজার হেক্টর জমিতে কৃষকরা বিভিন্ন ফসলের আবাদ করে। এই মাঠ থেকে কৃষকের ফসল ঘরে তোলার মাত্র ৩ কিলোমিটার একটিই রাস্তা বারিবাকা থেকে নবীননগর খালপাড়া গ্রাম। বর্ষার সময় এই রাস্তার এমন অবস্থা হয় যেখান দিয়ে মানুষ হেটেও যেতে পারেনা। ফলে ঠিক সময়মত মাঠের ফসল ঘরে তুলতে না পেরে চাষীরা আর্থীকভাবে লাভবান হতে পারছেনা।

এই সমস্যগুলো ৪টি গ্রামের চাষীদের হলেও বড় সমস্য নবীননগর গ্রামবাসিদের। এই গ্রামের মানুষজনের চলাচলের একমাত্র রাস্তা এটি। গ্রামের কোন রোগী জরুরী শহরে নিতে হলে বর্ষার সময় মই দিয়ে কাঁধে করে আনতে হয়। অনেক সময় প্রসুতি রোগী থাকলে রাস্তার মাঝেই প্রসব হয়ে যায়। শহরে আসতে মাত্র আধাঘন্টার রাস্তায় সময় লেগে যায় দুই থেকে আড়াই ঘন্টা। গ্রামের ছেলে মেয়েরো শহরের শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা নিতে পারেনা। প্রাথমিক স্তরেই ঝরে যাচ্ছে এসব শিক্ষার্থীরা। গ্রামবাসীরা জানান, এই রাস্তার কারনে তাদের ছেলে মেয়েদের ভাল জায়গায় বিয়ে দিতে পারেনা। কোন আত্মীয় স্বজন আসতে চাইনা এই গ্রামে। তারা আরো জানান, গত ৪০ বছরে অনেক দেনদরবার করা হয়েছে উচ্চ মহলে কিন্তু কোন কাজ হয়নি। নবীননগন গ্রামের চাষী নজরুল ইসলাম মেহেরপুর নিউজ কে জানান,আমাদের রাস্তার কারনে গাড়ি চালাতে পারিনা। মাঠে ফসল আছে। কিন্তু রাস্তার জন্য ফসল বাজারে নিতে পারিনা । তাই মাঠেই ফসল পঁচে নষ্ট হয়।

চাষী ইয়াকুব আলী জানান, রাস্তার এমনি অবস্থা রাস্তার জন্য আমাদের ছেলে মেয়ের ভাল জায়গায় বিয়ে হয় না। আমাদের গ্রামে যদি কোন ডেলিভারি রুগি থাকে তাহলে তাকে যে আমরা হাসপাতালে নিয়ে যাবো তাও পারিনা এই রাস্তার কারনে। রাতে যদি কেউ হঠাৎ অসুস্থ হলে তাকে রিক্সা বা ভ্যানে করে হাসপাতালে নিয়ে যাবো। তার কোন উপায় নেই। তাকে চিকিৎসার অভাবে গ্রামে মরতে হবে না হলে খাটুলি করে হাসপাতালে নিয়ে আসতে হবে। এলাকার প্রতিনিধিরাও অনেক তদবির করে এই রাস্তার উন্নয়ন করতে পারেনি। এব্যাপারে বুড়িপোতা ইউনিয়নের চেয়ারম্যান আব্দুর রউফ মুকুল জানান, এই রাস্তার জন্য এলাকার উন্নয়ন ব্যাহত হচ্ছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট দেনদরবার করেও কোন কাজ হচ্ছেনা। এলজিইডির সদর উপজেলা উপ-সহকারী প্রকৌশলী জানান, এই রাস্তার জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। বরাদ্দ পেলে এই রাস্তা করে দেওয়া হবে।