কৃষি সমাচার

মেহেরপুরের বারাদীতে ঝড়ো হাওয়া ও শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি

By মেহেরপুর নিউজ

February 27, 2022

 এসআই বাবু, বারাদীঃ

মেহেরপুর সদরের বারাদীসহ এতদঅঞ্চলে কয়েক মিনিটের ঝড়ো হাওয়া ও শিলাবৃষ্টিতে মাঠে দণ্ডায়মান ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

বারাদি অঞ্চলের রাজনগর, জুগিন্দা, কলাইডাঙ্গা, মোমিনপুর, পাটকেলপোতা, দরবেশপুরসহ বিভিন্ন গ্রামের মাঠে সরেজমিনে গিয়ে দেখা যায়, কচু আলু গম ভুট্টাসহ দন্ডায়মান ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

রবিবার বিকেল পৌনে তিনটার দিকে আচমকা ঝড়ো হাওয়া ও শিলা বৃষ্টি হয়। ১৫-২০ মিনিটের স্থায়িত্বকালের এই শিলাবৃষ্টিতে কৃষকের অপূরণীয় ক্ষতি হয়েছে।

মেহেরপুর বীজ উৎপাদন খামারের ( বিএডিসি) উপ-পরিচালক হাফিজুল ইসলাম জানান, চলতি অর্থবছরে অত্র খামারে ভুট্টা ৩.৭৫ , গম ৬০ ও ২৬ একর আলু আবাদ করা হয়েছে। যাহা বর্তমানে মাঠে দণ্ডায়মান। ঝড়ো হাওয়া ও শিলাবৃষ্টিতে খামারে আবাদকৃত ৩.৭৫ একর ভুট্টা ও গমের গাছ ঝড়ো হাওয়া ও শিলাবৃষ্টিতে মাটিতে শুয়ে গেছে এবং ২৬ একর আলু হাম্পলিং পরবর্তী অবস্থায় থাকায় শিলাবৃষ্টির কারণে জমিতে পানি জমে পচন লাগা শুরু হয়েছে।

এক্ষেত্রে চলতি অর্থবছরের উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জন করা কষ্টসাধ্য হয়ে যাবে। কলাইডাঙ্গা গ্রামের কৃষক মানিক জানান, আমার দুই বিঘা জমির ভুট্টা গাছ ঝড়ো হাওয়া ও শিলাবৃষ্টিতে মাটিতে শুয়ে গেছে। যা থেকে আশানুরূপ ফলন পাওয়া যাবে না। মোমিনপুর গ্রামের কৃষক ইমাদুল জানায়, তার একবিঘা জমির শশা গাছ শিলাবৃষ্টিতে পাতা ছিঁড়ে সব লন্ডভন্ড হয়ে গেছে।