বিশেষ প্রতিবেদন

ওঝা দিয়েই চলছে সাপে কাঁটা রোগীর চিকিৎসা

By মেহেরপুর নিউজ

August 25, 2014

শহিদুল ইসলাম,মেহেরপুর নিউজ ২৪ ডট কম,২৫ আগষ্ট: মেহেরপুর সদর উপজেলার আজিম উদ্দিনের মেয়ে জলি শনিবার বিকালে বাড়ির রান্নার কাজ করছিলো। এ সময় হঠাৎ করে একটি সাপের বাচ্চা তার পায়ে কামড় দিয়ে পালিয়ে যায়। সাপের বিষে ছটফট করতে থাকে জলি। স্থানীয় ওঝা আব্দুল মান্নানকে খবর দিয়ে নামানো হয় বিষ।

শনিবার সন্ধ্যা থেকে সোমবার সকাল পর্যন্ত জলির মতো মদনাডাঙ্গা গ্রামের শামিমের স্ত্রী চুমকী, আজিমদ্দির মেয়ে জলি, আলাউদ্দিনের স্ত্রী কাকলী, উজির আলীর ছেলে হুদা, আফজালের স্ত্রী বেগম, হুদুর ছেলে জসিম,মহিবুলের স্ত্রী শম্পা, বজলুর মেয়ে ববিতা, শমসেরের ছেলে তরিকুল, কাউসারের স্ত্রী নার্গিস, আব্দুর রউফের স্ত্রী আয়েশা, শফিকুলের স্ত্রী জিবননারা, নিয়াজের ছেলে মিজান, মমিনের স্ত্রী ঝর্ণা, মুক্তারের স্ত্রী শিরিন, শহিদুলের ছেলে জুয়েল, ফজলুর স্ত্রী সুফিয়া, আজমের ছেলে হাবিব, নজরুলের ছেলে আলমগীর, রমযানের ছেলে ইলিয়াস, মোরজেলের ছেলে লিটন এবং হান্নানের ছেলে আশাদুল ও ইসরাফসহ প্রায় অর্ধশতাধিক ব্যক্তিকে সাপে দংশন করে।  সাপ আতংকে মানুুষজন কি করবে সেই ভেবে দিশেহারা হয়ে পড়েছে। কোনো কাজ করে অথবা ঘুমিয়ে শান্তি পাচ্ছে না তারা। অনেকেই সাপের ভয়ে বাড়ি ছেড়ে নিকট আত্মিয় স্বজনের বাড়িতে অবস্থান নিয়েছে। দংশনকারীদের স্থানীয় ওঝা দিয়ে চিকিৎসা করানো হচ্ছে । ঘুম হারাম হয়ে যাচ্ছে সেই সকল ওঝাদের। এর ফলে ওই সকল রোগীদের অঙ্গহানী হওয়ার সম্ভাবনা থেকেই যাচ্ছে।

জানা যায়, গ্রামবাসীরা জানান,কাউকে দংশন করছে রাস্তায় চলাফেরা করার সময় আবার কাউকে দংশন করছে বাড়িতে খেতে বসার সময়। সবখানেই বিরাজ করছে সাপ। খবর পেয়ে জেলা স্বাস্থ্য বিভাগের একটি টিম এলাকা পরিদর্শণ করেছে।

ইউপি সদস্য মিজানুর রহমান মিলন জানান,পুরাতন মদনাডাঙ্গা গ্রামে আগেও সাপ ছিলো তবে এবার সাপের মাত্রা অনেক বেড়ে যাওয়ার ফলে পুরো গ্রামে আতংক বিরাজ করছে।

সাপে কেটে আহত কলেজ ছাত্রী জলি খাতুন জানান, সাপের কামড় খাওয়ার পর আমি তার বিশে ছটফট করতে থাকি পরে আমাকে আমার পরিবারের লোকজন ওঝার কাছে নিয়ে আসে আমি এখন মোটামুটি সুস্থ।

স্থানীয় ওঝা আব্দুল মান্নান (কবিরাজ) ধারনা করে বলেন,ভাদ্র মাসে সাপ বংশ বিস্তার করায় অসংখ্য বাচ্চা জন্ম দিয়েছে মা সাপ। আর এ সকল বাচ্চা সাপ গুলো মানুষকে ভয় না পাওয়ায় তারা যাকে সামনে পাচ্ছে তাকেই দংশন করে চলেছে। মাস দুয়েক পর বড় হয়ে গেলে আপনা আপনি তারা মানুষের আড়াল হয়ে যাবে ।

মেহেরপুর সিভিল সার্জন ডা. ইসমাইল ফারুক বলেন, ওঝাদের এভাবে চিকিৎসা দেয়া মোটেও ঠিক না। যেখানে সেখানে কাটা ছেড়া করে চিকিৎসার ফলে অঙ্গহানীর হওয়ার আশংকা থেকে যায়। তাদের জন্য হাসপাতালে আধুনিক চিকিৎসা ব্যবস্থা আছে। ভ্যাকসিন আছে। সাপে কাটা রোগীদের ওঝাদের মাধ্যমে চিকিৎসা না নিয়ে হাসপাতালে আসার আহবান জানান তিনি।