বর্তমান পরিপ্রেক্ষিত

মেহেরপুরের মহল্লায়-মহল্লায় গড়ে উঠেছে মাংস সমিতি

By মেহেরপুর নিউজ

April 09, 2024

সাহাজুল সাজু  :

নিম্ন আয়ের মানুষের মাংসের চাহিদা মেটাতে সারা বছরজুড়ে গচ্ছিত করা হয় টাকা। আর সেই টাকায় ঈদের আগে গরু কিনে মাংস ভাগ করে নেয়া হয়।

এমন দৃশ্য জেলা জুড়ে লক্ষ্য করা গেছে। এই মাংস সমিতি এখন জেলা জুড়ে আলােচনার শীর্ষে।

স্থানীয়রা এই সংগঠনের নাম দিয়েছেন ‘মাংস সমিতি’ বা ‘গোশত সমিতি’। অনেকের কাছে এটি ‘গরু সমিতি’ নামেও পরিচিত।

স্থানীয়রা বলছেন, ঈদ উপলক্ষে গরুর মাংসের চাহিদা থাকে বেশি। এখন গরুর মাংসের কেজি বিক্রি হচ্ছে ৬৮০ থেকে ৭৫০ টাকায়।

একবারে এতাে টাকা দিয়ে গরুর মাংস কিনে খাওয়া অনেকটা সাধ্যের বাইরে চলে গেছে নিম্ন ও নিম্ন মধ্যবিত্ত মানুষের । তাই নিম্ন আয়ের মানুষের মাংসের চাহিদা মেটাতে এই সমিতি বছরজুড়ে চাঁদা তোলে। সেই চাঁদার টাকায় ঈদের আগে গরু কিনে জবাই করে মাংস ভাগ করে নেয়।

মাংস সমিতির সঙ্গে যুক্ত বিভিন্ন গ্রামের বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা যায়, প্রতিটি মাংস সমিতির সদস্য সংখ্যা ৩০ থেকে ১০০ জন। সমিতির প্রতি সদস্য মাসে সমিতিতে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ জমা দেন। বছর শেষে ঈদুল ফিতরের আগে জমা করা সেই টাকা দিয়ে কেনা হয় গরু। ঈদের আগের দিন ওই গরু জবাই করে মাংস সমিতির সদস্যদের মাঝে ভাগ করে দেওয়া হয়। এতে মাংস ব্যবসায়ীরা তাদের থেকে মুনাফা করতে পারেন না। ফলে নিম্ন আয়ের মানুষও ঈদের আনন্দ ভাগ করে নিতে পারেন।

জেলার গাংনী উপজেলার ধানখােলা ইউনিয়নের ভাটপাড়া গ্রামের বাসিন্দা হারুন অর রশীদ  জানান, তাদের সমিতিতে এবার ৬৩ জন সদস্য। প্রতি মাসে সদস্যপ্রতি ২০০ টাকা করে চাঁদা জমা করা হয়েছে। বছর শেষে রোজার ঈদের আগে জমানো টাকা দিয়ে গরু কিনে জবাই করে মাংস সমিতির সদস্যদের মধ্যে ভাগ করে দেওয়া হবে। তুলনামূলক বাজার দরের চেয়ে কম দামে এবং একসঙ্গে বেশি পরিমাণ মাংস পেয়ে প্রত্যেকেই খুব খুশি হন। আর এভাবেই দিন দিন এই জেলায় বাড়ছে এই সমিতির সংখ্যা।

এ বিষয়ে মেহেরপুর সদর উপজেলার বারাদী গ্রামের কলােনীপাড়ার বাসিন্দা কামাল হােসেন  বলেন, গ্রাম-গঞ্জে বেশিরভাগ গরিব শ্রেণির মানুষ বসবাস করে। এসব মানুষ নিম্ন ও নিম্ন মধ্যবিত্ত। তাদের পক্ষে চড়া দামে গরুর মাংস কেনা কষ্টকর। তাই সমিতির মাধ্যমে গরু জবাই করে মাংস বণ্টন করে নেওয়ায় সদস্যরা কম দামে গরুর মাংস পাচ্ছেন। গরীব মানুষের জন্য এটি একটি ভালো উদ্যোগ।