অন্যান্য

মেহেরপুরের মুজিবনগরের শিলাবৃষ্টি ও ঝড়ে ফসলের ব্যাপক ক্ষতি

By মেহেরপুর নিউজ

February 25, 2016

মেহেরপুর নিউজ, ২৫ ফেব্রুয়ারী: ক্ষতি পুষিয়ে নেয়ার আগেই মেহেরপুরের মুজিবনগর উপজেলার বাগোয়ান ইউনিয়নের কয়েকটি গ্রামের উপর দিয়ে বয়ে যাওয়া ২য় দফায় ঝড় ও শিলাবৃষ্টতে রবি ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। একই সঙ্গে আমের গুটি ও মুকুল পড়ে ব্যাপক ক্ষতি হয়েছে। এলাকার সোনাপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের একটি ভবনের টিনের চাল উড়ে গেছে এবং বাকিটা শিলাবৃষ্টিতে ছিদ্র হয়ে গেছে। এর কারণে বৃহস্পতিবার স্কুলটিতে পাঠদান বন্ধ ছিল বলে জানিয়েছেন প্রধান শিক্ষক।

এদিকে, মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক এস এম মোস্তাফিজুর রহমান, মুজিবনগর উপজেলা কৃষি কর্মকর্তা মোফাখখারুল ইসলাম ক্ষতিগ্রস্থ ফসল ক্ষেত পরিদর্শন করেছেন।

বুধবার রাত সাড়ে ৯ টার দিকে আচমকা শীলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থ হয়েছে গম, মসুর, ভুট্টা, পেঁয়াজ ,রসুনসহ আমের মুকুলের। কোনো কোনো বাগানে বিভিন্ন গাছের ডালপালা ভেঙে পড়েছে। উপজেলার বাগোয়ান ইউনিয়নের মানিকনগর, ভবেরপাড়া, সোনাপুর ও মুজিবনগর কমপ্লেক্সের সামনের মাঠের উপর দিয়ে গতরাতে হঠাৎ শিলাবৃষ্টি শুরু হয়। একই সঙ্গে ছিল দমকা ঝড়ো হাওয়া। তীব্র বেগে বড় আকারের শিলের আঘাতে লণ্ডভণ্ড হয়ে যায় ক্ষেতের ফসল।

ভবেরপাড়া গ্রামের কুদ্দুস আলী বলেন, তার ৪০ বছরের জীবনের এতবড় শিলা দেখেননি। বিভিন্ন স্থানে শিলার স্তুপ পড়ে থাকতে দেখা গেছে বলে জানান তিনি।

সোনাপুর গ্রামের ভুট্রাচাষী ইমতিয়াজ জানান, তার তিন বিঘা জমির ভুট্টা শিলাবৃষ্টিতে মাটির সাথে মিশে গেছে।

মুজিবনগর উপজেলা কৃষি কর্মকর্তা মোফাখখারুল ইসলাম ফসলের ক্ষতির বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘সকাল থেকে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ডিডি সহ কর্মকমর্তারা মাঠ পরিদর্শন করছেন। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনই বলা সম্ভব না ।

প্রসঙ্গত, একই এলাকায় গত ৮ ফেব্রুয়ারি রাতে শিলাবৃষ্টিতে রবি ফসলের ব্যাপক ক্ষতি হয়।