আইন-আদালত

মুজিবনগর সীমান্ত দিয়ে ভারতে অবৈধ অনুপ্রবেশ ।। দুই ছাত্রকে পতাকা বৈঠকের মাধ্যমে থানায় হস্তান্তর

By মেহেরপুর নিউজ

January 28, 2016

মেহেরপুর নিউজ, ২৮ জানুয়ারী: মেহেরপুরের মুজিবনগরে সীমান্ত দিয়ে ভারতে অবৈধ অনুপ্রবেশের দায়ে আটক সুলতান আহমেদ ও হাশেম আলীর নামের দুই মাদ্রাসা ছাত্রকে পতাকা বৈঠকের মাধ্যমে বিজিবির কাছে ছেড়ে দিয়েছে বিএসএফ’র সদস্যরা। পরে ওই দুই ছাত্রকে মুজিবনগর থানায় হস্তান্তর করেছে বিজিবি। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১ টার দিকে এ ঘটনা ঘটে।

আটক দু’ ছাত্র বগুড়ার শেরপুর উপজেলাধীন শাহানগর ইসলামীক দাখিল মাদ্রাসার ছাত্র। বিজিবি ও স্থানীয় সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার সকালে বগুড়ার শেরপুর শাহানগর ইসলামী দাখিল মাদ্রাসা থেকে একটি বাসযোগে মাদ্রাসার ছাত্রদের নিয়ে মুজিবনগর কমপ্লেক্সে পিকিনিকে আসে মাদাসার শিক্ষকরা। এদের মধ্যে দশম শ্রেণীর ছাত্র হাশেম আলী ও নবম শ্রেণীর ছাত্র সুলতান আহমেদ সীমানা এলাকা ঘুরতে গিয়ে ভারতের মধ্যে মধ্যে প্রবেশ করে। এসময় ভারতের নদীয় জেলাধীন হৃদয়নগর ৮১ বিএসএফ ক্যাম্পের সদস্যরা তাদের আটক করে। খবর পেয়ে বিজিবি তাদের মুক্তি চেয়ে পতাকা বৈঠকের আমন্ত্রন জানিয়ে বিএসএফকে চিঠি দেয়। পরে ১০৫ নং আন্তর্জাতিক সীমনা পিলার এর নিকট নোম্যান্স ল্যান্ডে বিজিবি ও বিএসএফ এর মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। পতাকা বৈঠকের মাধ্যমে ওই দুই ছাত্রকে ছেড়ে দেওয়া হয়।

বিজিপির পক্ষে পতাকা বৈঠকে নেতৃত্বে দেন মুজিবনগর বিওপি ক্যাম্প কমান্ডার নায়েক সুবেদার রুস্তৃম আলী এবং বিএসএফ’র পক্ষে নেতৃত্বে দেন হৃদয়পুর ৮১ বিএসএফ ক্যাম্প কমান্ডার এসি নরেন্দ্র কুমার।

মুজিবনগর বিওপি ক্যাম্প কমান্ডার নায়েক সুবেদার রুস্তুম আলী বলেন, খবর পেয়ে বিএসএফকে পতাকা বৈঠকের আমন্ত্রণে তারা সাড়া দেন। পতাকা বৈঠক থেকে ওই দুই ছাত্রকে আমাদের জিম্মায় তারা ছেড়ে দেন তারা। তিনি আরো বলেন, পতাকা বৈঠকের মাধ্যমে মুক্তি পাওয়ায় আইন মোতাবেক তাদের মুজিবনগর থানায় হস্তান্তর করা হয়েছে। আদালতের মাধ্যমে বাকি প্রক্রিয়া সম্পন্ন হবে বলে তিনি জানান।