ইতিহাস ও ঐতিহ্য

মেহেরপুরের রাজাপুরে চিড়া, দই উৎসব

By মেহেরপুর নিউজ

June 03, 2021

মেহেরপুর নিউজ:

এলাকার চার শতাধিক বয়স্ক মানুষকে চিড়া, সঙ্গে দই মিষ্টি, আখের গুড় খাওয়ানোর মধ্য দিয়ে হারানো ঐতিহ্যকে স্মরণ করলো মেহেরপুর সদর উপজেলার রাজাপুর গ্রামের ইউপি সদস্য ওয়াসিম আলী।

বৃহস্পতিবার সকালে রাজাপুর গ্রামে চিড়া, দই  উৎসব করা হয়। বুড়িপোতা ইউনিয়নের সদস্য রাজাপুর গ্রামের বাসিন্দা ওয়াসিম আলী জানান এলাকার মুরব্বিদের কাছ থেকে শোনা জ্যৈষ্ঠ-আষাঢ় মাসে আম পাকার পর চিড়ার সঙ্গে দই,আম, মিষ্টি, আখের গুড় দিয়ে খাওয়ার একটি গ্রাম্য ঐতিহ্য ছিল। সেই ঐতিহ্য এখন আর দেখা যায় না।

ওয়াসিম বলেন, সেই ঐতিহ্য কে স্মরণ করতে আমি সিদ্ধান্ত গ্রহন করি আমার এলাকায় যত বয়স্ক মানুষ আছে তাদের একত্রিত করে চিড়ার সঙ্গে দই,  আখের গুড় এবং রসগোল্লা দিয়ে উৎসব করব। আর তাদের খাওয়ানোর জন্য জোগাড় করা হয় পদ্মার পাতা।

বৃহস্পতিবার সকালে ইউপি সদস্য ওয়াসিম আলী বাস ভবন প্রাঙ্গণে গ্রামের ৪ শতাধিক বয়স্ক মানুষদের নিয়ে চলে এ মহোৎসব। সেখানে গিয়ে দেখা যায় এলাকার মুরুব্বিরা একত্রে বসে পদ্মার পাতায় লাল ধানের চিড়া, স্থানীয়ভাবে তৈরী গরুর দুধের দই, আখের গুড়, বোম্বাই ও হিমসাগর আম সাথে রসগোল্লা একযোগে বসেই খাওয়া-দাওয়ার কাজ চলছে। আমন্ত্রণ জানানো হয় বুড়িপোতা ইউনিয়নের চেয়ারম্যান শাহজামানকে। ইউপি চেয়ারম্যান শাহজামান এ উৎসব দেখে ভূয়সী প্রশংসা করেন ।ইউপি চেয়ারম্যান শাহজামান বলেন হারানো ঐতিহ্যকে স্মরণ করায় বেশ ভালো লাগছে।