এক ঝলক

মেহেরপুরের সবকয়টি কলেজে একাদশে ভর্তি কার্যক্রম চলছে , শেষ হবে আগামীকাল

By Enayet Akram

September 16, 2020

মেহেরাব হোসেন অপি, মেহেরপুর নিউজ: করোনাভাইরাস মহামারীর কারণে বিলম্বিত হওয়া একাদশ শ্রেণিতে ছাত্রছাত্রী ভর্তি কার্যক্রম পুরোদমে চলছে। রোববার থেকে শুরু হওয়া এই ভর্তি কার্যক্রম ৪র্থ দিনে গিয়ে গড়িয়েছে। শিক্ষার্থীরা ১৭ সেপ্টেম্বর পর্যন্ত একাদশ শ্রেণীতে ভর্তি হতে পারবে । শেষ সময়ে মেহেরপুরের শিক্ষার্থীরা নিজ নিজ কলেজে গিয়ে ভর্তি হচ্ছেন।একারণে ভিড় বেড়েছে কলেজ গুলোতে। উল্লেখ্য, প্রতিবছরএকাদশ শ্রেণীতে স্বাভাবিক ভর্তি কার্যক্রম হয় জুন মাসে। আর ক্লাস শুরু হয় ১ জুলাই থেকে। সেই হিসেবে ভর্তিতে বিলম্ব হয়েছে প্রায় তিন মাস।

শিক্ষা অফিস সূত্রে জানা যায়, এবছর মেহেরপুরে এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে প্রায় সাড়ে ৬ হাজার শিক্ষার্থী। তারা দেশের বিভিন্ন কলেজে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করে।

এদিকে, রোববার থেকেই মেহেরপুর সরকারি কলেজ, মেহেরপুর সরকারি মহিলা কলেজ, ছহিউদ্দীন ডিগ্রী কলেজ, মেহেরপুর সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ সহ মেহেরপুরের বিভিন্ন কলেজে কলেজে সশরীরে হাজির হয়ে ভর্তি হন শিক্ষার্থীরা। অনেকে সঙ্গে করে নিয়ে যায় মা-বাবাসহ অভিভাবকদের।

দীর্ঘ প্রায় ছয় মাস পর কলেজ গুলো শিক্ষার্থীদের পদভারে মুখরিত হয়ে উঠেছে। নির্ধারিত সময়ের প্রায় তিনমাস পর ভর্তি হতে পেরেও খুব খুশি শিক্ষার্থীরা।

মেহেরপুর সরকারি মহিলা কলেজে ভর্তি হতে আসা শিক্ষার্থী সাদিয়া খাতুন বলেন, এসএসসি পরীক্ষা দেওয়ার পর আমরা ঘরবন্দী হয়ে পড়ি। এতদিন পর ভর্তির প্রয়োজনে বাসা থেকে বের হতে পেরে খুব ভালো লাগছে।

একই কলেজে ভর্তি হতে আসা আরেক শিক্ষার্থী ফারিহা তাসনিম ধীরা বলেন, এইচএসসি দুই বছরের হলেও বাস্তবে পাওয়া যায় ১৬ মাস। ১৬ মাস এর মধ্যে অন্তত ৫ মাস আছে বিভিন্ন পরীক্ষা। তাই আমাদেরকে অনেক পরিশ্রম করতে হবে এবার।

আগামী অক্টোবর থেকে অনলাইনে ক্লাস শুরু হতে পারে বলে জানা গেছে।

তবে, এব্যাপারে মেহেরপুর সরকারি মহিলা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ রফিকুল ইসলাম মেহেরপুর নিউজকে বলেন, এ ব্যাপারে আমরা এখনো কোনো নির্দেশনা পায়নি।