কৃষি সমাচার

মেহেরপুরের ‘হিমসাগর’ ঘ্রাণ ছড়াবে ইউরোপে

By মেহেরপুর নিউজ

May 24, 2016

মেহেরপুর নিউজ, ২৪ মে: বিভিন্ন জাতের আমের মধ্যে হিমসাগর আম সবচেয়ে জনপ্রিয় এবং সুস্বাদু। সুস্বাদু ও জনপ্রিয় হওয়াতে হিমসাগর আমকে আমের রাজা বলা হয়।

হিমসাগর সম্পূর্ণ আঁশবিহীন একটি আম। একটি পরিপক্ক হিমসাগর আম ২৫০ গ্রাম থেকে ৩০০ গ্রাম পর্যন্ত হয়ে থাকে। হিমসাগর আম সাধারণত ভারতের পশ্চিমবঙ্গে এবং বাংলাদেশের রাজশাহী ও খুলনা বিভাগে উৎপাদন হয়ে থাকে। কৃষি কর্মকর্তাদের দাবি দেশের সবচেয়ে সুস্বাদু হিমসাগর আম উৎপাদন হয় মেহেরপুরে। মেহেরপুরের সেই সুসুস্বাদু হিমসাগর আম এবার ঘ্রাণ ছড়াবে ই্উরোপিয়ান ইউনিয়ন ভুক্ত দেশগুলোতে। ওই সকল দেশে রপ্তানির লক্ষ্যে মেহেরপুর জেলার বিভিন্ন এলাকার ১৫টি বাগান থেকে আম নেয়ার উদ্যোগ গ্রহণ করে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগীতা রপ্তানিকারক প্রতিষ্ঠান। ওই  ১৫টি বাগানের ৪৫ হাজার আম বাছাই করে রপ্তানিকারকদের চাহিদামত এক ধরণের কার্বন

ব্যাগে সংরক্ষন করা হচ্ছে আমগুলো। প্রতিটি ব্যাগ আমচাষীদের কিনতে হয়েছে ৪টাকা করে। একটি ব্যাগ ২ বছর ব্যবহার করতে পারবেন। মেহেরপুর সদর উপজেলার উপজেলার আমদহ গ্রামের একটি আমবাগানে ঘুরে দেখা গেছে, ওই আমবাগানে ৭০টি হিমসাগর আমের গাছের রয়েছে। এর মধ্যে ২ হাজার আম বাছাই করে সেগুলো একধরণের কার্বন ব্যাগে সংরক্ষন করা হচ্ছে। দূর থেকে দেখে মনে হচ্ছে প্রতিটি গাছে অসংখ্য বাদুড় ঝুলছে। কাছে গিয়ে দেখা গেলো আসল রহস্য। আমে আটি আসার পর থেকে বাছাইকরা আমে ওই ব্যাগ পরানো হয়েছে। ওই ব্যাগ পরানোর ফলে বাহিরের কোনো রকম রোদ, বৃষ্টি এমনকি পোকামাকড় ওই আমকে ক্ষতি করতে পারবে না। এধরনের ১৫টি বাগান থেকে ৪৫ হাজার আম বাছাই করে ব্যাগে সংরক্ষন করা হচ্ছে। আগামী ২৫ মে থেকে ওই আমগুলোর রপ্তানি শুরু করা হবে। বাগান মালিক ওবাইদুর রশিদ সুমন বলেন, তার বাগান থেকে আম ইউরোপিয়ান ইউনিয়নে যাবে শুনে তিনি আনন্দিত। তিনি বলেন, ইউরোপিয়ান ইউনিয়ন যে আমগুলো নিচ্ছে সেগুলোর দাম ভালো পাওয়া যায় তবে প্রতিবছরই আমচাষীরা বিদেশে রপ্তানি করার জন্য উৎসাহিত হবেন এবং আমগাছ পরিচর্যায় আরো যত্মবান হবেন। মিনারুল ইসলাম নামের এক আমচাষী বলেন, বিদেশে আম রপ্তানির লক্ষ্যে যে সকল আম বাছাই করা হয়েছে।

সেগুলো যত্ন নেয়ার কাজ চালিয়ে যাচ্ছেন । তিনি বলেন, রপ্তানি করা আমের ভালো দাম পাবেন কিনা সেটা নিয়েও শঙ্কায় রয়েছেন। তবে ভালো দাম পেলে আমচাষীরা আম বিদেশে রপ্তানি করার বিষয়ে আরো আগ্রহী হয়ে উঠবে বলে তিনি জানান।আমরপ্তানি কারক প্রতিষ্ঠান ইউরোপিয়ান ই্উনিয়ন প্রতিনিধি মফিজুর রহমান বলেন, গতবছর সাতক্ষিরা থেকে কিছু আম রপ্তানি করা হয়েছিল । একই সঙ্গে মেহেরপুরের আম নেয়া যাবে কিনা পরীক্ষা নিরিক্ষা করার পর এবছর থেকে নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। সে মোতাবেক এবছরই প্রথম মেহেরপুর থেকে ৪৫ হাজার পিস হিমসাগর আম নেয়ার প্রক্রিয়া শুরু হয় গত ফেব্রুয়ারী মাস থেকে। ফ্রেব্রুয়ারী মাস থেকে এ এলাকার ৩গ জন আমচাষীকে বাছাই করে প্রশিক্ষন দেয়া হয়। এর মধ্যে ১৫ জন আমচাষী আম রপ্তানির জন্য চুক্তিবদ্ধ হয়। ওই ১৫টি বাগান থেকে ৪৫ হাজার আম বাছাই করে সেগুলোকে ব্যাগ পরানো হয়েছে। আমের দামের বিষয়ে তিনি বলেন, দেশে যে দামে বিক্রি করা হবে তার কয়েকগুন বেশী দাম পাবেন ওই চাষীরা । ফলে দাম নিয়ে সমস্যা হবে না বলে তিনি জানান। ব্যাগে আম পরানো বিষয়ে মফিজুর বলেন, ব্যাগে সংরক্ষন করলে আমো বোটা শক্ত হবে এবং আমটি বাইরের যে কোনো ক্ষতিকর অবস্থা থেকে রক্ষা পাবে এবং রঙ নষ্ট হবে না।

মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক এস এম মোস্তাফিজুর রহমান বলেন, মেহেরপুরের হিমসাগর দেশের সবচেয়ে সুস্বাদু আম। তিনি বলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে এ বছরই প্রথম মেহেরপুরের এই সুস্বাদু হিমসাগর আম ইউরোপিয়ান ইউনিয়নে রপ্তানির প্রক্রিয়া করা হয়েছে। ইতিমধ্যে জেলার বিভিন্ন এলাকার ১৫টি আমবাগান থেকে ৪৫ হাজার আম বাছাই করে সেই আমগুলোতে রপ্তানী কারক প্রতিষ্ঠানের আম সংরক্ষন করা ব্যাগ পরানো হয়েছে। চুক্তিবদ্ধ চাষীদের কয়েকদফায় প্রশিক্ষন দেয়া হয়েছে।