এক ঝলক

মেহেরপুরের ৪১টি পূজা মন্ডপে দুর্গাপূজা শুরু।। নিরাপত্তায় থাকছে পুলিশ ও আনসার

By Enayet Akram

October 04, 2019

মেহেরপুর নিউজ, ০৪ অক্টোবর:

আজ শুক্রবার মহা ষষ্ঠীপূজার মধ্য দিয়ে মেহেরপুর জেলার ৪১টি পূজামন্ডপে ৫ দিনব্যাপী শারদীয় দুর্গাপূজা শুরু । ঢাকের পিঠে বাড়ি পড়বে, আর ঘোড়ায় চড়ে মর্ত্যলোকে পদার্পণ করবে দুর্গতিনাশিনী, দশভূজা দেবী দুর্গা।

হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় এ ধর্মীয় উৎসবকে ঘিরে মেহেরপুরে উৎসবের আমেজ বিরাজ করছে।

পূজা আনন্দমুখর করতে জেলার পূজামণ্ডপ গুলি সাজানো হয়েছে। মঙ্গলবার বিজয়া দশমিতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে শারদীয় এ উৎসব।

জেলা পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রতিটি পূজামণ্ডপের নিরাপত্তায় পুলিশ ও আনসার, সদস্যরা দায়িত্ব পালন করছে। প্রায় প্রতিটি মণ্ডপে স্বেচ্ছাসেবক বাহিনী দায়িত্ব পালন করবে। এছাড়াও সাদা পোশাকে গোপন শাখার পুলিশ সদস্যরা এবং টহল পুলিশ এবং সমন্বয় কমিটির সদস্যরা সার্বিক সহযোগিতায় থাকছেন।

পুরাণ মতে, রাজা সুরথ প্রথম দেবীদুর্গার আরাধনা শুরু করেন। বসন্তে তিনি পূজার আয়োজন করায় দেবীর এ পূজাকে বাসন্তী পূজা বলা হয়। কিন্তু রাবণের হাত থেকে সীতাকে উদ্ধার করতে লংকা যাত্রার আগে শ্রী রামচন্দ্র দেবীর পূজার আয়োজন করেছিলেন শরৎকালের অমাবস্যা তিথিতে, যা শারদীয় দুর্গোৎসব নামে পরিচিত। দেবীর শরৎকালের পূজাকে এজন্যই হিন্দুমতে অকাল বোধনও বলা হয়।

এদিকে, জনপ্রমাসন প্রতিমন্ত্রী ও মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ফরহাদ হোসেন হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজা উপলক্ষে মেহেরপুর জেলায় বসবাসরত হিন্দু ধর্মাবলম্বী সকল নাগরিককে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন।