বর্তমান পরিপ্রেক্ষিত

মেহেরপুরে আজ চলিত মৌসুমে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড, জনজীবন নাকাল

By মেহেরপুর নিউজ

January 12, 2024

মেহেরপুর নিউজ:

মেহেরপুরে গত কয়েকদিন থেকেই ধীরে ধীরে জেঁকে বসতে শুরু করেছে শীত। তীব্র ঠান্ডার সাথে উত্তরের হিমেল হাওয়া ও ঘন কুয়াসা জন-জীবন একেবারেই অতিষ্ঠ করে তুলেছে। বেলা বাড়লেও কমছে না শীতের তীব্রতা।

শুক্রবার সকাল ৬ টায় মেহেরপুরে চলিত মৌসুমের সর্বনিম্ন ৯.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকোর্ড করা হয়। গতকাল বৃহস্পতিবার মেহেরপুরের তাপমাত্রা ছিল ১৩ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রার সাথে সাথে ঠান্ডা বাতাস মানুষকে একেবারে পাগল করে তুলছে। যার ফলে খুব প্রয়োজন ছাড়া মানুষজনকে খুব একটা ঘর থেকে বের হতে দেখা যাচ্ছে না।

এদিকে তীব্র শীতের কারণে ব্যবসা-বাণিজ্যসহ রিকশা ও অটো রিক্সার যাত্রী সংখ্যা কমে গেছে। যার ফলে বিপাকে পড়ছে ক্ষুদ্র ব্যবসায়ী ও খেটে খাওয়া লোকজন। বিশেষ করে যারা দিনমজুর তাদের জন্য এই শীত খুবই কষ্টদায়ক।

শীতের জন্য তারা ঠিকমতো বের হতে পারছে না। আবার শীতের কারণে রাস্তাঘাটে যান চলাচল স্বাভাবিকের তুলনায় অনেকটাই কম। আবার অনেক যানবাহন বেলা বাড়লেও ঘন কুয়াশার কারণে হেড লাইট জ্বালিয়ে চলতে দেখা গেছে।মেহেরপুর শহরের হোটেল বাজার মোড়ে কথা হচ্ছিল রিকশাচালক আলী হোসেন এর সাথে। দীর্ঘ ১৫ বছর যাবত তিনি রিকশা চালিয়ে সংসার চালাচ্ছেন। তিনি জানালেন, শীতের শুরু থেকেই মেহেরপুরে রাস্তাঘাটে মানুষজনের খুব কম দেখা মিলছে। যে কারণে যাত্রীও কমেছে। কমেছে তার ইনকামও। কিন্তু নিত্য পণ্যের যে দাম বাড়ছে তাতে করে দিন চালানো তার জন্য হয়ে পড়ছে কঠিন।

সদর উপজেলার চকশ্যামনগর গ্রামের দিনমজুর জাফর হোসেন ১০ বছর ধরে প্রতিদিন সকালেই হোটেল বাজার মোড়ে আসেন কাজ খুঁজতে, আজও এসেছিলেন কিন্তু বেলা ৯ টা বেজে গেলেও এখনো কোনো কাজ পাননি তিনি। তিনি জানান, শীত এলেই কাজ পেতে সমস্যার মধ্যে পড়তে হয় তাদের। একদিকে দ্রব্যমূল্যের উর্ধ্বগতি অন্যদিকে আয় রোজগার কমে যাওয়া সব মিলিয়ে খুব কষ্টের মধ্যে রয়েছে দিনমজুররা। তিনি জানান, শীতে প্রচুর কষ্ট হচ্ছে শীত নিবারণের মতো ভালো পোশাকও তার নাই। কিন্তু ছেলে-মেয়ে সংসারের হাল ধরতে কাজে না এসেও উপায় নাই।

রিকশাচালক আলী হোসেন কিংবা দিনমজুর জাফর হোসেনের কয়েকশ রিকশাচালক ও দিনমজুর রয়েছেন মেহেরপুরে। যাদের প্রত্যেকেই এই শীতে প্রচন্ড কষ্টের মধ্যে রয়েছে। কারণ হিসেবে তারা জানান, প্রচন্ড শীত, ঘন কুয়াশায় সাথে উত্তরের হিমেল হাওয়ায় জীবন একেবারে এলোমেলো হয়ে যাচ্ছে। এতে করে তারা প্রতিদিনের কাজ পাচ্ছে না তাই কমে যাচ্ছে আয় রোজগার যার ফলে প্রতিনিয়ত বাড়ছে কষ্ট।

এদিকে শীতের কারণে আবহাওয়া জনিত যে সমস্ত রোগ বিশেষ করে নিউমোনিয়া, ঠান্ডা কাশি ও জ্বরের হাত থেকে রক্ষা পেতে পরিবারের শিশু ও বয়োজ্যিষ্ঠদের সাবধানে থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

এ বিষয়ে জানতে চাইলে চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের সহকারী পরিচালক রাকিবুল হাসান জানান, আবহাওয়া ৮-১০ ডিগ্রির মধ্যে থাকলে সেটিকে মৃদু সত্য প্রবাহ বলে। আজ মেহেরপুর ও চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা ৯.৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। বাতাসের আদ্রতা শতভাগ। সপ্তাহ জুড়েই এমন আবহাওয়া থাকতে পারে বলে তিনি জানান। তিনি আরো জানান, ঘন কুয়াশার কারণে সূর্যের দেখা মিলতেও দুপুর গড়িয়ে যেতে পারে।