বিশেষ প্রতিবেদন

মেহেরপুরে একান্নবর্তি পরিবার হারিয়ে গেছে

By মেহেরপুর নিউজ

April 30, 2014

তানিয়া লাবণ্য ,মেহেরপুর নিউজ ২৪ ডট কম, ৩০ এপ্রিল:

‘একটি থাকলে দুটি নয়, দুটি হলে আর নয়’ পরিবার পরিকল্পনা বিভাগের এই স্লোগান বাস্তবায়ন করতে গিয়ে হারিয়ে গেছে একান্নবর্তী পরিবার। আর একান্নবর্তী পরিবার না থাকায় মেহেরপুর জেলায় শালী বঞ্চিত হচ্ছে ২৮ হাজার ৬০৯ জন জামাতা।  আবার ২৭ হাজার ৪৮০ পরিবার জামাই পাওয়া থেকে বঞ্চিত হচ্ছে।  জেলায় এখন একান্নবর্তী পরিবার আর খুঁজে পাওয়া যায় না।

মেহেরপুর জেলা পরিবার পরিকল্পনা বিভাগের  পরিসংখ্যান অনুযায়ী মেহেরপুর জেলায় এক সন্তানের পরিবারের সংখ্যা ৫৬ হাজার ৮৯টি। এরমধ্যে ২৭ হাজার ৪৮০ পরিবারে রয়েছে পুত্র সন্ত্রান।  এই পরিবারগুলো কন্যা সন্তান না থাকার কারণে জামাই পাবেনা। এছাড়া এক সন্তানের পরিবারের মধ্যে ২৮ হাজার ৬০৯ পরিবারে রয়েছে কন্যা সন্তান। এই পরিবারে কেউ বিয়ে করলে সে হবে শালা-শালী বঞ্চিত।  এই জামাইগুলো স্ত্রীর কোন ভাই-বোন না থাকার কারণে বঞ্চিত হবে শালা-শালীদের সাথে খুনসুটি থেকে।

পরিসংখ্যান অনুযায়ী মেহেরপুর জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ পরিচালক ডা. আবুল বাশার জানান ক্রমবর্দ্ধমান জনসংখ্যা ঠেকাতে একক পরিবারের সংখ্যা বেড়ে গেছে। এতে করে জামাই বঞ্চিত হতে হচ্ছে অনেক পরিবারকে। জামাতারা শালী বঞ্চিত হলেও জনসংখ্যাবৃদ্ধির হাত থেকে বাঁচতে পারছি।  তাছাড়া কম সন্তান থাকায় তাদের সুশিক্ষায় শিক্ষিত করা সম্ভব হচ্ছে।

ডিএল রায় ও নজরুল সাহিত্যে শালী ও দুলাভাই প্রসঙ্গ এসেছে। কাজী নজরল ইসলাম ‘জামাতার প্রেম ভাগ’ কবিতায় লিখেছেন ‘বউ আট আনা, শালী সাত আনা, শ্বশুর শাশুড়ি এক এক পাই, আর যত আছে বুড়া-বুড়ি সব কানা কড়ি’।

মেহেরপুর সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক  আবদুল্লাহ আল আমিন বলেন যৌথ পরিবারের পরিবর্তে সচেতন মানুষ একক পরিবার গঠনে আগ্রহী হয়ে উঠছে। সেইসাথে এক বা দুইয়ের অধিক সন্তান না নেওয়ার কারণেই কোন পরিবার পুত্র বঞ্চিত হচ্ছে। কোন পরিবার কন্যা বঞ্চিত হচ্ছে। ফলে জামায়েরা শালা শালী বঞ্চিত হচ্ছে। আবার পুত্র সন্তানের পরিবারগুলো জামাতা থেকে বঞ্চিত হচ্ছে।

কথা হলো এক জামাতার সাথে। তিনি জানালেন শালা-শালী ছাড়া শ্বশুর বাড়ি মনে হয় লবন ছাড়া তরকারি দিয়ে ভাত খাওয়ার মতো। আবার এক মা মেয়ে না থাকার কষ্ট তাকে কুরে কুরে খায়। সে পারেনা মেয়ে জামাতা নিয়ে কোন উৎসব করতে। এজন্য বিশেষ উৎসবগুলো সেই মায়ের নিরানন্দেই কাটে। আর সনাতন হিন্দু সম্প্রদায়ের মেয়ে না থাকা  পরিবারগুলো বঞ্চিত হচ্ছে জামায়ষষ্টি অনুষ্ঠান থেকে।