এক ঝলক

মেহেরপুরে করোনার সাথে বাড়ছে ডেঙ্গু আতংক

By Enayet Akram

May 28, 2020

আবু আক্তার করন : করোনার মধ্য বাড়ছে ডেঙ্গু আতংক। ডেঙ্গু মোকাবেলায় সব ধরনের প্রস্তুুতি রেখেছে মেহেরপুর স্বাস্থ্য বিভাগ। গতবছর গাংনী উপজেলায় ডেঙ্গুর লাভা পাওয়া গেলেও তাদের জীবন আছে কি না পরীক্ষা-নিরিক্ষা করে তা বলা যাবে বলছেন জেলা স্বাস্থ্য বিভাগ। এদিকে মেহেরপুর ও গাংনী পৌরসভার পক্ষ থেকে ডেঙ্গু নিয়ন্ত্রনে বিষ স্প্রে সহ নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

মেহেরপুর শহর গুলোতে প্রতিরোধমূলক বিভিন্ন কর্মসূচি থাকলেও গ্রামগুলোতে প্রতিরোধ মুলক নেই কোনো কার্যক্রম। এক দিকে করোনা ভাইরাস ও ডেঙ্গু আতংকে সাধারন মানুষ। এখন পৌর কিংবা শহর অঞ্চলের সাথে প্রতিনিয়ত ডেঙ্গু আতংক বাড়ছে প্রত্যন্ত গ্রামাঞ্চলে। গত বছর স্থানীয়ভাবে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দেওয়ায় আতঙ্ক দেখা দিয়েছে সবার মাঝে । এডিস মশা নিধনে মেহেরপুর ও গাংনী পৌরসভা এলাকাগুলোতে প্রথম পর্যায়ে এডিস মশার লাভা নষ্ট করতে পৌর সভার পক্ষ থেকে প্রতিনিয়ত ফগার মেশিন দিয়ে বিষ স্প্রে শুরু করেছে। ইতোমধ্যে শহরের রাস্তা-ঘাট ও ড্রেন পরিস্কার করা ও জনগণকে সচেতন করতে কাজ করছে মেহেরপুর পৌরকর্তৃপক্ষ। অন্য দিকে প্রত্যান্ত গ্রাম অঞ্চলে নেই কোন কার্ষক্রম। তাই দিন দিন ডেঙ্গু আতংক ছড়িয়ে পড়ছে গ্রামের সাধারন মানুষের মাঝে। গত বছর জেলায় পাঁচ শতাধীক ডেঙ্গু রোগী আক্রান্ত হয়। সব থেকে গাংনী উপজেলায় স্থানীয়ভাবে বেশী রোগী আক্রান্ত ছিল।

শহরের কয়েকজন সাধারন নাগরিক জানান, মেহেরপুর শহর ও পৌর এলাকায় ডেঙ্গু প্রতিরোধে প্রস্তুতি সহ বিভিন্ন কার্ষক্রম থাকলেও গ্রাম অঞ্চলে কোন কিছুই নেই। মশার কারনে সন্ধ্যার পর গ্রামের মানুষ অতিষ্ঠ হয়ে পড়ে। শহরের কিছু এলাকায় ড্রেন পরিস্কার না করায় মশার উৎপাত বৃদ্ধি পাচ্ছে।

মেহেরপুর সদর উপজেলার গোপালপুর গ্রামের বাসিন্দা সুমন রেজা জানান, আমরা যারা গ্রামে বসবাস করি তারা বর্তমানে মশার অত্যাচারে অতিষ্ঠ। বিকাল থেকে মশার জন্য কোথাও বসার উপায় থাকেনা। সন্ধ্যার পর থেকে মশারির মধ্য বসে থাকতে হয় এমন কি রাতের খাবারো মশারির ভিতরে খেতে হয় গ্রামের মানুষকে। আমরা শহরে যে ভাবে ডেঙ্গু প্রতিরোধে তৎপরতা দেখি সেভাবে গ্রাম অঞ্চলে তার ছিটে ফুটাও নেই। তাই আমাদের দাবী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা যেন করোনার পাশাপাশি ডেঙ্গু প্রতিরোধে ভূমিকা রাখে।

মেহেরপুর সার্জন ডা: নাসির উদ্দিন বলেন,আমরা ডেঙ্গু নিয়ে সব ধরনের কার্ষক্রম শুরু করে দিয়েছি। আমাদের স্টাফদের ডেঙ্গু বিষয়ে জনসচেতনা ও প্রচার প্রচারনা করতে নির্দেশনা দেওয়া হয়েছে। করোনার কারনে এখনো পৌর কর্তৃপক্ষের সাথে বসা হয়নি। তবে দ্রুত তাদের সাথে বসে পরবর্তি নির্দেশনা দেওয়া হবে। ডেঙ্গু প্রতিরোধে সব ধরনের ব্যাবস্থা জেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে নেওয়া হয়েছে।

মেহেরপুর পৌরসভা মেয়র মাহাফুজুর রহমান রিটন জানান, ডেঙ্গু মোকাবিলায় জন্য আমরা পৌরসভার পক্ষ থেকে কার্যক্রম চালিয়ে যাচ্ছি। তবে নাগরিকদেরও সচেতন হতে হবে এবং নিজেদের চারপাশ পরিস্কার-পরিচ্ছন্ন করে রাখতে হবে। এডিস মশার লাভা নষ্ট করার জন্য আমরা নিয়মিত বিষ স্প্রে করে যাচ্ছি। করোনা ভাইরাস মোকাবেলার ছাড়াও ডেঙ্গু নিয়ে আমরা সারা বছর কাজ করে থাকি। রাতের বেলায়ও পৌরসভার পক্ষ থেকে শহরে ফগার মেশিন দ্বারা ডেঙ্গু মশা নিয়ন্ত্রনে বিষ স্প্রে করা হয়।