শিক্ষা ও সংস্কৃতি

মেহেরপুরে গনহিষ্টিরিয়ায় আক্রান্ত হয়ে অসুস্থ সংখ্যা ৫০ ছাড়িয়েছে ।। এমপি’র হাসপাতাল পরিদর্শন ।। সকলেই সুস্থ হয়ে বাড়ি ফিরেছে

By মেহেরপুর নিউজ

August 30, 2015

আপডেট

মেহেরপুর নিউজ, ৩০ আগষ্ট: মেহেরপুর সদরের শোলমারী মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে রোববার সকালে গনহিস্টিরিয়ায় আক্রান্ত হয়ে অসুস্থ ছাত্রীর সংখ্যা ৫০ ছাড়িয়েছে। এদের মধ্যে ৪৫ জনকে মেহেরপুর জেনারেল হাসপাতালে ভর্তি করা হলে শেষ খবর পাওযা পর্যন্ত  ১১ জন হাসপাতালে ভর্তি ছিলো তারা সকলেই সুস্থ হয়ে বিকালে বাড়ি ফিরেছে বলে জানিয়েছেন হাসপাতাল কতৃপক্ষ ।

এদিকে, দুপর ১ টার দিকে মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ফরহাদ হোসেন মেহেরপুর জেনারেল হাসপাতালে আসেন গনহিস্টিরিয়ায় আক্রান্ত ছাত্রীদের খোজ খবর নিতে। এ সময় তিনি চিকিৎসকদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করার নির্দেশ দেন।

মেহেরপুর জেনারেল হাসপাতালের সুপার ডা, মিজানুর রহমান জানান, গনহিষ্টিরিয়ায় আক্রান্ত হয়ে এ ঘটনা ঘটেছে। এটি একটি মানসিক রোগ। এতে আতঙ্কিত হওয়ার কিছু নেই। সাধারণত মেয়েরা এ রোগে আক্রান্ত হয়। একজনের দেখে আরেকজন এ রোগে আক্রান্ত হয়ে থাকে। এক্ষেত্রেও তাই হয়েছে। এখন পর্যন্ত আমরা ৪৫ জন ছাত্রীকে চিকিৎসা দিয়েছি । তার মধ্যে ১১ জন ভর্তি রয়েছে। বিকেলে সকল রোগী হাসপাতাল থেকে বাড়ি ফিরেছে।

গনহিষ্টিরিয়ায় আক্রান্ত বিদ্যালয়ের ৭ম শ্রেণীর ছাত্রী ববিতার ভাই আব্বাস আলী জানান, সকালে স্কুলে যাওয়ার পর গনহিস্টিরিয়ার আক্রান্ত এক ছাত্রীকে দেখে ববিতা হটাৎ অজ্ঞান হয়ে পড়ে। খবর পেয়ে তাকে দ্রুত বাড়িতে নিয়ে এসে স্থানীয় গ্রাম্য চিকিৎসকের কাছে চিকিসা করানো হয়েছে ।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহবুবুর রহমান দুপরে জানান, রোববার সকাল সাড়ে ৯টার দিকে হঠাৎ করে ৬ষ্ঠ শ্রেণীর ছাত্রী মুক্তা অজ্ঞান হয়ে মাটিতে পড়ে যায়। তাকে উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দেয়ার সময় তাকে দেখে একে একে প্রায় ৩০ ছাত্রী এ রোগে আক্রান্ত হয়ে অজ্ঞান হয়ে পড়ে। তাদের উদ্ধার করে মেহেরপুর জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে। পরে আরো অনেকত ছাত্রী অসুস্থ হলে তাদের অভিভাবকরা হাসপাতালে নিয়ে আসে। এখন পযন্ত ৫২ জন ছাত্রী অসুস্থ হয়েছে এমন খবর আমি পেয়িছি। এ ঘটনায় বিদ্যালয় উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের নির্দেশে ১ দিনের ছুটি ঘোষনা করা হয়েছে। খবর পেয়ে সকালেই মেহেরপুর জেলা শিক্ষা অফিসার গাজী মোহাম্মদ রফিক, ভারপ্রাপ্ত উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার হোসনে মোবারক বিদ্যালয় পরিদর্শন করেছেন।

অপরদিকে, এ ঘটনার পর থেকে উপজেলার বিভিন্ন বিদ্যালয়গুলোতে ছাত্রী ও অভিভাবকদের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। অনেকে অভিভাবক স্কুলে এসে তাদের ছেলেমেয়েদের বাড়িতে নিয়ে যাওয়ার ঘটনা ঘটেছে।