এক ঝলক

মেহেরপুরে ঘূর্ণিঝড় আম্পানের তান্ডবে দিশেহারা আমবাগানী ও ব্যবসায়ী ।। ঝড়ে পড়েছে ৫০ শতাংশ আম

By Enayet Akram

May 28, 2020

আবু আক্তার করন : রসালু আম ও লিচুতে ভরপুর মেহেরপুরের বাগান গুলো। চারিদিকে আম ও লিচুর পাকা গন্ধে যখন চাষী ও ব্যবসায়ীরা স্বপ্ন দেখতে শুরু করছিল ঠিক তখন আড়াই ঘন্টার সুপার সাইক্লোন আম্পান চাষীদের সেই স্বপ্ন বিলীন করে দেয়। আম্পানের তান্ডবে অসংখ্য আমগাছ উপড়ে গেছে,নষ্ট হয়েছে প্রচুর পরিমাণ আম। সামনেই আমের রসের রাজকীয় মৌসুম ছিল। সেটি যেন অনেকটায় ফিকে করে দিলো ঘূর্ণিঝড় ‘আম্পান’।

সুপার সাইক্লোনের খ্যাতি পাওয়া এই ঘূর্ণিঝড়ের এক রাতের তান্ডবে আম ছাড়া গাছ গুলো এখন দাঁড়িয়ে আছে। আগামী ৫ বছরেরও এই ক্ষতি পুসিয়ে নেওয়া সম্ভব না বলে জানান আম চাষীরা। বেশীর ভাগ চাষীর কপালে এখন ঋণের টাকা পরিশোধের চিন্তার ভাজ।

মেহেরপুরের বোম্বায় ও হিমসাগর আমের সুখ্যাতি রয়েছে দেশ জুড়ে। এই জেলার আম দেশ ছাড়িয়ে বিদেশেও রপ্তানি হয়ে থাকে। বছরে শুরুতে বাগান গুলোতে ভাল মৌল ও ফুল আসে। চাষীদের পরিচর্চায় আম ও লিচু গাছে আশানরুপ ফলও পায়।

এই মাসেই আম বাজার জাত করার তারিখ নির্ধারণ করা ছিল। কিন্তু সুপার সাইক্লোন ঘুর্ণীঝড় দিক পরিবর্তন করে আঘাত হানে মেহেরপুরে। কোন কিছু বুঝে ওঠার আগেই সব স্বপ্ন যেন মাটি পড়ে যায়।

আবহাওয়া অফিস জানায় ৮৬ কিলোমিটার বাতাসের গতিবেগ নিয়ে আম্পান মেহেরপুরে আঘাত হানে। আম লিচু ছাড়াও উঠতি ফসল ও কলা বাগান গুলো আম্পানের আঘাতে লন্ডভন্ড হয়ে যায়। ঘূর্ণিঝড় আম্পানে আম বাগানগুলো ব্যাপক মাত্রায় ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রায় ৬০ শতাংশের মতো আম ঝরে পড়েছে । তবে ক্ষয়ক্ষতির প্রকৃত চিত্র পেতে অপেক্ষা করতে হবে আরও কিছু সময়।

কৃষি বিভাগের হিসেব মতে, জেলায় এবছর ২ হাজার ৩৫০ হেক্টর জমিতে আম বাগান রয়েছে। এবার আম উৎপাদনের লক্ষমাত্রা ধরা হয়েছিল ৩২ হাজার মে:টন। অন্য দিকে ৬৫০ হেক্টর জমিতে লিচু বাগানে লিচু উৎপাদন লক্ষমাত্রা ধরা হয়েছিল ৪ হাজার মে:টন।

কৃষি বিভাগের হিসেবে সুপার সাইক্লোন আম্পানের আঘাতে আম,লিচু ও কলার ক্ষতির পরিমান ধরা হয়েছে ২২শ ৩৫.৪৩ লক্ষ টাকা । ঝড়ের পর এই লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে সংশয় দেখা দিয়েছে।

ঝড়ের পরে বাগান মালিকরা ঝড়ে পরে যাওয়া আম বস্তা বন্দি করে বাজার সহ বিভিন্ন ব্যাপারির কাছে নাম মাত্র দামে বিক্রয় করে। ঝড়ে পড়া এক বস্তা আমের দাম মেহেরপুর বাজারে ১০০ টাকায় বিক্রয় হয়েছে। এই আম ১৬শ থেকে ২ হাজার টাকা মন বিক্রয় হওয়ার কথা ছিল। আম চাষীদের এবার লোকশান গুনতে হচ্ছে।

মেহেরপুর শহরের কয়েকজন আমচাষী বলেন, এমনিতেই চলতি মৌসুমে আমের ফলন বিপর্যয়ের শঙ্কায় ছিলাম আমরা। যা আম এসেছে তাতে খরচ উঠা কষ্ঠসাধ্য হয়ে পড়বে। তারওপর আম্পানের কারণে ক্ষতির শঙ্কা আরও বেড়ে গেলো।

চাষিরা বলছেন, বাগানের বড় আম সব ঝরে গেছে। গাছের দিকে তাকালে মনে হচ্ছে গাছে আমই নেই। অনেক গাছের ডালপালা ভেঙে গেছে।

বামন পাড়ার আম ব্যাবসায়ী তুফান শেখ জানান, চলতি বছরে তার ২০ লক্ষ টাকার আম ও লিচুর বাগান কেনা ছিল। কিন্তু আম্পানের তান্ডবে আম ঝড়ে পড়ে যাওয়ায় এখন মাথায় আকাশ ভেঙ্গে পড়ার মত অবস্থা। বিভিন্ন জনের কাছে ধারদেনা করে এই বাগান গুলো কেনা ছিল। এখন বাড়ির জমি বিক্রয় করে ঋণ শোধ করতে হবে। তবে বেশীর ভাগ ক্ষতিগ্রস্ত চাষীরা সরকারের কাছে সহয়োতার দাবী জানান। তাদের কে সুধ মুক্ত ঋণ দেওয়ার কথাও জানান।

মেহেরপুর সদর উপজেলা কৃষি অফিসার নাসরিন পারভিন জানান, সুপার সাইক্লোন ঘুর্ণীঝড় আম্পানের আঘাতে আম,লিচু সহ বেশ কিছু ফসলের ব্যাপক ক্ষয় ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত চাষীদের তালিকা তৈরি করা হচ্ছে। এই সব তালিকা কৃষি মন্ত্রানালয়ে পাঠানো হবে। এছাড়াও ক্ষতিগ্রস্ত চাষীদের কৃষি বিভাগের পক্ষ থেকে নানা ধরনের পরার্মশ দেওয়া হচ্ছে।