টপ নিউজ

মেহেরপুরে চলছে ভালোবাসা দিবসের উৎসব প্রত্যাশা পূরণ হয়নি ফুল ব্যবসায়ীদের

By মেহেরপুর নিউজ

February 14, 2024

মেহেরাব হোসেন অপি:

আজ ১৪ই ফেব্রুয়ারি বিশ্ব ভালবাসা দিবস বা সেন্ট ভ্যালেন্টাইন ডে যাকে অন্যভাবে সেইন্ট ভ্যালেন্টাইন উৎসব বলা হয়। একটি বার্ষিক উৎসবের দিন যা ১৪ই ফেব্রুয়ারি ভালোবাসা এবং অনুরাগের মধ্যে দিয়ে উদযাপিত হয়।

প্রথম দিকে এটি সেইন্ট ভ্যালেন্টাইন নামক একজন অথবা দুজন খ্রিষ্টান শহিদকে সম্মান জানাতে খ্রিষ্টধর্মীয় উৎসব হিসেবে পালিত হয়ে আসছিল, পরবর্তীতে লোক ঐতিহ্যের ছোঁয়ার মধ্যে দিয়ে এটি বিভিন্ন দেশে আস্তে আস্তে প্রেম ও ভালোবাসার সাংস্কৃতিক, ধর্মীয় ও বাণিজ্যিক একটি আনুষ্ঠানিক দিবসে পরিণত হয়। বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হয়ে থাকলেও বাংলাদেশ সহ অধিকাংশ দেশেই দিনটি ছুটির দিন নয়। দেশের বিভিন্ন প্রান্তে এটিকে বিভিন্নভাবে উদযাপন করা হয়। দিনটিতে লাল টকটকে গোলাপ দিয়ে নিজেদের ভালোবাসার মানুষদের জন্য অনেকেই উৎসর্গ করে এই দিনটি।

এদিকে মেহেরপুরে চলছে ভালোবাসা দিবসের বিভিন্ন উৎসব। তবে প্রত্যাশা পূরণ হয়নি এই এলাকার ফুল ব্যবসায়ীদের। অন্যান্য বছরগুলোতে এই দিবসটিতে লক্ষ লক্ষ টাকার ফুল বিক্রি হলেও এবছর ফুল ব্যবসায়ীদের তেমন একটা বিক্রি হয়নি বলে জানা গেছে। ফুল ব্যবসায়ীরা ধারণা করছেন স্কুল কলেজ বন্ধ এবং এসএসসি পরীক্ষার কারণে অনেকেই ঘর থেকে বের হতে পারেনি। অনেকেই আবার ফুল কিনে নিয়ে গেছে বাবা মা ভাই বোন সহ প্রিয়জনদের জন্য।

মেহেরপুর শহরের হোটেল বাজারে ফুল কিনতে আসা কলেজ পড়ুয়া শিক্ষার্থী নুসরাত জাহান বলেন আসলে ভালোবাসার কোন দিবস হয় না, তবে তারপরেও বলে না প্রচলিত হয়ে গেছে সেজন্যই আমিও আমার বাবা-মা ভাই বোনদের সাথে দিবসটি উদযাপন করার জন্য ফুল কিনতে এসেছি ফুল কিনেছিও বেশ কিছু। শহরের বড় বাজারে এলাকায় ফুল কিনতে আসা আশিকুর রহমান নামের এক যুবকের সাথে কথা বললে তিনি বলেন, ফুল কিনতে এসেছি কিন্তু ফুলের যে দাম অন্যান্য সময়ের চারগুণ। এক একটা গোলাপ ফুল বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা পিস। এত টাকা দিয়ে ফুল কেনাও কষ্টের বিষয়।

মেহেরপুর শহরের হোটেল বাজার এলাকার ফুল ব্যবসায়ী রাশেদুজ্জামান বলেন, অন্যান্য বছরের তুলনায় এ বছর ব্যবসার অবস্থা খুবই খারাপ। আমরা টার্গেট করি ১৪ ফেব্রুয়ারি আর এই দিবসটি কেন্দ্র করে লক্ষ লক্ষ টাকার ফুল বিক্রি হয়। তবে এ বছর চার ভাগের এক ভাগও বেচাকেনা হয়নি। এর কারণ জানতে চাইলে তিনি বলেন এবছর ফুলের দাম অত্যন্ত বেশি আমাদের পাইকারি কিনতে হয়েছে বেশি দামে এবং বিক্রিও করতে হচ্ছে বেশি দামে। এর কারণ শুধু এটাই নয় এবছর শিক্ষার্থীদের উপস্থিতিও কম। আগামীকাল থেকে এসএসসি পরীক্ষা শুরু হবে তাই অনেকেই বাসা থেকে বের হয়নি যার কারণে প্রায় ১ লক্ষ টাকার ফুল কিনলেও বেচাকেনা হয়েছে ২০ থেকে ৩০ হাজার টাকার বেশি নয়। ভ্যালেন্টাইনস ডে। বাংলায় যা ভালোবাসা দিবস নামে পরিচিত। বিশ্বজুড়ে ফেব্রুয়ারির ১৪ তারিখে পালন করা হয় ভালোবাসা দিবস। এই দিনকে ঘিরে নানা পরিকল্পনা থাকে অনেকের। কিন্তু ভালোবাসার দিবস হিসেবে কেন ১৪ ফেব্রুয়ারিকেই বেছে নেওয়া হলো? আর এই ভালোবাসার সঙ্গে ভ্যালেন্টাইনের সম্পর্ক কী? এর ইতিহাস হয়তো অনেকেরই জানা নেই।

ইতিহাস ঘাঁটলে দেখতে পাবেন এর পেছনের কাহিনি মোটেও সহজ কিছু নয়। রক্তাক্ত এক ইতিহাস জড়িয়ে আছে ভালোবাসা দিবসের সঙ্গে। সেন্ট ভ্যালেন্টাইন নামে একজন খ্রিস্টান পাদ্রী ও চিকিৎসক বসবাস করতেন ২৬৯ সালে ইতালির রোম নগরীতে। সেই সময়ে রোমতে খ্রিস্ট ধর্মের প্রচার নিষিদ্ধ ছিল। কিন্তু তখনকার রাজার আদেশ অমান্য করে খ্রিস্ট ধর্ম প্রচারে নেমে পড়েন সেন্ট ভ্যালেন্টাইন। ফেব্রুয়ারির ১৪ তারিখে তাকে ফাঁসি দেওয়া হয়। সেন্ট ভ্যালেন্টাইনের জীবন উৎসর্গ করা ভালোবাসার কারণেই তার মৃত্যুর দিনটি ভালোবাসা দিবস হিসেবে পালন করা হয়। নাম দেওয়া হয় ভ্যালেন্টাইন ডে। এই উদযাপনের শুরু ইউরোপ থেকেই। এদিকে বাংলাদেশেও বসন্ত উৎসবের সাথে পালন করা হয় ভালোবাসা দিবস।