বর্তমান পরিপ্রেক্ষিত

মেহেরপুরে চলছে শেষ মুহূর্তের ঈদের কেনাকাটা

By মেহেরপুর নিউজ

April 09, 2024

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে মেহেরপুরে চলছে শেষ মুহূর্তের কেনাকাটা। ব্যস্ততা বেড়েছে প্রতিটি মানুষের। উৎসব শুরু হয়ে গেছে। শহরে লাগাতার যানজটে রোজাদাররা নিদসরুন কষ্ট ভোগ করছেন। আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ। যদি চাঁদ দেখা না যায় তাহলে বৃহস্পতিবার ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে।

এদিকে পবিত্র রমজান মাস শুরু হওয়ার পর থেকেই মেহেরপুরের মানুষ কেনাকাটার লক্ষে মেহেরপুরের বাজার গুলোতে ভিড় জমাচ্ছেন । সাধ্যমত কিনছে শাড়ি, থ্রি পিস,পাঞ্জাবি, লেহেঙ্গা সহ শিশুদের রকমারি পোশাক। সকাল থেকে শুরু করে মধ্যরাত পর্যন্ত দোকানগুলোতে ভীড় লক্ষ্য করা গেছে।

এদিকে ঈদকে সামনে রেখে জামা কাপড়ের পাশাপাশি এখন চলছে সেমাই,সূজি, চিনি কেনার ধুম। মেহেরপুর শহরের বিভিন্ন কাপড়ের দোকান ঘুরে দেখা গেছে, নারী-পুরুষ শিশু, বৃদ্ধ, আবাল বনিতা দোকানে দোকানে ভিড় করছেন। পছন্দ করছেন এবং ইচ্ছা মত কেনাকাটা করছেন। যদিও ক্রেতাদের অভিযোগ, জিনিসপত্রের দাম নিচ্ছে ব্যবসায়ীরা ইচ্ছামত। যেহেতু শাড়ি কাপড়ে কোন মূল্য তালিকা নেই। সে কারণে ইচ্ছামত দাম নিচ্ছে। দোকানিরা জানিয়েছেন, মহিলা এবং শিশুদের পোশাক মূলত বেশি বিক্রি হচ্ছে। সাধ্য অনুযায়ী অনেকে ঢাকা সহ পাশের জেলায় গিয়েও ঈদের কেনাকাটা করছেন।

এদিকে ঈদকে সামনে রেখে চিনি, সয়াবিন তেল, সেমাই, সুজি, পোলাউয়ের চাল, ইলাচ, লবঙ্গ, দারুচিনি সহ ঈদ সামগ্রী কিনতে ভিড় করছে মুদি দোকান গুলোতে। স্থানীয় প্রশাসনের নজরদারীর কারণে গরুর মাংস এবং ছাগলের মাংসের দাম নির্ধারণ করে দিলেও কিছু কিছু এলাকায় বেশি দামে মাংস বিক্রি করার অভিযোগ রয়েছে। রমজানের মাঝামাঝি থেকে শুরু করে স্থানীয় প্রশাসন মাংসের বাজারের দিকে কড়া নজর রাখছেন। অনেক স্থানে নির্ধারিত মূল্য তালিকা টাঙিয়ে রাখলেও বেশ কিছু স্থানে মাংসের মূল্য তালিকা না টাঙ্গিয়ে সেখানে বেশি দামে মাংস বিক্রির অভিযোগ রয়েছে। এরই মাঝে ঈদের ছুটি শুরু হয়ে গেছে।

জেলার বাইরে থেকে ঈদ করার লক্ষ্যে নাড়ির টানে বাড়িতে এসে পৌঁছেছেন অনেকেই। ঈদের দিন ভোরেও অনেকে পৌঁছাবেন এমনটি আশা করছেন তাদের পরিবারগন। এদিকে ঈদের শেষ মুহূর্তে এসে মেহেরপুর শহরের সড়ক গুলোতে তীব্র যানজট শুরু হয়েছে।

মেহেরপুরে ট্রাফিক পুলিশ সহ পুলিশ সদস্যরা নিদারুন কষ্ট করছেন নির্বিঘ্নে যাতে মানুষজন ঘরে ফিরতে পারেন। ট্রাফিক পুলিশ ও সচেতনতা মূলক প্রচারণা চালাচ্ছেন। অপেক্ষাকৃত সরু সড়ক হওয়ায় প্রধান সড়কে সকাল থেকে রাত পর্যন্ত যানজটের কবলে পড়তে হচ্ছে মানুষকে। আজ চাঁদ দেখা না গেলে বৃহস্পতিবার ঈদের নামাজ অনুষ্ঠিত হবে।