আইন-আদালত

মেহেরপুরে চাঞ্চল্যকর পিতা-পুত্রসহ তিন হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন কারাদন্ড

By মেহেরপুর নিউজ

October 19, 2015

মেহেরপুর নিউজ,১৯ অক্টোবর: মেহেরপুরের গাংনী উপজেলার জালশুকা গ্রামের চাঞ্চল্যকর (৩ হত্যা মামলা ) শওকত আলী মালিথা, তার ছেলে হেলাল উদ্দিন ও নুর ইসলাম হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন কারাদন্ড দিয়েছেন আদালত। সোমবার দুপুরে মেহেরপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ টি এম মুসা এক জনাকীর্ন আদালতে এ আদেশ দেন। যাবজ্জীবন প্রাপ্তরা হলো: চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার কয়রাডাঙ্গা গ্রামের সিরাজ উদ্দিনের ছেলে নুরুজ্জামান লাল্টু, মেহেরপুরের গাংনী উপজেলার জালশুকা গ্রামের মাহাতাব আলীর ছেলে ইউনুস আলী, একরামুল হক, ইউনুস আলীর ছেলে মাসুদ রানা ও আজগর আলীর ছেলে আবুল কাশেম। মামলায় বাকী ২৪ আসামীকে বেকসুর খালাস দেয়া হয়েছে। সাজাপ্রাপ্তদের মধ্যে নুরুজ্জামান লাল্টু অপর একটি হত্যা মামলায় যাবজ্জীবন দন্ডাদেশে কারাগারে বন্দী আছেন এবং অপর ৪ আসামী এ মামলায় জামিনে ছিলেন। আদালতে আদেশ ঘোষনার সময় সকল আসামীরা উপস্থিত ছিলেন। এদিকে, এ মামলার রায় ঘোষনাকে কেন্দ্র করে সকাল থেকে আদালত চত্বরের নিরাপত্তা জোরদার করা হয়।

মামলার বিবরণে জানা গেছে, ১৯৯৪ সালের ২৯ আগষ্ট রাতে ৩০/৪০ জনের একদল অস্ত্রধারী সন্ত্রাসী মেহেরপুরের গাংনী উপজেলার জালশুকা গ্রামের শওকত আলীর মালিথা বাড়িতে প্রবেশ করে তাকে ,তার ছেলে হেলাল উদ্দিন এবং প্রতেবেশী নুর ইসলামকে গুলি ও জবাই করে হত্যা করে। পরদিন শওকত আলীর ছেলে জালাল উদ্দিন গাংনী থানায় ২৯ জনকে আসামী করে দন্ডবিধির ৩০২/৩৪ ধারায় একটি হত্যা মামলা দায়ের করেন। যার নং-১৯, জি আর মামলা নং- ৭৩/১৯৯৪, সেশন মামলা নং- ৭৩/২০০০ ।

মামলার প্রাথমিক তদন্ত শেষে তদন্তকারী কর্মকর্তা আদালতে অভিযোগপত্র দাখিল করেন। মামলায় ১৪ জন সাক্ষী আদালতে সাক্ষ্য প্রদান করেন। মামলায় রাষ্ট্রপক্ষে মেহেরপুরের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর কাজী শহিদুল হক এবং আসামী পক্ষে শফিকুল হক ও খন্দকার আব্দুল মতিনের নেতৃত্বে একদল আইনজীবী শুনানীতে অংশ নেন।