কৃষি সমাচার

মেহেরপুরে চায়না কমলা চাষে হাফিজের সফলতা

By মেহেরপুর নিউজ

November 09, 2022

এসআই বাবু, বারাদীঃ

চায়না কমলা চাষ করে সফলতার স্বাক্ষর রেখেছেন মেহেরপুর সদরের পিরোজপুর গ্রামের কৃষক হাফিজুর রহমান। ২০১৯ সালে শখের বশে মাত্র পনের কাঠা জমিতে মাত্র বিভিন্ন জাতের উনচল্লিশটি চারা রোপন করে কমলার বাগান করেন তিনি। এরমধ্যে পঁচিশটি রয়েছে চায়না কমলার গাছ।

বিদেশী ফল হিসেবে কমলা লেবুর কদরটা কম নয়। মেহেরপুরের মাটিতে কমলা লেবু চাষের সংবাদ দ্রুত ছড়িয়ে পড়ে চারিদিকে। তখন থেকে বিভিন্ন এলাকার কৃষিপ্রেমী মানুষের সমাগম ঘটতে থাকে হাফিজের কমলা বাগানে। তাতে উদ্বুদ্ধ হয়ে পরবর্তীতে তিনি ২০২০ সালে দশ বিঘা জমিতে আবাদ করেন কমলা ও মাল্টার।

তার বাগানে এখন বেশ কয়েক প্রজাতির গাছ আছে। তন্মধ্যে চায়না কমলা, চায়না-৩ কমলা, দার্জিলিং কমলা, ছাতকী কমলা, বারোমাসি কমলা, সুইট লেমন, বারি-১ মাল্টা, বারোমাসি ভিয়েতনামী মাল্টা, মিশরীয় আতা, বারোমাসি মিষ্টি আমড়া, বল সুন্দরী কুল, সীডলেস পাত লেবু, মিষ্টি তেঁতুল, থাই-৩, থাই-৭ ও এইট গোল্ড পেয়ারা উল্লেখযোগ্য। এছাড়াও পরীক্ষামুলক বেদানা ও ড্রাগন ফলের আবাদ করেছেন তিনি। এবছর তার মুল বাগানে পঁচিশটি গাছে প্রচুর পরিমাণে চায়না কমলা ধরেছে। এতে প্রতি গাছে এক মণের অধিক ফলন পাবেন। তাতে তিনি বেশ লাভের মুখ দেখবেন বলে আশাবাদী। কৃষক হাফিজুর রহমান বলেন, বাগানে কমলার হার্ভেষ্টিং চলছে এই বছরই প্রথম এতো ফল পাচ্ছি তবে আগামীতে কমলার ফলন দ্বিগুণ হবে বলে মনে করছি। এ বছর আমি প্রায় লক্ষ টাকার কমলা বিক্রি করতে পারবো। উন্নত জাত সঠিক পরিচর্যা ও মাটির গুণাগুণ ঠিক থাকলে প্রতি বছর বিঘা প্রতি আড়াই থেকে তিন লক্ষ টাকা লাভ করা সম্ভব।