বিশেষ প্রতিবেদন

মেহেরপুরে চিকিৎসকের ভুল চিকিৎসায় ১৩টি ভেড়ার মৃত্যু ।। বাকী ৫৬ টি গুরুতর অসুস্থ

By মেহেরপুর নিউজ

July 28, 2014

মেহেরপুর নিউজ ২৪ ডট কম,২৮ জুলাই: মেহেরপুরে কৃমি নাশক ইনজেকশন পুশ করায় একটি খামারে ২৪ ঘন্টায় ১৩টি ভেড়া মারা গেছে বলে অভিযোগ পাওয়া গেছে। খামারের বাকি ভেড়াগুলোও অসুস্থ হয়ে পড়েছে। মেহেরপুর সদর উপজেলা প্রাণী সম্পদ বিভাগের চিকিৎসক প্রহলাদ কুমার মন্ডল রবিবার দুপুরে কোলা গ্রামের বারিকুল ইসলাম লিজনের খামারের ৬৯টি ভেড়াকে ‘নাইট্রোনেক্স’ নামের কৃমি নাশক ইনজেকশন পুশ করলে ঐ বিপত্তি ঘটে। ইনজেকশন প্রয়োগের কয়েক ঘন্টার মধ্যে মুখ দিয়ে ফেনা উঠে একে একে মারা যায় ১৩টি ভেড়া। এতে ঐ খামারির অর্ধ-লক্ষাধিক টাকার ক্ষতি সাধিত হয়েছে বলে জানায় খামারি। তিনি আরও জানান, মাত্র ২০ দিন আগে প্রায় সাড়ে তিন লাখ টাকা খরচ করে ভেড়ার খামার শুরু করেন। এরই মধ্যে চিকিৎসকের ভুলের কারণে তার বড় ধরণের ক্ষতি হয়ে গেল।

ওষুধের ওভার ডোজ হলে ওষুধ প্রয়োগের পাঁচ মিনিটের মধ্যে ভেড়া মারা যাওয়ার কথা। কিন্তু এখানে তিন ঘন্টা পর ভেড়া মারা যেতে শুরু করে। তাই মাত্রাতিরিক্ত ওষুধ প্রয়োগের ফলে নাকি অন্য কোন কারণে ভেড়াগুলো মারা গেছে তা পরীক্ষা-নিরীক্ষার পর জানা যাবে বলে জানান ঐ চিকিৎসক। খামারি মালিক বারিকুল ইসলাম লিজন জানান, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তারা রোববার দুপরে নিজের ইচ্ছাই  এসে ভেড়াগুলোকে কৃমিনাশক ইঞ্জেকশন পুশ করার ৩ ঘন্টা পর থেকে একটি একটি করে সোমবার দুপুর পর্যন্ত ১৩টি ভেড়া মারা গেছে। চিকিৎসকের ভুল চিকিৎসায় আমাদের খামারের অনেক ক্ষতি হয়ে গেলো। এখন এর ক্ষতিপূরন কে দেবে। খামারের তত্বাবধায়ক ঠান্ডু মিয়া জানান, ইঞ্জেকশন দেয়ার কিছুক্ষন পর থেকে ভেড়ার মুখে লালা ঝড়ে সবগুলো ভেড়া অসুস্থ হয়ে পড়ে। গ্রামবাসীরা ছুটে এসে পানি ঢেলে তাদের বাঁচিয়ে রাখলেও সোমবার দুপুর পর্যন্ত ১৩ টি ভেড়া মারা গেছে।

গ্রামবাসী মোহাম্মদ আলী জানান, খবর পেয়ে আমরা দেখতে এসে দেখি একের পর এক ভেড়া মারা যাচ্ছে। মেহেরপুর সদর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. প্রহলাদ কুমার মন্ডল, ভূল চিকিৎসার দায় স্বীকার করে বলেন সাধারনত কৃমি নাশক ইঞ্জেকশন ওভারডোজ হলে পুশ করার ৫/১০ মিনিটের মধ্যে মারা যায়। কিন্তু এগুলো জ্জ ঘন্টা পর মারা গেছে। পরীক্ষা নিরীক্ষা করলে এর আসল কারন বোঝা সম্ভব হবে।