স্বাস্থ্য

মেহেরপুরে জনগোষ্ঠীর ৪০ শতাংশ আর্সেনিক আক্রান্ত

By মেহেরপুর নিউজ

December 17, 2015

মেহেরপুর নিউজ ১৭ ডিসেম্বর মেহেরপুরে টোটাল জনগোষ্ঠীর ৪০ শতাংশ মানুষ আর্সেনিক ঝুঁকিতে রয়েছে। এর মধ্যে কয়েকটি গ্রাম রয়েছে শতভাগ ঝুঁকিতে। আর্সেনিকের এই ভয়াবহতা থেকে রক্ষা করতে সকল শ্রেনীর পেশার মানুষ কে সচতেনতার পাশাপাশি এই ‘নিরব ঘাতক’ আর্সেনিক প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এখনই করতে হবে। বৃহস্পতিবার মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে ইমপ্যাক্ট ফাউন্ডেশন নামের একটি সংগঠনের ব্যানারে আয়োজিত ‘আর্সেনিকের ভয়াবহতা এবং করণীয় শীর্ষক’ এক কর্মশালায় এ আহবান করেন মেহেরপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: খাইরুল হাসান। তিনি বলেন, এই নীরব ঘাতক ‘আর্সেনিকোসিস’ মানুষকে ক্রমানায়ে মৃত্যুর দিকে নিয়ে যাচ্ছে। যে সকল এলাকায় অতিরিক্ত আর্সেনিক আক্রান্ত সে সকল এলাকায় সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের পাশাপাশি সাধারণ জনগণকে এ কাজে সম্পৃক্ত করতে হবে। বিভিন্ন এলাকায় আসের্নিক রিমোভ্যাল প্লান্ট (সিডকো প্লান্ট) অকেজো হয়ে পড়ে আছে উল্লেখ করে সেগুলো চালু করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে আহবান জানান তিনি।

ইমপ্যাক্ট ফাউন্ডেশনের প্রশাসনিক কর্মকর্তা ড: মো: মাহবুব হোসেনের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: খাইরুল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনস্বাস্থ্য প্রকৌশলী অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী বশির আহমেদ, মেহেরপুর প্রেসক্লাবের সভাপতি রশিদ হাসান খান আলো, বুড়িপোতা ইউনিয়ন চেয়ারম্যান আব্দুর রউফ মুকুল, এনজিও প্রতিনিধি রেহেনা খাতুন।

বিশেষ অতিথির বক্তব্যে জনস্বাস্থ্য প্রকৌশলী অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী বশির আহমেদ বলেন, জেলার টোটাল জনগোষ্টীর প্রায় ৪০ শতাংশ মানুষ আর্সেনিকে আক্রান্ত উল্লেখ করে তিনি বলেন, এর মধ্যে সদরের আলমপুর, নবীননগর, মুজিবনগরের তারানগরসহ গাংনী উপজেলার কয়েকটি গ্রাম শতভাগ এলাকা আর্সেনিক আক্রান্ত। তিনি বলেন, নিয়মিত ভাবে ২ বছর আর্সেনিক যুক্ত পানি ব্যবহার করার পর মানুষের শরীরে আর্সেনিকোসিসের বিভিন্ন উপসর্গ দেখা যায়। তখন তার চোখ লাল হয়, শরীরের ত্বক কালো হয়ে যায় , আঙ্গুলের ফাঁকে ফাঁকে ক্ষত সৃষ্টি হয়। এসকল আর্সেনিকোসিস রোগী চিকিৎসা না করালে এক সময় তারা ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা সৃষ্টি হয়। তখন আর কোনো চিকিৎসাই কাজ হয় না। এই নিরব ঘাতক আর্সেনিক থেকে মুক্ত হতে হলে সকল সচেতন হতে হবে। তিনি আরো বলেন, আর্সেনিক আক্রান্ত এলাকার জনগণ বিশুদ্ধ (ট্রিটমেন্ট করা) পানি স্বাদের ভিন্নতার কারণে পান করতে চান না, এটাও রোগ না সারার একটি অন্যতম কারণ বলে তিনি উল্লেখ করেন।