অন্যান্য

মেহেরপুরে জন প্রতিনিধি ও কুচক্রি মহলের কারনে ভাঙা বাল্য বিয়ের বর কলেজ ছাত্র কারাবাসে

By মেহেরপুর নিউজ

November 04, 2010

মেহেরপুর নিউজ ২৪ ডট কম,০৪ নভেম্বর:

মেহেরপুর জেলা প্রশাসনের হস্তক্ষেপে একটি বাল্য বিয়ে বন্ধ হলেও মেয়ে পক্ষের দায়ের করা মিথ্যা মামলায় একাদশ শ্রেণীর এক ছাত্র প্রায় ৪ মাস কারা ভোগ করছে। প্রশাসন বিয়ে বন্ধ সহ উভয় পরিবারকে জরিমানা করে বিয়ে ভেঙে দিলেও ওই বিয়ের মেয়ে পক্ষের দায়ের করা মিথ্যা মামলায় কিশোর মিজানুর রহমান(১৬) কারাভোগ করছে। এনিয়ে জনমনে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। ঘটনাটি ঘটেছে মেহেরপুর পৌরসভার দীঘিরপাড়ায়।

জানা যায়, মেহেরপুর গাংনী উপজেলার কোদালকাটি গ্রামের দরবেশ আলীর ছেলে মিজানুর রহমান মেহেরপুর পৌর সভার দীঘিরপাড়ায় তার ভাই পল্লী বিদু্তের বিলিং সহকারির বাসায় থেকে মেহেরপুর সরকারি কলেজে লেখাপড়া করতে থাকে। শিক্ষিত ছেলে দেখে দীঘিরপাড়ার খাইরুল ইসলাম ও তার পরিবারের লোক জন মেয়ে খাদিজাকে (১৩) মিজানুরের পিছনে লেলিয়ে দেয়। পরবর্তীতে মিজানুরের সাথে খাদিজার প্রেমজ সম্পর্ক গড়ে ওঠে।  ওই সম্পর্কের সূত্র ধরে খাদিজার পরিবার মিজানুরের সাথে মেয়ে খাদিজার বিয়ে দিতে ওঠে পড়ে লেগে যায়। চলতি বছরের ১৮ মে রাতে এক প্রকার জোর করে বিয়ে ব্যবস্থা করে খাদিজার আত্মীয় স্বজন। খবর পেয়ে মেহেরপুর জেলা প্রশাসনের সহকারি কমিশনার অবিদিয় মার্ডি পুলিশের সহযোগিতায় ওই বিয়ে বন্ধ করাসহ উভয় পরিবারকে ৫শ’ টাকা করে জরিমানা আদায় করে। বিয়ে ভাঙার ২ দিন পর বাবা ও স্থানীয় কতিপয় কুচক্রি লোকের কুপরামর্শে খাদিজা গত ২০ মে মেহেরপুর নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ আদালতে  একটি মামলা দায়ের করে। যার মামলা নং ১১৪।  এদিকে মামলা তদনেৱর জন্য আদালতের পক্ষ থেকে মেহেরপুর সদর উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল মালেক মোল্লাকে তদনৱভার দেন। ওই তদনেৱ আব্দুল মালেক মোল্লা প্রথমে এক লাখ ও পরে ৫০ হাজার টাকা দাবী করেন। ওই টাকা মিজানুরের পরিবারের পক্ষ থেকে দিতে অস্বীকার করায় ভাইস চেয়ারম্যান আব্দুল মালেক মোল্লা মিজানুরের বিরুদ্ধে তদনৱ রিপোর্ট দাখিল করেন।  এঘটনার পর পুলিশ মিজানুর রহমানকে আটক করে জেল হাজতে পাঠায়।  আটকের মাত্র কয়েক দিন পর জেলা জজ অন্যত্র বদলী হওয়ায় মিজানুর জামিন পায়নি। বর্তমানেও জেলা জজের পদ শূন্য থাকায় মিজানুর কারাভোগ করে যাচেছ।

ইতিমধ্যে মিজানুরের প্রথম বর্ষ সমাপনি পরীক্ষা শেষ হলেও কারাভোগের কারনে সে পরীক্ষায় অংশ গ্রহণ করেতে পারেনি। এভাবে কারাভোগ চলতে থাকলে তার উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেয়াও অনিশ্চিত হয়ে পড়বে বলে মনে করছেন সুধিজন। এদিকে বাল্য বিয়ে বন্ধে সরকারের সদিচ্ছা থাকলেও জনপ্রতিনিধিসহ সমাজের  কতিপয় কুচক্রি মানুষের বাল্য বিয়ে ঘটাবার আরও একটি প্রচেষ্ঠা সমাজের সুধিজনের বিবেককে নাড়া দিয়েছে।